ব্রেকিং:
বিয়ের দিন বাড়িতে হাজির প্রথম স্ত্রী হাসপাতালে ভর্তি ইসরায়েলের প্রধানমন্ত্রী ৫০ থেকে একশ শয্যায় উন্নীত হবে সব হাসপাতাল সেপটিক ট্যাংকে নেমে প্রাণ গেল ২ রাজমিস্ত্রির মজুতদারি করে কারসাজি করলে কঠোর ব্যবস্থা ইঞ্জিনে ওভার হিট, মহাখালীতে প্রাইভেটকারে আগুন ১৫ লাখ টাকার মালামাল লুট ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ফিরে পেলেন ট্রাম্প অবশেষে ঝুঁকিপূর্ণ তিন রাস্তার সংযোগস্থলে গতিরোধক স্থাপন বাঙালি বিশ্ব মোড়লদের ধার ধারে না: প্রাণিসম্পদমন্ত্রী যেসব কারণে ব্যাপক চাপ থাকবে সড়কে সুপ্রিম কোর্টের আদেশে সরকারের কোটা সংক্রান্ত পরিপত্র বলবৎ হয়েছে পানি নিষ্কাশনে ডিএনসিসির ৫ হাজার পরিচ্ছন্নতা কর্মী কাজ করছে সময় টিভির সাংবাদিকদের উপর কোটা বিরোধীদের হামলা প্রধানমন্ত্রীর অন্তর্ভুক্তিমূলক সামাজিক নিরাপত্তা কর্মসূচি গাজায় ‘যুদ্ধাবসানের সময় এসেছে’: বাইডেন ন্যাটো-রাশিয়াকে সংঘাতের ব্যাপারে সতর্ক করলেন তুরস্কের প্রেসিডেন্ট রাজধানীসহ সারাদেশে ভারী বৃষ্টি রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুতে ইতিবাচক মিয়ানমার চীনা গণমাধ্যমে প্রধানমন্ত্রীর চীন সফর
  • রোববার ১৪ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ৩০ ১৪৩১

  • || ০৬ মুহররম ১৪৪৬

দাউদকান্দি টোলপ্লাজায় ফিরিয়ে দেয়া হচ্ছে ঢাকামুখী চামড়াবাহী ট্রাক

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৮ জুন ২০২৪  

মন্ত্রনালয়ের নির্দেশনায় বাইরের জেলা থেকে ঢাকা ঢুকতে দেয়া হচ্ছে না কোরবানির পশুর চামড়া। ফিরিয়ে দেয়া হয়েছে চামড়াবাহী শতাধিক ট্রাক-পিক আপ। চট্টগ্রাম বিভাগ থেকে রাজধানী ঢাকার প্রবেশদ্বার কুমিল্লার দাউদকান্দি মেঘনা-গোমতী সেতুর টোলপ্লাজায় আটকে দেয়া হয়েছে এসব চামড়াবাহী যানবাহন। আটক চামড়ার ট্রাক-পিকআপগুলো আবার স্ব স্ব স্থানে ফিরে চামড়া সংরক্ষণের জন্য্য নির্দেশনা প্রদান করা হচ্ছে।  কুমিল্লা জেলা প্রশাসনের পক্ষে কার্যক্রম মনিটরিং করছেন দাউদকান্দি উপজেলার সহকারী কমিশনার (ভূমি)মোঃ জিয়াউর রহমান ও চান্দিনা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সৌম্য চৌধুরী। 

দাউদকান্দি উপজেলা ভূমি কর্মকর্তা (সহকারী কমিশনার) মোঃ জিয়াউর রহমান জানান, ঈদ উল আযহার সন্ধ্যা ৬টা পর্যন্ত দাউদকান্দি টোলপ্লাজায় অন্তত ৭০টি চামড়াবাহী ট্রাক পিকআপ আটক করা হয়েছে। চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষীপুর, কুমিল্লাসহ দক্ষিণাঞ্চলের জেলাগুলো থেকে চামড়া যাচ্ছিলো ঢাকায়। নির্দেশনা রয়েছে, চামড়া পঁচা রোধে বাইরের জেলা থেকে আগামী ১০ দিন ঢাকায় কোরবানির পশুর চামড়া প্রবেশ করতে পারবে না।

কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান জানান, সরকারি নির্দেশনা মোতাবেক আমরা চামড়ার ট্রাক ঢাকায় প্রবেশ করতে দেয়া হচ্ছে না। যাদেরকে ফিরিয়ে দেয়া হচ্ছে তাদেরকে স্থানীয় ভাবে চামড়া সংরক্ষণের জন্য বলা হচ্ছে। বিসিক এর কর্মকর্তাদের বলা হয়েছে- পর্যাপ্ত মজুদ লবন দিয়ে তাদের সহযোগিতা করার জন্য।দাউদকান্দি টোলপ্লাজায় ফিরিয়ে দেয়া হচ্ছে ঢাকামুখী চামড়াবাহী ট্রাক

তিনি আরো জানান, তারা যদি চান চামড়া বিক্রি করে দিবেন, তাহলে স্থানীয় কোন পাইকারী বিক্রেতার কাছে বিক্রি করতে পারেন। কিন্তু ঢাকায় চামড়া নেয়া যাবে না। আমরা এ পর্যন্ত এক শ টি চামড়াবাহী যানবাহন ফিরিয়ে দিয়েছি।  

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ঈদ উল আযহার প্রস্তুতি সংক্রান্ত সভায় কেন্দ্রিয় ভাবে সিদ্ধান্ত হয় যে ‘ দেশের সকল প্রান্ত হতে ঢাকায় একত্রে সকল চামড়া প্রবেশ করে পঁচে যাওয়ার সম্ভাবনা যেন সৃষ্টি না হয় সেজন্য ঈদ পরবর্তী নূন্যতম ১০ দিন কোন চামড়া ঢাকায় প্রবেশ করতে দেয়া যাবে না।’ এরই প্রেক্ষিতে ঢাকা-চট্টগ্রাম মহসড়কের দাউদকান্দি টোলপ্লাজায় কুমিল্লা জেলা প্রশাসন, জেলা পুলিশ, হাইওয়ে পুলিশ যৌথভাবে মনিটরিং করছে।