ব্রেকিং:
মাস্কের টুইটে উত্তাল ভারতের রাজনীতি চার মাসে বিদেশে চাকরি কমেছে ২০ শতাংশ রাজধানীর বড় বড় হাসপাতাল যেন ‘বাতির নিচে অন্ধকার’ ঈদের দিন যেসব উন্নত খাবার পেলেন কারাবন্দিরা আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি হাসিল নিয়ে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল বাজারে লঙ্কাকাণ্ড টিনের বেড়ায় বিদ্যুতের তার চাঁদপুরে অর্ধশত গ্রামে ঈদ উদযাপন স্বস্তিতে ঘরমুখো মানুষ যেভাবে গড়ে ওঠে শতবর্ষী কুমিল্লা কেন্দ্রীয় ঈদগাহ বেশি ভাড়া রাখায় উপকূল পরিবহনকে জরিমানা মিয়ানমার সীমান্তের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ রাখাইনে বড় সংঘাতের আশঙ্কা, বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ একদিনে পদ্মাসেতুর আয় পৌনে ৫ কোটি টাকা চামড়া সিন্ডিকেটের বিরুদ্ধে র‌্যাবের কঠোর হুঁশিয়ারি ঈদে ট্রেনে মানুষের নির্বিঘ্নে বাড়ি যাওয়ার ব্যবস্থা করা হয়েছে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনে সকল রাজনৈতিক দলকে আমন্ত্রণ খাদ্যসামগ্রী ও দেড় শতাধিক মানুষ নিয়ে জাহাজ গেল সেন্ট মার্টিন কুমিল্লায় বেতন-বোনাসের দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ আফজাল খান পত্নী বীর মুক্তিযোদ্ধা নার্গিস আফজালের ইন্তেকাল
  • মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলহজ্জ ১৪৪৫

দুর্দান্ত জয়ে বিশ্বকাপ স্বপ্নে পরের ধাপে বাংলাদেশ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২৩  

ফিফা ফুটবল বিশ্বকাপে অংশ নেয়া যেকোনো দলের জন্য গর্বের। বাংলাদেশের জন্য সেটা স্বপ্নের চেয়ে বেশি কিছু। তবে মানুষ বাঁচে আশায়। স্বপ্ন দেখে সেটা পূরণেই তো এগিয়ে যায় সবাই, করে চেষ্টা। তাই প্রতিবার ফিফা বিশ্বকাপে অংশ নেয়ার লক্ষ্যে বাছাইপর্বে অংশ নেয় লাল-সবুজরা। যেখানে ২০২৬ আসরের প্রাক-বাছাইয়ের ম্যাচে দুর্দান্ত জয়ে পরের ধাপে উত্তীর্ণ হয়েছে জামাল ভূঁইয়ার দল। একইসঙ্গে উজ্জ্বল হয়েছে এএফসি এশিয়ান কাপের মূল পর্বে বাংলাদেশের খেলার সম্ভাবনা।

ফিফা বিশ্বকাপ প্রাক বাছাইয়ের প্লে অফ রাউন্ডে ফিরতি লেগে ঘরের মাঠে মালদ্বীপের বিপক্ষে ২-১ ব্যবধানে জিতেছে বাংলাদেশ। এর আগে গত ১২ অক্টোবর প্রথম লেগে মালদ্বীপের মাঠে ১-১ ব্যবধানে ড্র করেছিল লাল-সবুজরা। ৩-২ অ্যাগ্রিগেটে এগিয়ে থেকে পরের রাউন্ডে উঠেছে জামাল ভূঁইয়ারা।

মঙ্গলবার বসুন্ধরা কিংস অ্যারেনায় মালদ্বীপের বিপক্ষে খেলতে নামে বাংলাদেশ। প্রথম কয়েক মিনিট মালদ্বীপ প্রাধান্য বিস্তার করলেও খেলার ধারার বিপরীতে ১১ মিনিটে লিড নেয় বাংলাদেশ। দশম মিনিটে সাদ উদ্দিনের বাড়ানো বলে দৌড়ে গিয়ে বক্সের শেষ প্রান্তে বল রিসিভ করেন ফাহিম। এ সময় রাকিবের উদ্দেশ্যে দ্রুতগতির কাটব্যাক করেন তিনি। দুর্দান্ত প্লেসিংয়ে রাকিব বল জালে জড়ালে উল্লাসে ফেটে পড়ে কিংস অ্যারেনা।

প্রথম গোলের মিনিট তিনেক পরেই আরেকটি সুযোগ পেয়েছিল বাংলাদেশ। ডান প্রান্ত থেকে অধিনায়ক জামাল ভূঁইয়া বক্সের সামনে বল ফেলেন। সতীর্থ ফরোয়ার্ড বলটি রিসিভ করলেও পোস্টে রাখতে পারেননি। এর কিছুক্ষণ পরই ওয়ান ভার্সেস ওয়ান অবস্থায় বল পেয়ে যান রাকিব। তবে এ যাত্রায় তার দুর্বল শট মালদ্বীপের গোলরক্ষকের পায়ে লেগে ফিরে আসে। 

বাংলাদেশ ব্যবধান দ্বিগুণ করতে ব্যর্থ হলেও মালদ্বীপ সমতায় ফিরতে ভুল করেনি। ৩৬ মিনিটে ডান প্রান্ত থেকে হাজমার কর্ণার হেডে ক্লিয়ার করতে পারেননি ফাহিম। বল আইসাম ইব্রাহিমের মাথায় পড়লে ঠান্ডা মাথায় তিনি জালে পাঠান। সেই সঙ্গে নিস্তব্ধ হয়ে পড়ে কিংস অ্যারেনার গ্যালারি। প্রথমার্ধে সমান অবস্থায় থেকেই বিরতিতে যায় দুই দল।

দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যায় বাংলাদেশ। এবার গোলদাতা ফয়সাল আহমেদ ফাহিম। ৪৬ মিনিটে সংঘবদ্ধ এক আক্রমণে এগিয়ে যায় স্বাগতিকরা। সাদ উদ্দিনের কোনাকুনি শট মালদ্বীপের গোলরক্ষক আংশিক সেভ করেন। ফিরতি বলে ফয়সাল আহমেদ ফাহিমকে বল বাড়ান সোহেল রানা। সহজ সুযোগ পেয়ে এবার আর ভুল করেননি ফাহিম।

ম্যাচের ৫৯ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন মোহাম্মদ সোহেল রানা। এ সময় কিছুটা চাপে পড়ে বাংলাদেশ। মালদ্বীপও বাড়ায় আক্রমণের ধার। তবে রক্ষণ জমাট রেখে প্রতিপক্ষের প্রতিটি আক্রমণ রুখে দেয় বাংলার দামাল ছেলেরা। ম্যাচের বাকি সময় দুই দলই একেরপর এক আক্রমণ শানায়। তবে কোন দলই কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি।

অতিরিক্ত সময়ের একদম শেষ দিকে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন মালদ্বীপের আহনাফ রাশেদ। এর কিছুক্ষণ পরই ম্যাচ শেষের বাঁশি বাজান রেফারি। সঙ্গে সঙ্গে গর্জে ওঠে গ্যালারি, আনন্দে ফেটে পড়ে পুরো দেশ। ফুটবলাররা জাতীয় পতাকা নিয়ে মাঠ প্রদক্ষিণ করে দর্শকদের প্রতি কৃতজ্ঞতা জানান। 

এই জয়ে ফিফা বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে আই গ্রুপে জায়গা পেয়েছে বাংলাদেশ। যেখানে লাল-সবুজদের জন্য অপেক্ষা করছে অস্ট্রেলিয়া, ফিলিস্তিন ও লেবানন। এই গ্রুপ থেকে শীর্ষ দুই দল যাবে পরের রাউন্ডে, যারা সরাসরি জায়গা করে নেবে এশিয়ান কাপ ফুটবলে। তৃতীয় হলেও বাংলাদেশের জন্য এশিয়ান কাপে খেলার সুযোগ থাকবে। তবে জামাল ভূঁইয়ারা যে সেরা দুই দলের মাঝে থাকতে চাইবেন, সে কথা বলাই বাহুল্য।