ব্রেকিং:
স্বাস্থ্যবিধি মেনে পূজা উদযাপনের আহ্বান নগরীর বিভিন্ন স্থান থেকে পাসপোর্ট দালাল চক্রের ৪ সদস্য আটক চান্দিনায় ঈদে মিলাদুন্নবী শীর্ষক আলোচনা মাইজখারে ইউনিয়ন বিভাজন প্রস্তাবনা পরিবর্তনের দাবি অস্বচ্ছল মেধাবী শিক্ষার্থীদের পরিবারকে চেক প্রদান সিদ্ধান্ত বাস্তবায়নের হারে মন্ত্রিসভার সন্তোষ প্রকাশ শেখ হাসিনা ইয়্যুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ডের লোগো উন্মোচন মহাকাশে হারিয়ে যাচ্ছে স্টারলিংক স্যাটেলাইট ফুফুর অন্তরঙ্গ মুহূর্ত দেখা ফেলায় লাশ হলো শিশু সাফল্যের পথে বাংলাদেশ, অবাক চোখে তাকিয়ে ভারত দেশে একদিনে শনাক্ত ১৬৩৭, মৃত্যু বেড়েছে মাস্ক ব্যবহার নিশ্চিতে প্রয়োজনে মোবাইল কোর্ট: মন্ত্রিপরিষদ সচিব বেগমগঞ্জে কিশোর গ্যাংয়ের ৭ সদস্য গ্রেফতার একদিনে তিন লাখ ২৪ হাজার শনাক্ত, মৃত্যু ৩৯৬৮ কর্পোরেট ক্রিকেট দিয়েই সাকিবের ফেরার প্রস্তুতি জনগণের ভাষা বুঝে না বলেই বিএনপি ব্যর্থ: কাদের ১৮ বছর ধরে এক হাজার মানুষের সর্বনাশ করে পালিয়ে গেলো স্বামী-স্ত্রী অহংকারের পতন: বাসি ভাত খেয়ে দিন পার করছেন রানু মন্ডল বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে পরীক্ষা হবে তিন ক্যাটাগরিতে দেশের ৭৮ হাসপাতালে এখন সেন্ট্রাল অক্সিজেন: স্বাস্থ্যমন্ত্রী
  • মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৫ ১৪২৭

  • || ০২ রবিউল আউয়াল ১৪৪২

২১৩

দুই সিটি নির্বাচনে ৬২ কোটি টাকার বাজেট

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২০  

ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে তিন খাতে প্রায় ৬২ কোটি টাকার বাজেট ধরা হয়েছে। তবে বাজেটে আরো ছয় কোটি টাকা বাড়তে পারে বলে জানা গেছে।

নির্বাচন কমিশনের বাজেট শাখার সংশ্লিষ্ট সূত্র জানায়, দুই সিটি কর্পোরেশন নির্বাচনে তিন খাতে ব্যয় ধরা হয়েছে ৬২ কোটি টাকা। এরমধ্যে নির্বাচন পরিচালনা ব্যয় ১৮ কোটি ৫৭ লাখ টাকা, প্রশিক্ষণ বাবদ ২৩ কোটি ও নির্বাচনী দায়িত্বে থাকা আইনশৃঙ্খলা বাহিনীর জন্য ২০ কোটি টাকা।

আইনশৃঙ্খলা বাহিনীর জন্য ২০ কোটি টাকা বরাদ্দ থাকলেও এখন পর্যন্ত জানা যায়নি কোন বাহিনীর খাতে কত টাকা বরাদ্দ হবে। কোন কেন্দ্রে কতজন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য থাকবেন, মোবাইল স্ট্রাইকিং ফোর্স কতজন থাকবেন- এসব বিষয়ের উপর ভিত্তি করে আইনশৃঙ্খলা বাহিনীর ব্যয় নির্ধারণ হবে। তবে এখন পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনী চাহিদা দেয়নি।

আগামী ২২ জানুয়ারি ইসির সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর বৈঠকে তারা চাহিদা উপস্থাপন করবেন। সে অনুযায়ী পরবর্তীতে তাদের বরাদ্দের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

সূত্র আরো জানায়, ইভিএম মেশিনের জন্য কোনো টাকা দিতে হচ্ছে না। ইভিএম প্রকল্প থেকে সেটা করা হবে। তবে বাজেট থেকে কেন্দ্রে ইভিএম এর টেকনিক্যাল কাজে যারা নিয়োজিত থাকবেন তাদের জন্য নির্বাচন পরিচালনা খাত থেকে বরাদ্দ থাকবে।

এ বিষয়ে বাজেট শাখার ইসি উপ সচিব এনামুল হক বলেন, এখনো ফাইনাল কিছু হয়নি। তবে দুই সিটি নির্বাচনের জন্য সম্ভাব্য একটা বাজেট ধরা হয়েছে। ফাইনাল হলে জানাবো।

উল্লেখ্য, আগামী ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

কুমিল্লার ধ্বনি