ব্রেকিং:
স্বাস্থ্যবিধি মেনে পূজা উদযাপনের আহ্বান নগরীর বিভিন্ন স্থান থেকে পাসপোর্ট দালাল চক্রের ৪ সদস্য আটক চান্দিনায় ঈদে মিলাদুন্নবী শীর্ষক আলোচনা মাইজখারে ইউনিয়ন বিভাজন প্রস্তাবনা পরিবর্তনের দাবি অস্বচ্ছল মেধাবী শিক্ষার্থীদের পরিবারকে চেক প্রদান সিদ্ধান্ত বাস্তবায়নের হারে মন্ত্রিসভার সন্তোষ প্রকাশ শেখ হাসিনা ইয়্যুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ডের লোগো উন্মোচন মহাকাশে হারিয়ে যাচ্ছে স্টারলিংক স্যাটেলাইট ফুফুর অন্তরঙ্গ মুহূর্ত দেখা ফেলায় লাশ হলো শিশু সাফল্যের পথে বাংলাদেশ, অবাক চোখে তাকিয়ে ভারত দেশে একদিনে শনাক্ত ১৬৩৭, মৃত্যু বেড়েছে মাস্ক ব্যবহার নিশ্চিতে প্রয়োজনে মোবাইল কোর্ট: মন্ত্রিপরিষদ সচিব বেগমগঞ্জে কিশোর গ্যাংয়ের ৭ সদস্য গ্রেফতার একদিনে তিন লাখ ২৪ হাজার শনাক্ত, মৃত্যু ৩৯৬৮ কর্পোরেট ক্রিকেট দিয়েই সাকিবের ফেরার প্রস্তুতি জনগণের ভাষা বুঝে না বলেই বিএনপি ব্যর্থ: কাদের ১৮ বছর ধরে এক হাজার মানুষের সর্বনাশ করে পালিয়ে গেলো স্বামী-স্ত্রী অহংকারের পতন: বাসি ভাত খেয়ে দিন পার করছেন রানু মন্ডল বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে পরীক্ষা হবে তিন ক্যাটাগরিতে দেশের ৭৮ হাসপাতালে এখন সেন্ট্রাল অক্সিজেন: স্বাস্থ্যমন্ত্রী
  • মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৫ ১৪২৭

  • || ০২ রবিউল আউয়াল ১৪৪২

৩৩

দূর্গাপূজায় থাকছে না বর্ণিল আলোকসজ্জা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২০  

করোনা ভাইরাসের মতো বৈশ্বিক মহামারীর সংক্রামণের ঝুঁকি এড়াতে এবারের দুর্গোৎসবে সেই বর্ণিল আলোকসজ্জা, আনন্দ ও উৎসাহ-উদ্দীপনার আবহ আর থাকছে না। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবে মহালয়া থেকে সব ক্ষেত্রেই থাকছে স্বাস্থ্যবিধির কড়াকড়ি। যার কারণে মুসলমানদের ধর্মীয় উৎসব ঈদ-উল ফিতর ও ঈদ-উল আযহার মতো দুর্গোৎসবও মহামারীতে রঙ হারাচ্ছে। আগামী ২২ অক্টোবর (৫ কার্তিক) শারদীয় দুর্গোৎসব আরম্ভ হবে। অন্যান্য বছর গুলোতে দুর্গোৎসবের ১৫ কিংবা ২০ দিন পূর্বে মহালয়া অনুষ্ঠিত হলেও এবার ৩৫ দিন আগে মহালয়া চলে এসেছে। স্বাস্থ্যবিধি মেনে পূজা উদযাপনে কেন্দ্রিয় পরিষদ থেকে জেলা এবং উপজেলা পর্যায়ের প্রত্যেকটি কমিটির কাছে ২৬টি নির্দেশনা পাঠিয়েছেন। সেই ২৬টি নির্দেশনা মানতে পূজা উদযাপনের সিদ্ধান্ত নিতে গিয়ে কুমিল্লা জেলা ও মহানগরের কমিটির নেতৃবৃন্দ হিমশিম খাচ্ছেন।       

কুমিল্লা মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি শিব প্রসাদ রায় জানান, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত ও সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি ২৬ দফা নির্দেশনা পাঠিয়েছেন পূজা উদযাপন পরিষদ, মন্দির ও পূজা কমিটির কাছে। পূজা উদযাপন পরিষদের ২৬ দফা নির্দেশনায় বলা হয়েছে, মহালয়ার আয়োজন এবার হবে সীমিত আকারে, প্রতিটি কাজে মেনে চলতে হবে স্বাস্থ্য বিধি।

প্রতিমা তৈরি থেকে পূজা সমাপ্তি পর্যন্ত প্রতিটি মন্দিরের নিরাপত্তা নিশ্চিত করা, ভক্ত-পূজারি ও দর্শনার্থীদের জীবাণুমুক্ত করার ব্যবস্থা রাখা, সকলে বাধ্যতামূলকভাবে মাস্ক পরা, দর্শনার্থীদের মধ্যে ন্যূনতম তিন ফুট শারীরিক দূরত্ব বজায় রাখা, পূজামন্ডপে নারী-পুরুষের যাতায়াতের আলাদতা ব্যবস্থা করা, বেশি সংখ্যক নিজস্ব স্বেচ্ছাসেবক রাখার কথা বলা হয়েছে এসব নির্দেশনায়।

এছাড়া পূজা কমিটিগুলোতে নিরাপত্তার স্বার্থে সন্দেহভাজন দর্শনার্থীদের দেহ তল্লাশির ব্যবস্থা রাখতে হবে। আতসবাজি ও পটকা ফাটানো থেকে বিরত থাকতে হবে। পূজামন্ডপে রাখতে হবে সিসি ক্যামেরা।

ভক্তিমূলক সংগীত ছাড়া অন্য কোনো গান যেন বাজানো না হয়, মাইক বা পিএ সেট যেন ব্যবহার করা না হয়, পূজাম-পে প্রয়োজনের অতিরিক্ত দীর্ঘ সময় কোনো দর্শনার্থী যেন না থাকে এবং সন্ধ্যার বিরতির পর দর্শনার্থীদের প্রবেশে যেন নিরুৎসাহিত করা হয় সেসব বিষয়ও আছে ২৬টি নির্দেশনার মধ্যে।

এছাড়া সব ধরনের আলোকসজ্জা, সাজসজ্জা, মেলা, আরতি প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান পরিহার করা, সম্ভব হলে বাসা/বাড়িতে থেকে ডিজিটাল পদ্ধতিতে ভক্তদের অঞ্জলি দেওয়া, খোলা জায়গার অস্থায়ী প্যা-েলে স্বাস্থ্যবিধি পরিপূর্ণভাবে মেনে চলা, প্রশাসন, আইন শৃঙ্খলা বাহিনী ও স্থানীয় জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিদের সমন্বয়ে মন্ডপকেন্দ্রিক ‘শৃঙ্খলা রা কমিটি’ গঠন, গুজবে বিভ্রান্ত না হয়ে তাৎণিক আইনশৃঙ্খলা বাহিনীকে অবহিত করা এবং প্রতিমা নিরঞ্জনে শোভাযাত্রা পরিহার করার নির্দেশনা রয়েছে ২৬ দফার মধ্যে।

এবার পূজার অনুষ্ঠানমালা শুধু ধর্মীয় রীতিনীতি অনুসরণ করে পূজা-অর্চনার মাধ্যমে মন্দির প্রাঙ্গণেই সীমাবদ্ধ থাকবে বলে সিদ্ধান্ত হয়েছে। গত ১১ অগাস্ট হিন্দু সম্প্রদায়ের অন্যতম উৎসব জন্মাষ্টমীও হয়েছে সীমিত পরিসরে, কোনো ধরনের শোভাযাত্রা ছাড়াই।

কোভিড-১৯ রোগ ছোঁয়াচে হওয়ায় সংক্রমণ এড়াতে সামাজিক দূরত্ব, ভিড় এড়ানো এবং স্বাস্থ্যবিধি মেনে চলার উপর সবচেয়ে গুরুত্ব দেওয়া হচ্ছে। এ কারণে এবার বাংলা নববর্ষ এবং ঈদের উৎসবের আমেজ ছিল না।

কুমিল্লা মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি শিব প্রসাদ রায় বলেন, কেন্দ্রীয় পরিষদের ২৬ নির্দেশনা নিয়ে আমরা মহানগর পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দরা বসেছি। কেন্দ্রীয় সিদ্ধান্তকে বরাবর রেখে অষ্টমীর দিন কুমারী পূজা না করার সিদ্ধান্ত নিয়েছি। কারণ কুমারী পূজায় হাজার হাজার মানুষের জনসমাগম ঘটে। তাই স্বাস্থ্যবিধির কথা চিন্তা করে এই সিন্ধান্ত নিয়েছি।

কুমিল্লা জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি নির্মল পাল বলেন, এখনও দুর্গোৎসবের ৩৫ দিন বাকী রয়েছে। আগামী ২২ অক্টোবর দুর্গোৎসব শুরু হবে। স্বাস্থ্যবিধি মেনে দুর্গোৎসবের জন্য কেন্দ্র থেকে ২৬টি নির্দেশনার একটি চিঠি পেয়েছে। পূজার উদযাপনের যেহেতু এক মাসের বেশি সময় হাতে আছে তাই কেন্দ্রের পরবর্তী নির্দেশনার জন্য অপেক্ষায় রয়েছে। তবে পূজা উদযাপনের বিষয়ে খুব শিঘ্রই উপজেলা কমিটি গুলোর সাথে বসবো। যাতে করে নির্দেশনা মেনে মহামারীতে স্বাস্থ্যবিধি মোতাবেক পূজা উদযাপন সম্পন্ন করা যায়।

কুমিল্লা জেলা বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি চন্দন কুমার রায় বলেন, মহামারীতে স্বাস্থ্যবিধি মেনে পূজা উদযাপন এবার অত্যন্ত সীমিত করা হয়েছে। যার কারণে এবার জেলায় কতটি পূজা মন্ডপে পূজা উদযাপন করা হবে সেই সংখ্যাটি এখন বলা যাচ্ছে না। তবে এবার নববর্ষ এবং ঈদের মতো শারদীয় দুর্গোৎসবেও রঙ থাকবে না।

উল্লেখ্য, গত বছর কুমিল্লা জেলায় ৮০৯টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছিল তারমধ্যে কুমিল্লায় সদরে ৭০টি মন্ডপে পূজা উদযাপন অনুষ্ঠিত হয়।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লা বিভাগের পাঠকপ্রিয় খবর