ব্রেকিং:
পানিতে ডুবে চাচাতো জেঠাতো ভাইয়ের করুণ মৃত্যু কর্মকর্তার বিরুদ্ধে আর্থিক প্রতিষ্ঠানের সাথে জড়িত থাকার অভিযোগ ৮ বিভাগে কেন্দ্র করে স্ব-শরীরে নেয়া হবে ঢাবির ভর্তি পরীক্ষা পুনর্নির্ধারণ হচ্ছে আলুর দাম: কৃষিমন্ত্রী ধর্ষণ প্রতিরোধে বিশিষ্ট নাগরিকদের সাত প্রস্তাব দেশে করোনায় একদিনে আক্রান্ত-মৃত্যু কমেছে ‘ধর্ষণসহ নারীর প্রতি সহিংসতা বন্ধে কঠোর অবস্থানে সরকার’ তরুণরাই উন্নত-সমৃদ্ধ দেশ গড়ার হাতিয়ার: পলক একনেকে ১৬৬৮ কোটি টাকার ৪ প্রকল্পের অনুমোদন প্রতিপক্ষকে ফাঁসাতে দশ বছরের শিশুকে ২৫ বছর দেখিয়ে ধর্ষণ মামলা যেভাবে গ্রেফতার হল শিশু পর্নোগ্রাফি চক্রে জড়িত তিন ছাত্র বিশ্ব পরিসংখ্যান দিবস আজ সাগরের বুকে জেগে ওঠা এক টুকরো শহর মেঘনায় ইলিশ শিকারী ৫৫ জেলের জেল-জরিমানা আখাউড়া স্থলবন্দরে ৭ দিন আমদানি-রফতানি বন্ধ জাতীয় সংগীত বিকৃত করায় মাদরাসার কার্যক্রম বন্ধ সারাদেশে শুরু হলো কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে অভিযান রায়হানকে নির্যাতনের রোমহর্ষক বর্ণনা দিলেন প্রত্যক্ষদর্শীরা অ্যাপের মাধ্যামে জানা যাবে মামলার সর্বশেষ তথ্য কিশোরীরাই টার্গেট, নগ্ন ভিডিও যায় ‘ডার্ক সাইটে’
  • বুধবার   ২১ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৬ ১৪২৭

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪২

২৭

ধর্ষণবিরোধী এক ভাইরাল ছবির পেছনে অনেক কাহিনী

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১০ অক্টোবর ২০২০  

দেশে প্রায় প্রতিদিনই ধর্ষণের ঘটনা শোনা যাচ্ছে। কারণ খুঁজতে গিয়ে অনেকে বিতর্কিত এবং আপত্তিকর মন্তব্যও করেন। ধর্ষণের ঘটনা ও এসব আপত্তিকর মন্তব্যের বিরুদ্ধে সরব দেশের বেশিরভাগ মানুষ। ফেসবুকে ঢুঁ মারলেই তা টের পাওয়া যায়।

দেশের বিভিন্ন প্রান্তের মানুষরা নারী নির্যাতনের প্রতিবাদ জানাতে ‘ব্ল্যাক আউট’ আন্দোলন শুরু করেছেন। ফেসবুকের প্রোফাইল ছবি বদলে দিয়েছেন কালো রঙে। এর বাইরেও ধর্ষণের সাংকেতিক একটি ছবি ভাইরাল হয়েছে। ছবিতে দেখা যাচ্ছে, একটি মেয়েকে মুুখ চেপে ধরা হয়েছে, ক্ষতের চিহ্নও স্পষ্ট যেন নির্যাতনের প্রতিচ্ছবি।

নির্যাতনের প্রতিচ্ছবি বহন করা সেই ছবিটি শেয়ার হয়েছে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে। কিন্তু অনেকেই জানেন না এই ছবিটি কে তুলেছেন বা ছবির মডেলকে সেটাও অনেকের অজানা! জানা গেছে, ছবিটি তুলেছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের শিক্ষার্থী ফারজানা মরিয়ম মীম। আর মডেল হয়েছিলেন তারই ছোটবোন ফারজানা জীম।

 

শেকৃবি ফটোগ্রাফিক সোসাইটির ফেসবুক গ্রুপে ছবিটি প্রথম আপলোড করা হয়। ছবি: সংগৃহীত

শেকৃবি ফটোগ্রাফিক সোসাইটির ফেসবুক গ্রুপে ছবিটি প্রথম আপলোড করা হয়। ছবি: সংগৃহীত

ফারজানা মরিয়ম মীম বলেন, ছবিটি ১৪ মে তোলা হয়েছে। এরপর ২৮ মে শেকৃবি ফটোগ্রাফিক সোসাইটির ফেসবুক গ্রুপে ছবিটি আপলোড করা হয়। দেশে মানুষ ধর্ষণ নিয়ে যতই সরব হতে থাকে, এই ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ততই ভাইরাল হতে শুরু করে।

সম্প্রতি মনীষা নামের একজন ছবিটি স্কেচ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেন। আর দ্রুতই ভাইরাল হয়ে যায় ছবিটি। কিন্তু ঢাকা পড়ে যায় ছবির প্রকৃত শিল্পীর নাম। ছবিটি ধর্ষণবিরোধী বিভিন্ন প্রোগ্রামে পোস্টারিংও হয়েছে।

কুমিল্লার ধ্বনি
ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর