ব্রেকিং:
সরকারকে বেকায়দায় ফেলতে পরিবহন ধর্মঘট,পণ্যের দাম বৃদ্ধির পাঁয়তারা! কয়েদি পোষাকে ফাঁসির অপেক্ষায় দিন গুণছেন সিরাজউদ্দৌলা দুর্ধর্ষ চোর ইসমাইল গ্রেফতার তিন ফার্মেসীকে জরিমানা মেকআপ এন্ড নেইল আর্ট বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা চাঁদা না পেয়ে ব্রিকফিল্ড ম্যানেজারকে পিটিয়ে আহত অসহ্য যন্ত্রনা নিয়ে পরীক্ষা দিচ্ছে তাহসিন পেট্রোল বোমা মামলায় মালামাল ক্রোকের আদেশ পেছাল শক্তিশালী দল গড়েছে কুমিল্লা ওয়ারিয়র্স বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ চিকিৎসকের জীবন বাঁচাতে সাহায্যের আবেদন ১০ লাখ টাকার সেগুন কাঠ আটক আবর্জনার স্তূপে ৭০ বস্তা পেঁয়াজ! সাজেকে চান্দের গাড়ির ভাড়া নির্ধারণ দৃশ্যমান হচ্ছে পদ্মা সেতুর আড়াই কিলোমিটার বেড়েছে ডলারের দাম ফোনের স্টোরেজ বাড়াবেন যেভাবে রোহিঙ্গাদের জন্য নেদারল্যান্ডের ৩৯ লাখ পাউন্ড অনুদান ক্যানসারের বিরুদ্ধে লড়তে সক্ষম কাঁচা মরিচ! র‌্যাবের ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমকে হাইকোর্টে তলব

বুধবার   ২০ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৫ ১৪২৬   ২২ রবিউল আউয়াল ১৪৪১

কুমিল্লার ধ্বনি
৩৪৩৮

দেশে নিবন্ধিত সমবায় সমিতি পৌনে দুই লাখ

প্রকাশিত: ৭ মার্চ ২০১৯  

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বর্তমানে সারাদেশে নিবন্ধিত সমবায় সমিতির সংখ্যা রয়েছে ১ লাখ ৭৪ হাজার ৫৩৫টি। এসব সমিতির মাধ্যমে ৬ লাখ ৮৪ হাজার ৭০ জন লোকের বা পরিবারের আত্ম-কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। 

বুধবার টেবিলে উত্থাপিত সংসদের বিরোধী দলীয় চিফ হুইপ মো. মসিউর রহমান রাঙার এক প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী সংসদকে এ তথ্য জানান। 

রাঙার একই প্রশ্নের জবাবে মন্ত্রী তাজুল ইসলাম বলেন, প্রায় দুই লাখ সমিতির মাধ্যমে সুবিধাভোগী পরিবারের পাশাপাশি ২৩ হাজার ১১৮টি সমবায় সমিতি ঋণদান কর্মসূচির সঙ্গে সংযুক্ত রয়েছে। রংপুর জেলায় নিবন্ধিত সমবায় সমিতি রয়েছে ৮০টি। 

মো. মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ২০১৮-১৯ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে বর্তমানে ২৫টি প্রকল্প চালু রয়েছে। এর মধ্যে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অধীন একটি বাড়ি একটি খামার প্রকল্প (তয় সংশোধিত) ও সার্বিক গ্রাম উন্নয়ন কর্মসূচি-৩য় পর্যায়। সমবায় অধিদফতরের অধীনে উন্নত জাতের গাভী পালনের মাধ্যমে সুবিধাবঞ্চিত মহিলাদের জীবনযাত্রার মান উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টি, দৃগ্ধ ও মাংস উৎপাদনের লক্ষ্যে গঙ্গাগড়া উপজেলায় ডেইরী সমবায়ের কার্যক্রম সম্প্রসারণ প্রকল্প।

এছাড়া বঙ্গবন্ধু দারিদ্র বিমোচন ও পল্লী উন্নয়ন একাডেমি (বার্পাড), গোপালগঞ্জ, বাংলাদেশ পল্লী উন্নয়ন র্ব্ডো (বিআরডিবি), বাংলাদেশ পল্লী উন্নয়ন র্ব্ডো (বার্ড), কুমিল্লা, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ), বগুড়া, বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লি. (মিল্কভিটা), ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন (এসএফডিএফ), ও পল্লী দারিদ্র বিমোচন ফাউন্ডেশন (পিডিবিএফ)। পিডিবিএফ এর মাধ্যমে প্রান্তিক এবং ক্ষুদ্র কৃষকদের শস্য সংগ্রহ পরবর্তী সহযোগিতার মাধ্যমে দারিদ্র দূরীকরণ প্রকল্প, হাজামজা-পতিত পুকুর পুনঃখননের মাধ্যমে সংগঠতি জনগোষ্ঠীর পাট পচানো পরবর্তী মাছ চাষের মাধ্যমে দারিদ্র বিমোচন প্রকল্প ও বাংলাদেশ বিদ্যুৎবিহীন প্রত্যন্ত এবং চর এলাকায় সৌর শক্তির উন্নয়ন প্রকল্প। 

এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে তাজুল ইসলাম বলেন, সমবায় অধিদফতরের মাধ্যমে সরকারি ব্যবস্থাপনায় দেশের প্রতিটি উপজেলায় পর্যায়ক্রমে সমবায় বাজার প্রতিষ্ঠার পরিকল্পনা সরকারে আছে। বর্তমানে সমবায়ের মাধ্যমে কৃষিপণ্যের বাজারজাতকরণ ও ভেল্যু চেইন উন্নয়ন প্রকল্প গ্রহণের উদ্যোগ নেয়া হয়েছে যা পর্যায়ক্রমে সব উপজেলায় সম্প্রসারিত করা হবে।

মোহাম্মদ সাহিদুজ্জামানের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সরকারের পলিসি অনুযায়ী জেলা পর্যায়ে ১০০০ আসন এবং উপজেলা পর্যায়ে ৫০০ আসনবিশিষ্ট অডিটরিয়াম কাম কমিউনিটি সেন্টার নির্মাণ করা হয়ে থাকে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর