ব্রেকিং:
রামগঞ্জে শাশুড়িকে শ্বাসরোধে হত্যা, ছেলের বউ আটক পিকআপের ধাক্কায় পল্লী বিদ্যুতের নারী কর্মী নিহত ছেলেদের ঘরের মেঝেতে রক্তের দাগ, মিলল অস্ত্র-রক্তমাখা কাপড় আশুগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবা সুরক্ষা সরঞ্জাম প্রদান সাবেক ভিপি নূরের বিরুদ্ধে দেবিদ্বারেও মামলা করোনা রোধে পোশাক কারখানার নতুন কৌশল বাড়ির কাছে পৌঁছে যাচ্ছে করোনার নমুনা সংগ্রহের গাড়ি করোনার মধ্যেই বাংলাদেশে উন্নতির লক্ষণ দেখছে বিশ্বব্যাংক লকডাউনেও মাছ, মাংস, দুধ, ডিম ও দুগ্ধজাত পণ্যের ভ্রাম্যমাণ বিক্রয় বিকাশে টাকা পাবে সাড়ে ১০ লাখ পরিবার করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু বেড়েছে অন্ধকারে সুবর্ণচর উপজেলা,বিদ্যুৎ অফিস ঘেরাওয়ের হুমকি ৮ শতাধিক শতাধিক গরীব ও দুস্থদের মাঝে ত্রাণ বিতরণ মোবাইলে অন্যজনের সঙ্গে প্রবাসীর স্ত্রী কথা, অতঃপর... ইস্টার্ন মেডিকেল কলেজ হাসপাতালে করোনা ইউনিট উদ্বোধন কন্যা শিশুর ঝুলন্ত মরদেহ উদ্ধার লালমাই স্ত্রী নির্যাতনের ভিডিও ভাইরাল স্ত্রী-কন্যার সামনে স্কুল শিক্ষককে লাঞ্ছনা দরিদ্রদের ইফতার সামগ্রী উপহার দিলেন এএসপি সোনাগাজীতে মানববন্ধনে সন্ত্রাসী হামলা
  • শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ১০ ১৪২৮

  • || ১০ রমজান ১৪৪২

দেশে মেডিকেলে ভর্তিতে আসন বাড়ছে ২৮২

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২১  

দেশের ১৮ সরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তির জন্য ২৮২ আসন বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়। এ সিদ্ধান্তে মেডিকেলে ভর্তির আসন বেড়ে দাঁড়ালো ৩ হাজার ২১২ টি। ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে এ সিদ্ধান্ত কার্যকর হতে যাচ্ছে।

মন্ত্রণালয়ের সিদ্ধান্ত গ্রহণের বিজ্ঞপ্তিটি শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের ওয়েবসাইটে (mefwd.gov.bd) পাওয়া যাচ্ছে। এর আগে ১৮ ফেব্রুয়ারি স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের ওয়েবসাইটে এমবিবিএস কোর্সের ভর্তির সংশোধিত এ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।

প্রকাশিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্মারকে জানানো হয়, সুনামগঞ্জে নতুনভাবে স্থাপিত বঙ্গবন্ধু মেডিকেল কলেজ এবং অন্য ১৭টি সরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তির ক্ষেত্রে আসন বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

২০১৯-২০ শিক্ষাবর্ষে মেডিকেল ভর্তির বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, ওই বছর সরকারি মেডিকেল কলেজের আসন সংখ্যা ছিল ৪ হাজার ৬৮। আর এবার সুনামগঞ্জের বঙ্গবন্ধু মেডিকেল কলেজ প্রথমবারের মতো ৫০ শিক্ষার্থী ভর্তি নেবে। তাছাড়া আগের মেডিকেলগুলোতে এবার আসন সংখ্যা বেড়েছে ২৩২। সব মিলিয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে আসন বাড়ছে ২৮২টি।

এদিকে ১৭ ফেব্রুয়ারিতে প্রকাশিত এমবিবিএস ভর্তির সংশোধিত বিজ্ঞপ্তিতে দেখা যায়, সরকারি মেডিকেলে এবার সর্বমোট আসন সংখ্যা ৪ হাজার ৩৫০টি রয়েছে। এর মধ্যে ৪ হাজার ২৩০টি সাধারণ কোটায় আর বাকি ১২০টি বিভিন্ন কোটায় সংরক্ষতি। এরমধ্য মুক্তিযোদ্ধা কোটায় রয়েছে ৮৭টি।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ঢাকা মেডিকেল কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, ময়মনসিংহ মেডিকেল কলেজ, চট্টগ্রাম মেডিকেল কলেজ, রাজশাহী মেডিকেল কলেজ, এম এ জি ওসমানী মেডিকেল কলেজ, শের-ই-বাংলা মেডিকেল কলেজ, রংপুর মেডিকেল কলেজে মোট ২৩০টি করে আসন রয়েছে। আর শহীদ সোহ্‌রাওয়ার্দী মেডিকেল কলেজের আসন সংখ্যা ২০০টি। 

এছাড়া কুমিল্লা মেডিকেল কলেজ, খুলনা মেডিকেল কলেজ, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ, ফরিদপুর মেডিকেল কলেজ, এম আব্দুর রহিম মেডিকেল কলেজের ১৮০টি করে আসন রয়েছে। তাছাড়া বাকি মেডিকেল কলেজগুলোতে আসন সংখ্যা ১০০–এর নিচে রয়েছে।

জানা গেছে, আগামী ১ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনের মাধ্যমে মেডিকেল ভর্তির আবেদন করতে পারবেন আগ্রহী শিক্ষার্থীরা। টেলিটক প্রি-পেইড মোবাইলের মাধ্যমে এক হাজার টাকা জমা দিয়ে আবেদনপত্র পূরণ করতে হবে। এছাড়া শিক্ষার্থীরা আগামী ২০ থেকে ২৫ মার্চ পর্যন্ত মেডিকেল ভর্তির জন্য প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

আর ২ এপ্রিল দেশের ১৯টি কেন্দ্রে সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে একযোগে মেডিকেলের ভর্তি পরীক্ষা হবে।