ব্রেকিং:
মিয়ানমারের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা পর্যাপ্ত নয়: জাতিসংঘ বদলি খেলোয়াড় নামানোর নতুন নিয়ম চালু আইসিসির বাংলাদেশ-ভারত-ভুটান বাণিজ্যে নবযাত্রার সূচনা জাতীয় মৎস্য পুরস্কারে স্বর্ণপদক পেল নৌবাহিনী ওষুধের পাতায় মেয়াদ-মূল্য স্পষ্ট থাকতে হবে: হাইকোর্ট জিম্বাবুয়েকে বহিষ্কার করল আইসিসি রোহিঙ্গা নির্যাতন: আইসিসি’র অনুমতি পেলে তদন্তে নামবে দল ক্রিকইনফোর একাদশেও সাকিব, নেই কোহলি রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘ মহাসচিবের উদ্বেগ রিফাত হত্যায় জড়িত থাকার কথা স্বীকার করেছে মিন্নি জেলা হাসপাতালগুলো দালালমুক্ত করার নির্দেশ জঙ্গি-চরমপন্থীদের আবির্ভাব যেন না হয়: ডিসিদের স্বরাষ্ট্রমন্ত্রী মাছ উৎপাদনে আমরা প্রথম হতে চাই: প্রধানমন্ত্রী নয়ন বন্ডের ঘনিষ্ঠ রিশান ফরাজী গ্রেফতার ক্রাইস্টচার্চে নিহতদের স্বজনদের হজ করাবে সৌদি কঙ্গোতে ইবোলা সংক্রমণ: ‘বৈশ্বিক জরুরি অবস্থা’ ঘোষণা মাটির নিচে মিলল অনন্ত জলিলের ২০ লাখ টাকা (ভিডিও) রিফাত হত্যায় মিন্নি জড়িত থাকার ভয়ংকর তথ্য জানালেন তদন্ত কর্মকর্তা বাংলাদেশে খাদ্য-নিরাপত্তা বেড়েছে পাসের হারে সারা দেশে কুমিল্লা বোর্ড প্রথম

শনিবার   ২০ জুলাই ২০১৯   শ্রাবণ ৪ ১৪২৬   ১৭ জ্বিলকদ ১৪৪০

কুমিল্লার ধ্বনি
২৭৭

দুর্গম এলাকার সরকারি চাকরিজীবীদের জন্য বিশেষ ভাতা

প্রকাশিত: ১৩ মে ২০১৯  

দেশের ১৬টি দুর্গম এলাকায় কর্মরত সরকারি চাকরিজীবীদের এখন থেকে ভাতা দেবে সরকার। ভাতার সর্বোচ্চ হার মাসে ৫ হাজার টাকা এবং সর্বনিম্ন ১ হাজার ৬৫০ টাকা। ১৬ এলাকার হাওর, দ্বীপ, চর এলাকা ও উপজেলা কাজ করেন—এমন সরকারি চাকরিজীবীরা এসব ভাতাসুবিধা পাবেন।

২০১৫ সালের জাতীয় বেতনকাঠামো অনুযায়ী এসব ভাতা নির্ধারণ করে গতকাল রোববার একটি প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়। প্রজ্ঞাপনটি ৫ মে স্বাক্ষরিত। তাই ৫ মে থেকে ভাতার ক্ষেত্রে সরকারের এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।

১৬ দুর্গম এলাকার মধ্যে আছে কিশোরগঞ্জের ইটনা, মিঠামইন ও অষ্টগ্রাম; চট্টগ্রামের সন্দীপ; কক্সবাজারের কুতুবদিয়া; নোয়াখালীর হাতিয়া; সিরাজগঞ্জের চৌহালী; কুড়িগ্রামের রৌমারী ও চর রাজিবপুর; পটুয়াখালীর রাঙ্গাবালী; ভোলার মনপুরা; সুনামগঞ্জের ধরমপাশা, শাল্লা ও দোয়ারাবাজার; হবিগঞ্জের আজমিরীগঞ্জ এবং নেত্রকোনার খালিয়াজুরী উপজেলা। এসব এলাকাকে হাওর, দ্বীপ বা চর উপজেলা হিসেবে ঘোষণা করে সরকার চাকরিজীবীদের ভাতা দিচ্ছে। গত ১৯ ফেব্রুয়ারি হাওর, দ্বীপ বা চর অঞ্চলকে উপজেলা হিসেবে ঘোষণা করা হয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী বিশেষ ভাতার হার: জাতীয় বেতনস্কেল ২০১৫–এর ২০ গ্রেডে ১ হাজার ৬৫০ টাকা, ১৯ গ্রেডে ১ হাজার ৭০০ টাকা, ১৮ গ্রেডে ১ হাজার ৭৬০ টাকা, ১৭ গ্রেডে ১ হাজার ৮০০ টাকা, ১৬ গ্রেডে ১ হাজার ৮৬০ টাকা, ১৫ গ্রেডে ১ হাজার ৯৪০ টাকা, ১৪ গ্রেডে ২ হাজার ৪০ টাকা, ১৩ গ্রেডে ২ হাজার ২০০ টাকা, ১২ গ্রেডে ২ হাজার ২৬০ টাকা, ১১ গ্রেডে ২ হাজার ৫০০ টাকা, ১০ গ্রেডে ৩ হাজার ২০০ টাকা, ৯ গ্রেডে ৪ হাজার ৪০০ টাকা, ৮ গ্রেডে ৪ হাজার ৬০০ টাকা, ৭ থেকে তদূর্ধ্ব গ্রেডে ৫ হাজার টাকা।

১৬ উপজেলায় কর্মরত সরকারি চাকরিজীবীদের জন্য বিশেষ ভাতা চালুর জন্য গত ৭ মার্চ জনপ্রশাসন মন্ত্রণালয় এবং অর্থ বিভাগের সচিবকে চিঠি পাঠায় মন্ত্রিপরিষদ বিভাগ।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর