ব্রেকিং:
জাতীয় কবির ১২১তম জন্মদিন আজ বাঙ্গালির ঈদ উৎসবে ‘রমজানের ওই রোজার শেষে’র আগমন কিভাবে? দেশবাসীকে আওয়ামী লীগের ঈদ শুভেচ্ছা করোনাকালের ৫৬ দিনে ৩ লাখ ১৯ হাজার কনটেইনার হ্যান্ডলিং ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ মেরামতের কাজ শুরু করেছে সেনাবাহিনী ২৮০ ট্রান্সজেন্ডার ও হিজড়াকে ঈদ সামগ্রী প্রদান করেছে বন্ধু দুর্দিনে বারো হাজার মানুষকে খাদ্য সামগ্রী দিলো এসএসসি ২০০০ ব্যাচ আম্ফানে ক্ষতিগ্রস্ত ৬হাজার পরিবারকে ৩কোটি টাকা সহায়তাদেবে ব্র্যাক শেখ হাসিনাকে ঈদের শুভেচ্ছা জানালেন ভুটানের প্রধানমন্ত্রী ঈদ উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী ত্রাণ সহায়তা অব্যাহত রেখেছে সরকার দেশে ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ১৮৭৩, মৃত্যু ২০ মুসল্লিদের সুবিধার্থে মসজিদে সর্বাধিক ঈদের জামাতের আয়োজন করোনা রোগীর চিকিৎসায় ৩ হাজার পদ সৃষ্টি নগদ সহায়তা পাবে ৪৮ লাখ প্রান্তিক উদ্যোক্তা ঘুরে দাঁড়ানোর চেষ্টা উপকূলবাসীদের হালদা পাড়ে হাসির ঝিলিক, ১২ বছরের মধ্যে রেকর্ড ডিম সংগ্রহ আমফানে ক্ষতিগ্রস্থদের মাঝে সেনাবাহিনীর ত্রাণ বিতরণ প্রধানমন্ত্রীর তত্ত্বাবধানে আমফান-পরবর্তী পুনর্বাসন কাজ শুরু পীরগাছায় ৭৮৪ মসজিদে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ
  • সোমবার   ২৫ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১২ ১৪২৭

  • || ০২ শাওয়াল ১৪৪১

২২

নগদ সহায়তা পাবে ৪৮ লাখ প্রান্তিক উদ্যোক্তা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৩ মে ২০২০  

করোনা মহামারীর কারণে ক্ষতিগ্রস্ত ৪৮ লাখ প্রান্তিক খামারি (মৎস্য ও গবাদিপশু) ও উদ্যোক্তাকে প্রণোদনা হিসেবে নগদ সহায়তা দেয়া হবে ২ হাজার ৪৪৬ কোটি টাকা। স্বল্প ও মধ্যমেয়াদে এ অর্থ বিতরণ করা হবে। এর মধ্যে ১৫ লাখ উদ্যোক্তাকে স্বল্পমেয়াদে দেয়া হবে ১ হাজার ২০৭ কোটি টাকা। আর মধ্যমেয়াদে ৩৩ লাখ উদ্যোক্তা পাবেন ১ হাজার ২২১ কোটি টাকা। প্রণোদনার অঙ্ক নির্ভর করবে খামারের ক্ষয়-ক্ষতির ওপর। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এ সহায়তা উদ্যোক্তাদের দেয়া হবে।

জানতে চাইলে মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ বলেন, করোনায় অনেক প্রান্তিক খামারি ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাদের প্রণোদনার আওতায় আনা হচ্ছে। বিশ্বব্যাংক ও নিজস্ব প্রকল্প থেকে প্রণোদনার অর্থের সংস্থান করা হবে। খামারিরা নগদ অর্থ পাবেন, তা দিয়ে গবাদিপশু ও মাছের খাদ্য কিনবেন। তিনি বলেন, অনেক খামারি পরিবহনের অভাবে উৎপাদিত পণ্য বাজারজাত করতে পারছেন না। সেজন্য বিশেষ পরিবহন ব্যবস্থায় সারা দেশে সরবরাহের উদ্যোগ নেয়া হয়েছে। এ খাতে আরও ১৮ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

সূত্র জানায়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় প্রত্যেক জেলায় ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাদের তালিকা তৈরি করেছে। এ তালিকায় আছে ৪৮ লাখ ৩৭ হাজার ৫৫৭ জন। প্রণোদনার অর্থ বিতরণের জন্য স্বল্পমেয়াদ হিসেবে বেছে নেয়া হয়েছে মে থেকে অক্টোবর মাস। এ ছয় মাসে ১৫ লাখ ১৩ হাজার ৮৯ খামারির মধ্যে বিতরণ করা হবে ১ হাজার ২০৭ কোটি টাকা। এছাড়া নভেম্বর থেকে ২০২১ সালের জুন পর্যন্ত সময়ে দ্বিতীয় (মধ্যমেয়াদি) প্রণোদনার অর্থ দেয়া হবে। এ সময় আরও ৩৩ লাখ ২৪ হাজার ৬৬৮ উদ্যোক্তার মধ্যে ১ হাজার ২২১ কোটি টাকা নগদ সহায়তা দেয়া হবে।

কুমিল্লার ধ্বনি
অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর