ব্রেকিং:
৪৩০০ পুকুরে সরকারি খরচে মাছ চাষের উদ্যোগ ফেসবুকের পাসওয়ার্ড ও তথ্য হাতিয়ে নিচ্ছে যে ২৫ অ্যাপ ‘স্বাস্থ্যবিধি মেনে দেশের উন্নয়ন কর্মকাণ্ড অব্যাহত রাখতে হবে’ ‘ত্রাণচোর ও অপরাধী ধরা হচ্ছে, বিএনপির নেতা-কর্মীকে নয়’ গড় বিল করতে গিয়ে ভুল হয়েছে: বিদ্যুৎ সচিব বিএনপি উন্নয়নেও নেই, দুর্দিনেও নেই ‘বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম পরিবর্তন করতে হবে’ দেশে একদিনে আরো ৫৫ মৃত্যু, নতুন শনাক্ত ২৭৩৮ ‘মাধ্যমিকে সাইন্স, আর্টস, কমার্স নামে বিভাজন থাকবে না’ আগামী সাড়ে তিন বছরে ফরিদগঞ্জের কোনো কাজই বাকি থাকবে না `প্রধানমন্ত্রীর সহায়তা` তালিকা নিয়ে আইনমন্ত্রীর ক্ষোভ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১০ শয্যার সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ চাঁদপুরে নতুন ৩২ জনের করোনা পজিটিভ ব্রাহ্মণবাড়িয়ায় করোনায় আক্রান্ত বেড়ে ১১৭৮ কুমিল্লায় আরো ৮৬ জন করোনায় আক্রান্ত চামড়াশিল্প রক্ষায় আসছে একগুচ্ছ প্রণোদনা সবাই মাস্ক পরলে ৯০ ভাগ করোনা নিয়ন্ত্রণ সম্ভব জমির রেজিস্ট্রেশন ফি কমল ত্রাণ পেয়েছে ৭ কোটি ৩৫ লাখ মানুষ কোভিড-১৯ চিকিৎসা শুরু করছে বিএসএমএমইউ
  • রোববার   ০৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২১ ১৪২৭

  • || ১৩ জ্বিলকদ ১৪৪১

২৪১

দুর্ঘটনা রোধে নতুন প্রযুক্তি উদ্ভাবন শিক্ষার্থীদের

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২১ অক্টোবর ২০১৯  

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে বাংলাদেশে শিক্ষার্থীদের প্রতিবাদ স্মরণকালের আলোচিত ঘটনা। এই ঘটনা কুমিল্লার গ্রামের শিক্ষার্থীদেরও আলোড়িত করেছে। তাই তারা কলেজের বিজ্ঞান মেলায় উপস্থাপন করেছে সড়ক দুর্ঘটনা রোধের কয়েকটি প্রযুক্তি। কুমিল্লার বুড়িচং উপজেলার একটি গ্রাম গোবিন্দপুর। এইখানে প্রতিষ্ঠিত সোনার বাংলা কলেজে রোববার উদ্বোধন করা হয় দুইদিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা। মেলায় সড়ক দুর্ঘটনা রোধ, স্বয়ংক্রিয় পদ্ধতিতে সড়ক বাতি নিয়ন্ত্রণ,স্মার্ট হাইওয়ে, স্বয়ংক্রিয় পদ্ধতিতে রেল গেইট নিয়ন্ত্রণসহ ১৯টি স্টলে বিভিন্ন প্রযুক্তি প্রদর্শন করা হয়। উল্লেখযোগ্য প্রযুক্তি গুলো হচ্ছে ভূমিকম্পের সতর্কীকরণ,বন্যার পূর্বাভাস,পানির অপচয় রোধ,পুকুর- নদীর পানি পরিষ্কার ইত্যাদি।
২য় বর্ষের ছাত্রী সাদিয়া ইসলাম মুনিয়া ও রুবাইয়া ইয়াসমিন বলেন,তারা চান না সড়ক দুর্ঘটনায় আর কোন মানুষের প্রাণ যাক। তাই তারা সড়ক দুর্ঘটনা রোধে বিজ্ঞান মেলায় প্রযুক্তি উপস্থাপন করেছে। ৯০ডিগ্রি বাঁকানো সড়কে বিশেষ করে পাহাড়ের সড়কে বিপরীতমুখী গাড়ি দেখা যায় না। অনেক স্থানে আয়না দেয়া থাকলেও চালকরা তা খেয়াল করে না। তবে সেন্সর লাগানো হলে একটি গাড়ি বাঁকের মাথায় এলে মধ্যখানে থাকা লাইট শব্দ করে জ্বলবে। লাইট দেখে ও শব্দ শুনে অন্য গাড়ি ধীরগতিতে আসবে। এতে দুর্ঘটনা রোধ হবে।
প্রথম বর্ষের ছাত্র জোহায়ের সালেহ রহমান বলেন,তারা পুকুর নদীর আবর্জনা পরিস্কারের প্রযুক্তি উপস্থাপন করেছে।
এদিকে কলেজের দেড় সহ¯্রাধিক শিক্ষার্থী ও স্থানীয় বিভিন্ন স্কুলের সহ¯্রাধিক শিক্ষার্থী ক্ষুদে বিজ্ঞানীদের প্রযুক্তি দেখেন। দুইদিনের মেলা উদ্বোধন করেন কলেজ অধ্যক্ষ আবু ছালেক মো. সেলিম রেজা সৌরভ।
তিনি বলেন,বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষ,বদলাবে দেশ-বদলাবে বিশ্ব, এই ¯েøাগানে কলেজের সায়েন্স ক্লাবের উদ্যোগে এই মেলার আয়োজন করা হয়েছে। এতে শিক্ষার্থীদের ব্যাপক সাড়া পাওয়া গেছে।
এই সময় উপস্থিত ছিলেন,কলেজ গভর্নিং বডির সদস্য মো. আবদুর রশীদ,মো.আবু হানিফ,সহকারী অধ্যাপক মো. মাসুদ পারভেজ,মো.মিজানুর রহমান,মো. ইসমাঈল হোসেন,ফিরোজ আহমেদ,ফিরোজ মিয়া ও মাসুম বিল্লাল।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লা বিভাগের পাঠকপ্রিয় খবর