ব্রেকিং:
সকাল থাকবে কুয়াশাচ্ছন্ন, সাগরে লঘুচাপের সম্ভাবনা করোনার নতুন ধরন ওমিক্রনের উপসর্গ কী? বিএনপির শেখানো বক্তব্য দিয়েছেন খালেদার চিকিৎসকরা: তথ্যমন্ত্রী ফেনীতে বিনামূল্যে বীজ-সার পেলেন ৬ হাজার কৃষক সুপ্রিমকোর্টে বিচারিক কার্যক্রম শারীরিক উপস্থিতিতে শুরু ১ ডিসেম্ব টেকসই উন্নয়নে গণমাধ্যমকে আরো ভূমিকা রাখার আহ্বান লজিস্টিক খাতের উন্নয়নে সরকার প্রতিশ্রুতিবদ্ধ নির্বাচনে হেরে ভোটারদের দেওয়া কম্বল কেড়ে নিলেন নারী মেম্বার ইউপি নির্বাচনে ভোটারদের আগ্রহ বেড়েছে: ওবায়দুল কাদের ভারতের লোকসভায় কৃষি আইন প্রত্যাহার বিল পাস ৮.৫ মাত্রার ভূমিকম্প ঝুঁকিতে চট্টগ্রাম! একমাত্র ফুটবলার হিসেবে মেসির নতুন রেকর্ড বহিষ্কৃত মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা সেন্টমার্টিনের জাহাজ ভাড়া ও দরকারি তথ্য খালেদা জিয়ার ক্ষমা চাওয়া নিয়ে জিয়া পরিবারে দ্বন্দ্ব যে ঋণ জান্নাতে নিয়ে যায় আর্জেন্টিনার আদালতে হবে রোহিঙ্গা গণহত্যার বিচার ধোঁয়ার ইটভাটায় ছড়াচ্ছে সৌরভ বিয়ের ৬ মাস পর স্বামীর নির্মম নির্যাতন, গৃহবধূর মৃত্যু ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিতে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের আহ্বান
  • মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৮

  • || ২৩ রবিউস সানি ১৪৪৩

দুই সিটি নির্বাচনে ৬২ কোটি টাকার বাজেট

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২০  

ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে তিন খাতে প্রায় ৬২ কোটি টাকার বাজেট ধরা হয়েছে। তবে বাজেটে আরো ছয় কোটি টাকা বাড়তে পারে বলে জানা গেছে।

নির্বাচন কমিশনের বাজেট শাখার সংশ্লিষ্ট সূত্র জানায়, দুই সিটি কর্পোরেশন নির্বাচনে তিন খাতে ব্যয় ধরা হয়েছে ৬২ কোটি টাকা। এরমধ্যে নির্বাচন পরিচালনা ব্যয় ১৮ কোটি ৫৭ লাখ টাকা, প্রশিক্ষণ বাবদ ২৩ কোটি ও নির্বাচনী দায়িত্বে থাকা আইনশৃঙ্খলা বাহিনীর জন্য ২০ কোটি টাকা।

আইনশৃঙ্খলা বাহিনীর জন্য ২০ কোটি টাকা বরাদ্দ থাকলেও এখন পর্যন্ত জানা যায়নি কোন বাহিনীর খাতে কত টাকা বরাদ্দ হবে। কোন কেন্দ্রে কতজন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য থাকবেন, মোবাইল স্ট্রাইকিং ফোর্স কতজন থাকবেন- এসব বিষয়ের উপর ভিত্তি করে আইনশৃঙ্খলা বাহিনীর ব্যয় নির্ধারণ হবে। তবে এখন পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনী চাহিদা দেয়নি।

আগামী ২২ জানুয়ারি ইসির সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর বৈঠকে তারা চাহিদা উপস্থাপন করবেন। সে অনুযায়ী পরবর্তীতে তাদের বরাদ্দের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

সূত্র আরো জানায়, ইভিএম মেশিনের জন্য কোনো টাকা দিতে হচ্ছে না। ইভিএম প্রকল্প থেকে সেটা করা হবে। তবে বাজেট থেকে কেন্দ্রে ইভিএম এর টেকনিক্যাল কাজে যারা নিয়োজিত থাকবেন তাদের জন্য নির্বাচন পরিচালনা খাত থেকে বরাদ্দ থাকবে।

এ বিষয়ে বাজেট শাখার ইসি উপ সচিব এনামুল হক বলেন, এখনো ফাইনাল কিছু হয়নি। তবে দুই সিটি নির্বাচনের জন্য সম্ভাব্য একটা বাজেট ধরা হয়েছে। ফাইনাল হলে জানাবো।

উল্লেখ্য, আগামী ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।