ব্রেকিং:
পানিতে ডুবে চাচাতো জেঠাতো ভাইয়ের করুণ মৃত্যু কর্মকর্তার বিরুদ্ধে আর্থিক প্রতিষ্ঠানের সাথে জড়িত থাকার অভিযোগ ৮ বিভাগে কেন্দ্র করে স্ব-শরীরে নেয়া হবে ঢাবির ভর্তি পরীক্ষা পুনর্নির্ধারণ হচ্ছে আলুর দাম: কৃষিমন্ত্রী ধর্ষণ প্রতিরোধে বিশিষ্ট নাগরিকদের সাত প্রস্তাব দেশে করোনায় একদিনে আক্রান্ত-মৃত্যু কমেছে ‘ধর্ষণসহ নারীর প্রতি সহিংসতা বন্ধে কঠোর অবস্থানে সরকার’ তরুণরাই উন্নত-সমৃদ্ধ দেশ গড়ার হাতিয়ার: পলক একনেকে ১৬৬৮ কোটি টাকার ৪ প্রকল্পের অনুমোদন প্রতিপক্ষকে ফাঁসাতে দশ বছরের শিশুকে ২৫ বছর দেখিয়ে ধর্ষণ মামলা যেভাবে গ্রেফতার হল শিশু পর্নোগ্রাফি চক্রে জড়িত তিন ছাত্র বিশ্ব পরিসংখ্যান দিবস আজ সাগরের বুকে জেগে ওঠা এক টুকরো শহর মেঘনায় ইলিশ শিকারী ৫৫ জেলের জেল-জরিমানা আখাউড়া স্থলবন্দরে ৭ দিন আমদানি-রফতানি বন্ধ জাতীয় সংগীত বিকৃত করায় মাদরাসার কার্যক্রম বন্ধ সারাদেশে শুরু হলো কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে অভিযান রায়হানকে নির্যাতনের রোমহর্ষক বর্ণনা দিলেন প্রত্যক্ষদর্শীরা অ্যাপের মাধ্যামে জানা যাবে মামলার সর্বশেষ তথ্য কিশোরীরাই টার্গেট, নগ্ন ভিডিও যায় ‘ডার্ক সাইটে’
  • বুধবার   ২১ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৬ ১৪২৭

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪২

৭৫

নওয়াব ফয়জুন্নেছার ১১৭তম মৃত্যুবার্ষিকী আজ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২০  

আজ ২৩ সেপ্টেম্বর, নারী মুক্তি আন্দোলনের প্রথম অগ্রদূত কুমিল্লার লাকসামের নওয়াব ফয়জুন্নেছা চৌধুরাণীর ১১৭তম মৃত্যুবার্ষিকী। নারী শিক্ষার প্রসার ও সামাজিক বিভিন্ন কর্মকান্ডে অবদানের স্বীকৃতিস্বরূপ দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রথম ও একমাত্র মুসলিম নারী হিসেবে বৃটেনের মহারাণী ভিক্টোরিয়া কর্তৃক ‘নওয়াবউপাধি পেলেও স্বাধীনতার ৪৯ বছরেও ইতিহাসের আলোচিত এ মহিয়সী নারী রাষ্ট্রীয় মর্যাদা পাননি। আন্তর্জাতিক নারী দিবসেও ফয়জুন্নেছা চৌধুরাণী প্রাপ্য মর্যাদা থেকে বঞ্চিত রয়ে গেছেন।

এদিকে নওয়াব ফয়জুন্নেছা চৌধুরাণীর মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আজ বিকাল ৩ টায় কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এছাড়াও বিকাল ৪ টায় আলোচনার আয়োজন করা হয়েছে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে।

উপমহাদেশের একমাত্র নারী নওয়াব ফয়জুন্নেছা চৌধুরানী নারী জগতের উজ্জ্বল নক্ষত্র। বেগম রোকেয়ার জন্মের ৪৬ বছর আগে কুমিল্লার লাকসামের পশ্চিমগাঁও এলাকায় ১৮৩৪ সালে নওয়াব ফয়জুন্নেছা জন্মগ্রহণ করেন। বর্তমান সময়ে মহিয়সী নারী হিসেবে রাষ্ট্রীয় মর্যাদায় স্বীকৃত বেগম রোকেয়ার জন্মের ৭ বছর আগে অন্ধকার যুগে নারী মুক্তি আন্দোলনের অগ্রনায়ক নওয়াব ফয়জুন্নেছা চৌধুরানী নারীদের জন্য উচ্চ ইংরেজী বিদ্যালয় প্রতিষ্ঠার দুঃসাহস দেখিয়েছেন।

নওয়াব ফয়জুন্নেছা ছিলেন জমিদার আহমদ আলী চৌধুরী ও আরফান্নেছা চৌধুরাণীর প্রথম কণ্যা। রক্ষণশীল সমাজে জমিদার বাড়ির কড়া পর্দা প্রথার মধ্যে বেড়ে ওঠা ফয়জুন্নেছা চৌধুরাণীর কোন প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকলেও তিনি বাংলা, আরবী, ফার্সি ও সংস্কৃত ভাষায় বেশ পারদর্শী ছিলেন।

নওয়াব ফয়জুন্নেছা ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আজাদ সরকার লিটন জানান- নারী জাগরণের উজ্জ্বল নক্ষত্র নওয়াব ফয়জুন্নেছার জন্ম ও মৃত্যু দিবস জাতীয়ভাবে পালন করা উচিত। মহিয়সী এ নারীর স্মৃতি রক্ষায় চালু করা যেতে পারে ‘ফয়জুন্নেছা পদক

লাকসাম পৌরসভার মেয়র অধ্যাপক আবুল খায়ের জানান- কুমিল্লার খ্যাতিমান ব্যক্তিদের মধ্যে অন্যতম একজন নওয়াব ফয়জুন্নেছা চৌধুরাণী। তৎকালীন সময়ে পিছিয়ে পড়া নারীদের শিক্ষা ও অধিকার প্রতিষ্ঠায় তিনি যে ভূমিকা রেখেছেন তা ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে। কিন্তু ওই সময়ে সুষ্ঠু প্রচারণার অভাবে রাষ্ট্রীয়ভাবে তিনি যথাযথ স্বীকৃতি পাননি। বর্তমান উন্নয়নবান্ধব সরকারের আন্তরিকতায় তিনি কর্মের স্বীকৃতি পেয়েছেন।

নওয়াব ফয়জুন্নেছা চৌধুরাণীর রাষ্ট্রীয় স্বীকৃতি বিষয়ে জানতে চাইলে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের আঞ্চলিক পরিচালক ড. মোঃ আতাউর রহমান বলেন- নওয়াব ফয়জুন্নেছা নারী জাগরণের অগ্রদূত। তাঁর স্মৃতি রক্ষায় বর্তমান সরকার আন্তরিক। ইতোমধ্যে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের অধীনে তাঁর বাড়িকে আকর্ষনীয় প্রত্নপর্যটন কেন্দ্রে রূপান্তরের উদ্যোগ নেয়া হয়েছে। এ বাড়িতে একটি উন্মুক্ত যাদুঘর চালু করা হবে। এ জন্য ৩০ কোটি টাকার একটি প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে। সমাজে নারীদের পিছিয়ে পড়া সময়ে ফয়জুন্নেছা চৌধুরাণী নারী শিক্ষা ও নারীদের অধিকার প্রতিষ্ঠায় যে নজির রেখেছেন তাঁর স্বীকৃতি পাবে বলে তিনি প্রত্যাশা ব্যক্ত করেন।  

কুমিল্লার ধ্বনি
কুমিল্লা বিভাগের পাঠকপ্রিয় খবর