ব্রেকিং:
কুমিল্লায় শ্যামলী পরিবহনের বাসচাপায় নিহত ৩ কুমিল্লায় গ্রাহকদের ৪০ কোটি টাকা নিয়ে কোম্পানি উধাও ড্রিমলাইনার ‘রাজহংস’ এখন ঢাকায় দাউদকান্দিতে প্রতিবন্ধি কিশোরীকে ধর্ষণ: মামলা দায়ের লালমাই আ.লীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন আগে খাল উদ্ধার তারপর চালু হবে ওয়াটার ট্রান্সপোর্ট : তাজুল ইসলাম সংবাদকর্মীদের বেতন বাড়ল ৮৫ শতাংশ ফার্ম করে স্বাবলম্বী এক ঝাঁক তরুণ মুরাদনগরে শিশু ধর্ষনের ঘটনায় মাতব্বর গ্রেফতার হাজার কোটি ডলার বিনিয়োগ করবে ইউএই সোয়া কোটি টাকা লুটের অভিযোগে প্রতারক জামাল গ্রেফতার প্রাইভেটের পথে স্কুল ছাত্রীকে ছুরিকাঘাত ব্রাহ্মণপাড়ায় গ্রেফতার চার আসামি কারাগারে প্রধানমন্ত্রী পুলিশের প্যারেড পরিদর্শন করবেন আজ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে শোভন-রাব্বানী বাদ, ছাত্রলীগের দায়িত্বে নাহিয়ান-লেখক কুমিল্লার ভারতীয় সীমান্ত থেকে চোরাইমালসহ ২ জন আটক আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় দ্বিতীয় কুমিল্লার শিহাব লাকসামে অস্ত্রসহ কিশোর গ্যাংয়ের ছয় সদস্য আটক বদলে যাচ্ছে কারিগরি শিক্ষা, ৪০০ কোটি টাকার পরিকল্পনা

সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯   ভাদ্র ৩১ ১৪২৬   ১৬ মুহররম ১৪৪১

কুমিল্লার ধ্বনি
১০৯

নকশা বহির্ভূত ভবনের বিরুদ্ধে কঠোর হচ্ছে কুসিক

প্রকাশিত: ৮ জুন ২০১৯  

কুমিল্লা সিটি কর্পোরেশন নকশা বহির্ভূত ভবনের বিরুদ্ধে কঠোর হচেছ। এরইমধ্যে ৮৫টি নকশা বহির্ভূত ভবন ও অনুমতি ছাড়াই নির্মাণ করা ৯টি ভবনের তালিকা তৈরি করা হয়েছে। এ তালিকা ডিসির কাছে দেয়া হবে। এরপর ভবন মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সিটি কর্পোরেশন ও জেলা প্রশাসন।

১৬ মে এক চিঠিতে নকশা অনুমোদন ছাড়া ও অনুমোদিত নকশা বহির্ভূত আবাসিক ও বাণিজ্যিক ভবনের তালিকা তৈরি করার আদেশ জারি করেন মেয়র মনিরুল হক। এতে নগর ভবনের সহকারী প্রকৌশলী আবদুস সালাম, উপ-সহকারী প্রকৌশলী আবদুর রব ও কাজী মাকসুদুর রহমান এবং কানুনগো মো. আবুল কাশেমকে দায়িত্ব দেয়া হয়েছে।

মেয়রের সই করা ওই চিঠিতে বলা হয়, কুমিল্লা সিটি কর্পোরেশনে কর্তৃপক্ষের নকশা অনুমতি ছাড়া আবাসিক ও বাণিজ্যিক ভবন নির্মাণ করা হচ্ছে। এ ছাড়া সড়কের জন্য ছেড়ে দেয়া জায়গার মধ্যে নকশা অনুমোদনের পর ভবন বর্ধিত করে অঙ্গীকার ভঙ্গ করা হচ্ছে। কেউ কেউ ভবনের উচ্চতা ও তলা বৃদ্ধি করেছেন। যা ইমারত নির্মাণ আইন ও বিধি পরিপন্থী। এই প্রেক্ষাপটে ইমারত নিয়ন্ত্রণ করার লক্ষ্যে পদক্ষেপ নেয়া হয়েছে। তাই চারজনকে নগরের ২৭টি ওয়ার্ডের ভবনের তালিকা তৈরির জন্য বলা হয়েছে। এরপর তারা নকশাবহির্ভূত ৮৫টি ইমারতের তালিকা তৈরি করেছেন।

এরমধ্যে দেখা গেছে, কোনো কোনো ভবনের মালিক পাঁচতলার অনুমোদন নিয়ে সাততলা করেছেন। কেউ ভবন নির্মাণের জন্য কোনো জায়গা ছাড় দেননি। এ ছাড়া নকশার অনুমোদন না নিয়ে কুমিল্লা নগরের দক্ষিণ চর্থা এলাকায় পাঁচতলা একটি, কাসেমুল মাদরাসার পাশে আটতলা, কান্দিরপাড়ে নয়তলা, ঠাকুরপাড়ায় নয়তলা, ঝাউতলায় ছয়তলা, কচুয়া এলাকায় তিনতলা, উত্তর বাগমারা, তালপুকুরপাড় ও দক্ষিণ রসুলপুর এলাকায় দোতলা ভবনের কাজ চলছে।

কুমিল্লা সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী মাঈন উদ্দিন চিশতী বলেন, ডিসি মে মাসে জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভায় অনুমোদনহীন ভবনের তালিকা সম্পর্কে জানতে চেয়েছেন। তখন আমরা বলেছি, তালিকা দেব।

নগর ভবনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শেখ নূরুল্লাহ বলেন, আমাদের কাজ তালিকা তৈরি করে দেয়া। আমরা তালিকা করে মেয়রের কাছে দেব। এরপর তিনি ডিসির কাছে পাঠাবেন।

সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী সফিকুর রহমান ভূঁইয়া বলেন, এখন পর্যন্ত ৯৪টি ভবনের তালিকা করা হয়েছে। আরো হবে।

মেয়র মো. মনিরুল হক বলেন, ৪ ও ১৬ এপ্রিল দুই দফা অভিযান চালিয়ে ৩০টি নকশাবহির্ভূত ভবন চিহ্নিত করে ব্যানার টানিয়ে দেয়া হয়েছে। তালিকা করার পর ব্যবস্থা নেয়া হবে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর