ব্রেকিং:
নিরাপদ ঈদযাত্রায় যাত্রী কল্যাণ সমিতির ২০ প্রস্তাব চাল আমদানি নিয়ন্ত্রণ করা হবে: অর্থমন্ত্রী সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতা ২৮ মে কবুতর দিয়ে কক্সবাজার থেকে ঢাকায় ইয়াবা পাচার বাড়ল মোবাইল ব‌্যাংকিংয়ে লেনদেন সীমা শিগগিরই যোগ্য সব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে: শিক্ষামন্ত্রী অধিক উৎপাদনের লক্ষ্যে একীভূত হচ্ছে ঘোড়াশাল ও পলাশ সার কারখানা শিক্ষক নিবন্ধনের প্রিলিতে পাস ১ লাখ ৫২ হাজার দেশের প্রথম মহিলা কারাগারে স্থানান্তরিত হচ্ছেন খালেদা জিয়া! ঈদে ঘরমুখী যাত্রীদের ভোগান্তি কমবে: কাদের এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক অর্থ দেয়নি বলে র‌্যাংকিং থেকে বাদ পড়েছে ঢাবি ‘মিল মালিক নয়, কৃষকের কাছ থেকে ধান কেনার পরামর্শ’ ভয়েস কলের দিন প্রায় শেষ: মোস্তাফা জব্বার জুলাই থেকে ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট শুভ বুদ্ধ পূর্ণিমা মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান ও এতিমদের ঈদ বস্ত্র বিতরণ কুমিল্লায় ছুটির দিনে জমজমাট ঈদবাজার রোববার থেকে অফিস করবেন ওবায়দুল কাদের অবশেষে অধরার দেখা মিলল ডাবলিনে

মঙ্গলবার   ২১ মে ২০১৯   জ্যৈষ্ঠ ৬ ১৪২৬   ১৬ রমজান ১৪৪০

কুমিল্লার ধ্বনি
সর্বশেষ:
লঞ্চের অগ্রিম টিকিট বিক্রি আজ শুরু থমকে যাওয়া টিসিবি’র পণ্য ফের চালু হচ্ছে শাহ আমানতে সোয়া ১১ কেজি সোনা উদ্ধার জি বাংলার জনপ্রিয় রিয়েলিটি শো ‘সারেগামাপা’ তে ‘বাইশে শ্রাবণ’ ছবির গান ‘এই শ্রাবণ’ গেয়ে ভক্তদের মন ভাসিয়ে দিলেন বাংলাদেশের ছেলে মাইনুল আহসান নোবেল সম্প্রতি লাচ্ছি-আনারসের শরবত তৈরি করে আবারো আলোচনায় এসেছেন কেকা ফেরদৌসি। পবিত্র মাহে রমজানে যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের ‘ডেট্রয়েটে’র মুসলিম-অমুসলিমরা এক সঙ্গে সাহরি গ্রহণ করে সম্প্রীতির এক দৃষ্টান্ত স্থাপন করেছেন। লা লিগায় মেসিদের ম্যাচে প্রথমবারের মত ধারাভাষ্য দিলেন বাংলাদেশ ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া।
২১০

দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও যাচ্ছে কুমিল্লার বাটিক কাপড়

প্রকাশিত: ৫ মে ২০১৯  

কুমিল্লার বেশ কয়েকটি গ্রামে যুগ যুগ ধরে তৈরি হচ্ছে বাটিক কাপড়। ঐতিহ্যের ধারাবাহিতা বজায় রাখা আর ক্রেতাদের চাহিদার কথা ভেবে সুতি কাপড়ে মোম ব্যবহার করে নিত্য নতুন ডিজাইন ফুটিয়ে তুলছেন স্থানীয় কারিগররা।
স্থানীয় চাহিদা মিটিয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলাতে সরবরাহের পাশাপাশি দেশের বাইরেও যাচ্ছে এসব কাপড়।
কুমিল্লার বাটিক ব্যবসায়ী চন্দন দেব রায় জানান, বাটিক কাপড় তৈরি হয় সম্পূর্ণ হাতে। কাঠের প্লেটে খোদাই করে নকশা তৈরি করা হয়। পরে মোমের ব্লক দিয়ে কাপড়ে ফুটিয়ে তোলা হয় হরেক রকম ডিজাইন। গুণগত মানও হয় ভালো।
‘বাংলাদেশের মধ্যে প্রতিষ্ঠিত কুমিল্লার বাটিক শিল্প, খদ্দরের পাশাপাশি বাটিক শিল্প শ্রী বৃদ্ধি পাচ্ছে সারা বাংলাদেশে। সরকারি সহায়তা পেলে বাটিক শিল্প বাংলাদেশেই নয় সারা বিশ্বে সমাদৃত হবে, বলেন চন্দন দেব।
তিনি আরো বলেন, কুমিল্লার সুঁতির বাটিক কাপড়ের চাহিদা রয়েছে পুরো বছর জুড়ে। আরামদায়ক এ কাপড়টির আরো প্রসার ঘটাতে প্রয়োজন সরকারি সহযোগিত। তাহলেই দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও সুনাম কুড়াবে বাটিক।
কুমিল্লায় খদ্দর কাপড়ের পাশাপাশি বাটিক কাপড়ও জনপ্রিয় হয়ে উঠে বেশ কয়েক বছর আগ থেকেই। কালের আবর্তে খদ্দর কাপড়ের চাহিদা কিছুটা কমলেও বাটিক রয়েছে স্ব-গৌরবে।
জেলার সদর উপজেলার কমলপুর ও সদর দক্ষিণ উপজেলার গলিয়ারা গ্রামে বাটিক কাপড় তৈরি হচ্ছে স্বাধীনতার বহু আগ থেকে। দু’টি গ্রামে ১৫টিরও বেশি বাটিক কারখানা রয়েছে। শাড়ী, থ্রী পিস, বিছানার চাদর, ওড়না, প্রিন্ট কাপড়সহ হরেক রকম কাপড় তৈরি হয় গ্রামটিতে।
বাটিক কারিগর রাসেল হোসেন বলেন, বাটিক কাপড়ের চাহিদা দিন দিন বাড়ছে। রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলায় এর বিপুল চাহিদা রয়েছে। তাই তারাও কাজে ব্যস্ত থাকছে। এতে মজুরীও ভালো মিলছে।
দক্ষিণ উপজেলার গলিয়ারা গ্রামের বাটিক কাপড় ব্যবসায়ী সিরাজুল কাদের বলেন, এখন দিনরাত চলছে কাপড় তৈরির কাজ। চাহিদা থাকায় উৎপাদনও বেশ ভালো। কারিগররাও লাভবান হচ্ছে। ভালো মজুরী পায় তারা।
সরকারি সহযোগিতা পেলে বিশ্বের বিভিন্ন দেশে বাটিক কাপড় রপ্তানি করা যাবে বলে জানান এ ব্যবসায়ী।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর