ব্রেকিং:
পাউবোর কাজে ধীর গতি, শত কোটি টাকার ক্ষতির আশঙ্কা অবশেষে ব্রাহ্মণবাড়িয়ার ত্রাণের সব তালিকা বাতিল বাজারে হামলা, দুই চেয়ারম্যানের পাল্টা পাল্টি অভিযোগ বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী আজ চাঁদপুরে ১২৭ রিপোর্টে পজিটিভ ২০ ব্রাহ্মণবাড়িয়ায় আরো ২৩ জন করোনায় আক্রান্ত কুমিল্লায় নতুন করে ৪৭ জনের করোনা শনাক্ত সীমান্তের শিক্ষাগুরু আব্দুর রহমান চৌধুরী চলে গেলেন ঈদের দিন রাতের মধ্যেই কোরবানির বর্জ্য অপসারণ করেছে কুসিক দেশে আক্রান্তের সংখ্যা আড়াই লাখ ছাড়ালো, একদিনে ২৭ মৃত্যু মরিতে চাহি না আমি সুন্দর ভুবনে স্বাস্থ্যের সাবেক ডিজি আবুল কালামকে দুদকে তলব মেজর সিনহার হত্যাকারীরা পার পাবে না সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ওসি প্রদীপ গ্রেফতার দেশে একদিনে আরো ৩৯ মৃত্যু, নতুন আক্রান্ত ২৯৭৭ চেয়ারম্যান-মেম্বারদের শিক্ষাগত যোগ্যতার বিষয়টি গুজব করোনা চিকিৎসায় ব্যবহৃত যন্ত্রপাতি ক্রয়ে কমিটি লেবাননে জরুরি খাদ্য ও চিকিৎসক পাঠাচ্ছে বাংলাদেশ আজ থেকে আবার বাড়ল স্বর্ণের দাম
  • শনিবার   ০৮ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৭

  • || ১৭ জ্বিলহজ্জ ১৪৪১

৭৫

নকল হ্যান্ড স্যানিটাইজার চিনবেন যেভাবে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৪ জুলাই ২০২০  

করোনাকালে কিছু জিনিসের চাহিদা এবং ব্যবহার বেড়েছে বহুগুণ। এরমধ্যে উল্লেখযোগ্য জিনিসটি হচ্ছে হ্যান্ড স্যানিটাইজার। সারাবিশ্বেই এর ব্যবহার, চাহিদা এবং বিক্রি বেড়েছে কয়েকগুণ।  

করোনাভাইরাস প্রতিরোধে বারবার সাবান পানি দিয়ে হাত ধোয়ার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে সব সময় তো আর হাতের কাছে সাবান পানি পাওয়া যায় না। সেক্ষেত্রে সফল বিকল্প অ্যালকোহলযুক্ত হ্যান্ড স্যানিটাইজার। তবে কিছু অসাধু ব্যক্তি এর সুযোগ নিয়েছেন। তৈরি করছেন নকল হ্যান্ড স্যানিটাইজার। যা ভাইরাস প্রতিরোধ তো করেই না বরং স্বাস্থ্যের জন্যও মারাত্মক ক্ষতিকর। তাই জেনে নিন কীভাবে নকল হ্যান্ড স্যানিটাইজার চিনবেন-   
 
টিস্যু পেপার টেস্ট 
একটি টিস্যু পেপার নিয়ে তা সমতল জায়গায় রাখুন। এরপর একটি কলম দিয়ে এর মাঝে একটি বৃত্ত আঁকুন। ওই বৃত্তের ভিতরে কয়েক ফোঁটা হ্যান্ড স্যানিটাইজার ঢালুন। যদি কলমের কালি ম্লান হতে শুরু করে এবং ছড়িয়ে পড়ে। তবে এর অর্থ হল আপনার হ্যান্ড স্যানিটাইজারটি নকল। তবে যদি বৃত্তটি যেমন ছিল তেমনই থাকে এবং কাগজটি দ্রুত শুকিয়ে যায়। তাহলে বুঝতে হবে আপনার স্যানিতাইজারটি কার্যকর ও আসল।   

ময়দা বা আটা টেস্ট 
আপনি ময়দা বা আটা ব্যবহার করেও হ্যান্ড স্যানিটাইজার পরীক্ষা করতে পারেন। একটি পাত্রে কিছুটা ময়দা নিন এবং এতে কিছুটা হ্যান্ড স্যানিটাইজার দিন। এরপর ময়দাটি ভালো করে মাখুন। আপনি যদি খুব সহজে ময়দার তালটি মাখাতে পারেন। ঠিক যেমন করে পানি দিয়ে মাখেন। তবে এর অর্থ হ্যান্ড স্যানিটাইজারটি নকল।

হেয়ার ড্রায়ার টেস্ট 
এই পরীক্ষাটি করার জন্য একটি হেয়ার ড্রায়ার এবং একটি ছোট বাটি লাগবে। একটি বাটিতে কয়েক ফোঁটা হ্যান্ড স্যানিটাইজার ঢালুন। এবার একটি হেয়ার ড্রায়ার নিন এবং স্যানিটাইজারটি শুকানোর চেষ্টা করুন। স্যানিটাইজারটি যদি আসল হয় তাহলে তা শুকাতে পাঁচ সেকেন্ডের বেশি সময় নেবে না। আর যদি স্যানিটাইজার শুকিয়ে না যায়, তবে বুঝবেন এটি আসল নয়।  

কুমিল্লার ধ্বনি