ব্রেকিং:
ডাক দিয়াছেন দয়াল আমারে..... শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে ইন্টারনেটের ইঙ্গিত শিক্ষামন্ত্রীর ফেরত পাঠানো রোগীদের মৃত্যুর বিষয়ে তদন্তের নির্দেশ হাইকোর্টের হাওর উন্নয়নে কোটি টাকা নয়-ছয়! দেশে করোনায় আরো ৪৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩২০১ মৃতদের পরিবহনের জন্য অ্যাম্বুলেন্স দিলেন সাকিব করোনার মধ্যেও দেশের রফতানি বাড়লো দ্বিগুণ পরিবারতান্ত্রিক রাজনীতির কারণে সংকটে বিএনপি দুর্যোগে ক্ষতিগ্রস্তদের সহায়তায় ১০ হাজার টন চাল বরাদ্ধ ‘আজীবন বার্সাতেই খেলবেন মেসি’ ভাঙন ঠেকাতে হোগলার বাঁধ এখানে কেউ নমুনা পরীক্ষা, মাস্ক পরা, দূরত্ব মানার ঝামেলা পোহান না সুদের জিম্মাদার করোনা মৃতের কবর খোঁড়ায় বাধা চাঁদপুরে আরো ৮ জনের করোনা শনাক্ত ব্রাহ্মণবাড়িয়ায় আরো ৮২ জনের করোনা পজিটিভ কুমিল্লায় আরো ৪৭ জন করোনায় আক্রান্ত ৪৩০০ পুকুরে সরকারি খরচে মাছ চাষের উদ্যোগ ফেসবুকের পাসওয়ার্ড ও তথ্য হাতিয়ে নিচ্ছে যে ২৫ অ্যাপ ‘স্বাস্থ্যবিধি মেনে দেশের উন্নয়ন কর্মকাণ্ড অব্যাহত রাখতে হবে’ ‘ত্রাণচোর ও অপরাধী ধরা হচ্ছে, বিএনপির নেতা-কর্মীকে নয়’
  • সোমবার   ০৬ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৩ ১৪২৭

  • || ১৫ জ্বিলকদ ১৪৪১

২০৪১

দেশীয় বেনসন-গোল্ডলিফে মিলল নিকোটিনের চেয়েও ‘মারাত্মক’ উপাদান

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২০  

সিগারেটে ক্ষতিকর উপাদান বলতে এতদিন শুধু নিকোটিনের নামই সবার আগে আসে। নিকোটিনের উপস্থিতির কারণেই ধূমপানকে ‘বিষ পানের’ সঙ্গে তুলনা করা হয়। এবার বাংলাদেশে উৎপাদিত সিগারেটে নিকোটিনের চেয়েও মারাত্মক ক্ষতিকর পদার্থের উপস্থিতি পেয়েছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্র্তৃপক্ষ।

দেশের ‘জনপ্রিয়’ পাঁচটি ব্র্যান্ডের সিগারেট বাজার থেকে সংগ্রহের পর পরীক্ষা করে এ তথ্য পেয়েছে সরকারি প্রতিষ্ঠানটি। সিগারেটে থাকা এসব ক্ষতিকর রাসায়নিক ধূমপায়ী ও পরোক্ষ ধূমপায়ীদের শরীরে কোন ধরনের প্রভাব ফেলছে তা জানতে স্বাস্থ্য সচিবকে চিঠি দিয়েছে নিরাপদ খাদ্য কর্র্তৃপক্ষ। ল্যাব টেস্টের কপিসহ ওই চিঠির কপি দেশের একটি গণমাধ্যমের কাছে রয়েছে।

নিরাপদ খাদ্য কর্র্তৃপক্ষের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, রাজধানীসহ দেশের বিভিন্ন স্থান থেকে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশের (বিএটিবি) উৎপাদিত ডার্বি, হলিউড, স্টার, গোল্ডলিফ ও বেনসন এবং জাপান টোব্যাকোর নেভি ব্র্যান্ডের সিগারেট সংগ্রহ করে গত ৮ জানুয়ারি ঢাকার পরমাণু শক্তি কেন্দ্রের অ্যানালাইটিক্যাল কেমিস্ট্রি ল্যাবরেটরিতে পরীক্ষার জন্য পাঠানো হয়।

গত ১৫ জানুয়ারি ল্যাব টেস্টের রিপোর্ট তৈরি করেন ওই ল্যাবের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও কোয়ালিটি ম্যানেজার ড. শামশাদ বেগম কোরেশি। মূলত দেশে উৎপাদিত তামাক পাতায় এসব ভারি ধাতুর উপস্থিতি থাকায় তা দিয়ে উৎপাদিত সিগারেটেও এসব ক্ষতিকর উপাদান পাওয়া গেছে।

ল্যাব টেস্টের রিপোর্ট পাওয়ার পর নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) মাহাবুব কবির স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ও খাদ্য সচিবকে চিঠি লিখেছেন। এ বিষয়ে তিনি বলেন, দেশে উৎপাদিত সিগারেটের তামাক পরীক্ষা করে প্রতি কেজিতে দশমিক ৪৯ থেকে ১০০ দশমিক ৯৫ লেড বা সিসা, দশমিক ৪০৫ থেকে ১ দশমিক ৩৭ গ্রাম ক্যাডমিয়াম ও দশমিক ৮২ থেকে ১ দশমিক ৪৯ গ্রাম ক্রোমিয়াম পাওয়া গেছে। সিগারেটের তামাকে উপস্থিত এসব ভারি ধাতু ধূমপায়ী ও পরোক্ষ ধূমপায়ীদের জন্য কী মাত্রায় ক্ষতিকর তা স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্ধারণ করা অতি আবশ্যক।

‘দেশে উৎপাদিত সিগারেটের তামাকে উচ্চমাত্রার মারাত্মক ক্ষতিকর হেভি মেটাল থাকা বিষয়ে জনগণকে সতর্ক করাসহ প্রয়োজনীয় ব্যবস্থা’ গ্রহণ করতে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরকে অনুরোধ জানিয়েছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

কুমিল্লার ধ্বনি
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর