ব্রেকিং:
গুজবে জড়িতদের আইনের আওতায় আনা হবে: কাদের ৩৯তম বিসিএসে চার হাজার ৪৪৩ চিকিৎসক নিয়োগ সেনাবাহিনী প্রধান সেনা কল্যাণ সংস্থার ৪টি স্থাপনা উদ্বোধন করেছেন কাল-পরশু পেঁয়াজের দাম আরো কমবে লবণ ইস্যুতে মাঠে পুলিশ সরকারকে বেকায়দায় ফেলতে পরিবহন ধর্মঘট,পণ্যের দাম বৃদ্ধির পাঁয়তারা! কয়েদি পোষাকে ফাঁসির অপেক্ষায় দিন গুণছেন সিরাজউদ্দৌলা দুর্ধর্ষ চোর ইসমাইল গ্রেফতার তিন ফার্মেসীকে জরিমানা মেকআপ এন্ড নেইল আর্ট বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা চাঁদা না পেয়ে ব্রিকফিল্ড ম্যানেজারকে পিটিয়ে আহত অসহ্য যন্ত্রনা নিয়ে পরীক্ষা দিচ্ছে তাহসিন পেট্রোল বোমা মামলায় মালামাল ক্রোকের আদেশ পেছাল শক্তিশালী দল গড়েছে কুমিল্লা ওয়ারিয়র্স বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ চিকিৎসকের জীবন বাঁচাতে সাহায্যের আবেদন ১০ লাখ টাকার সেগুন কাঠ আটক আবর্জনার স্তূপে ৭০ বস্তা পেঁয়াজ! সাজেকে চান্দের গাড়ির ভাড়া নির্ধারণ দৃশ্যমান হচ্ছে পদ্মা সেতুর আড়াই কিলোমিটার

বুধবার   ২০ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২২ রবিউল আউয়াল ১৪৪১

কুমিল্লার ধ্বনি
২০২

দুর্ঘটনা রোধে নতুন প্রযুক্তি উদ্ভাবন শিক্ষার্থীদের

প্রকাশিত: ২১ অক্টোবর ২০১৯  

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে বাংলাদেশে শিক্ষার্থীদের প্রতিবাদ স্মরণকালের আলোচিত ঘটনা। এই ঘটনা কুমিল্লার গ্রামের শিক্ষার্থীদেরও আলোড়িত করেছে। তাই তারা কলেজের বিজ্ঞান মেলায় উপস্থাপন করেছে সড়ক দুর্ঘটনা রোধের কয়েকটি প্রযুক্তি। কুমিল্লার বুড়িচং উপজেলার একটি গ্রাম গোবিন্দপুর। এইখানে প্রতিষ্ঠিত সোনার বাংলা কলেজে রোববার উদ্বোধন করা হয় দুইদিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা। মেলায় সড়ক দুর্ঘটনা রোধ, স্বয়ংক্রিয় পদ্ধতিতে সড়ক বাতি নিয়ন্ত্রণ,স্মার্ট হাইওয়ে, স্বয়ংক্রিয় পদ্ধতিতে রেল গেইট নিয়ন্ত্রণসহ ১৯টি স্টলে বিভিন্ন প্রযুক্তি প্রদর্শন করা হয়। উল্লেখযোগ্য প্রযুক্তি গুলো হচ্ছে ভূমিকম্পের সতর্কীকরণ,বন্যার পূর্বাভাস,পানির অপচয় রোধ,পুকুর- নদীর পানি পরিষ্কার ইত্যাদি।
২য় বর্ষের ছাত্রী সাদিয়া ইসলাম মুনিয়া ও রুবাইয়া ইয়াসমিন বলেন,তারা চান না সড়ক দুর্ঘটনায় আর কোন মানুষের প্রাণ যাক। তাই তারা সড়ক দুর্ঘটনা রোধে বিজ্ঞান মেলায় প্রযুক্তি উপস্থাপন করেছে। ৯০ডিগ্রি বাঁকানো সড়কে বিশেষ করে পাহাড়ের সড়কে বিপরীতমুখী গাড়ি দেখা যায় না। অনেক স্থানে আয়না দেয়া থাকলেও চালকরা তা খেয়াল করে না। তবে সেন্সর লাগানো হলে একটি গাড়ি বাঁকের মাথায় এলে মধ্যখানে থাকা লাইট শব্দ করে জ্বলবে। লাইট দেখে ও শব্দ শুনে অন্য গাড়ি ধীরগতিতে আসবে। এতে দুর্ঘটনা রোধ হবে।
প্রথম বর্ষের ছাত্র জোহায়ের সালেহ রহমান বলেন,তারা পুকুর নদীর আবর্জনা পরিস্কারের প্রযুক্তি উপস্থাপন করেছে।
এদিকে কলেজের দেড় সহ¯্রাধিক শিক্ষার্থী ও স্থানীয় বিভিন্ন স্কুলের সহ¯্রাধিক শিক্ষার্থী ক্ষুদে বিজ্ঞানীদের প্রযুক্তি দেখেন। দুইদিনের মেলা উদ্বোধন করেন কলেজ অধ্যক্ষ আবু ছালেক মো. সেলিম রেজা সৌরভ।
তিনি বলেন,বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষ,বদলাবে দেশ-বদলাবে বিশ্ব, এই ¯েøাগানে কলেজের সায়েন্স ক্লাবের উদ্যোগে এই মেলার আয়োজন করা হয়েছে। এতে শিক্ষার্থীদের ব্যাপক সাড়া পাওয়া গেছে।
এই সময় উপস্থিত ছিলেন,কলেজ গভর্নিং বডির সদস্য মো. আবদুর রশীদ,মো.আবু হানিফ,সহকারী অধ্যাপক মো. মাসুদ পারভেজ,মো.মিজানুর রহমান,মো. ইসমাঈল হোসেন,ফিরোজ আহমেদ,ফিরোজ মিয়া ও মাসুম বিল্লাল।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর