ব্রেকিং:
গার্ডেন থিয়েটার কুমিল্লার একক নাট্য প্রদর্শনী ৬৫ কোটি টাকার সেতুতে উঠতে হয় মই দিয়ে শোকে স্তম্ভিত ব্রাহ্মণবাড়িয়ার একটি গ্রাম, প্রস্তুত ৫ কবর বেইলি রোডে অগ্নিকাণ্ড, মা-মেয়েসহ কুমিল্লার ৬ জন নিহত বেইলি রোডে আগুনের ঘটনায় মামলা রমজানে ব্রয়লার মুরগি দাম ২৫০-৩০০ টাকা হওয়ার শঙ্কা ১০ রাষ্ট্রদূতকে দেশে ফেরার নির্দেশ ইঞ্জিন বিকল, উত্তরবঙ্গের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ বন্ধ শিল্প-পণ্য মেলা বন্ধ চেয়ে ডিসিকে ব্যবসায়ীদের চিঠি ‘বউ-শাশুড়ি বইঘর’ গড়তে ২০০ বই নিয়ে শ্বশুরবাড়িতে নববধূ পুলিশের দুই মামলায় জামিন পেলেন লক্ষ্মীপুর বিএনপির সদস্য সচিব শখের মোটরসাইকেলেই প্রাণ গেল কলেজছাত্র মাহিনের সেনবাগে বৃদ্ধকে পিটিয়ে হত্যা, গ্রেপ্তার ৩ রমজানে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে পদক্ষেপ নিয়েছে সরকার সংরক্ষিত আসনের সংসদ সদস্যদের শপথ বুধবার এসএসসি পরীক্ষায় নকল দিতে গিয়ে ৩ যুবকের ২ বছর করে কারাদণ্ড ‘হামলা’ ও হেনস্থার বিচার দাবি কুবি শিক্ষক সমিতির প্রচারণায় পাল্টাপাল্টি অভিযোগ বিনা টিকিটে ভ্রমণ, ট্রেনের ভাড়া পরিশোধ করলেন প্রবাসী ঘুমন্ত মা-মেয়ের ওপর দুর্বৃত্তের অ্যাসিড নিক্ষেপ, আটক ১
  • রোববার ০৩ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৯ ১৪৩০

  • || ২১ শা'বান ১৪৪৫

নতুন হালনাগাদে ১ কোটি নাগরিকের তথ্য ইসির হাতে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২  

চলমান ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে ৯৮ লাখ ৭০ হাজার ৯৭০ জন নাগরিক নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছেন। এর মধ্যে নারীদের তুলনায় পুরুষের সংখ্যা বেশি। এবার ৫০ লাখ ৯২ হাজার ৭১৬ জন পুরুষ, ৪৭ লাখ ৭৮ হাজার ৩ জন নারী ও তৃতীয় লিঙ্গের ২৫১ জন ভোটার নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছেন।  

ইসি কর্মকর্তারা জানান, এবার প্রক্কলিত ভোটার ছিল ৮৬ লাখ ১৮ হাজার ৭৩৭ জন। এ হিসেবে ভোটার হওয়ার জন্য নিবন্ধন কার্যক্রমের অগ্রগতির হার ৮ দশমিক ৫৯ শতাংশ। ডিসেম্বরে মধ্যে নতুন ভোটারদের ছবি তোলা, ১০ আঙ্গুলের ছাপ, আইরিশসহ বায়োমেট্রিক নিবন্ধন শেষ হবে। হালনাগাদ চলাকালে রোহিঙ্গাদের ভোটার হওয়ার অভিযোগে ঢাকা, চট্টগ্রামসহ পাঁচটি এলাকায় মামলা করা হয়েছে। সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানান ইসি কর্মকর্তারা।

হালনাগাদ কার্যক্রমের শুরু থেকে মোট ১ কোটি ২ লাখ ৫০ হাজার ৭৮৫ জনের তথ্য বাড়ি বাড়ি গিয়ে সংগ্রহ করা হয়েছিল। এদের মধ্যে নিবন্ধন কেন্দ্রে এসে ছবি তোলেন, আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি দিয়ে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছেন ৯৮ লাখ ৭০ হাজার ৯৭০ জন।

হালনাগাদ কার্যক্রমে ২০ লাখ ৩৭ হাজার ৭৮৬ জন মৃত ভোটারের তথ্য সংগ্রহ করা হয়েছে। এদের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র যাচাই শেষে তালিকা থেকে কর্তনের জন্য নির্ধারণ করা হয়েছে ১৭ লাখ ৯ হাজার ৩২১ জনকে।

চলতি বছরের ২০ মে থেকে গত ২০ নভেম্বর পর্যন্ত চার ধাপে হালানাগাদের কাজ সম্পন্ন করে ইসি। বর্তমানে চলছে দাবি-আপত্তি নিষ্পত্তির প্রক্রিয়ায়। আগামী ২ মার্চ জাতীয় ভোটার দিবসে হালনাগাদের অন্তর্ভুক্ত মোট ভোটারদের চূড়ান্ত তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন।

গত ২০ নভেম্বর পর্যন্ত মোট চার ধাপে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম সম্পন্ন করে ইসি । সর্বশেষ গত ২ মার্চ ইসির দেওয়া তথ্য অনুযায়ী, দেশে বর্তমানে ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন ভোটার রয়েছে। এর মধ্যে ৫ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৫২৯ জন পুরুষ, ৫ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার ২৭ জন নারী। 

নির্বাচন কমিশনের কর্মকর্তারা ধারণা করছেন, নতুনদের যুক্ত করে ও মৃতদের বাদ দিয়ে দ্বাদশ সংসদ নির্বাচনের সময় ভোটার দাঁড়াবে প্রায় ১১ কোটি ৬০ লাখের মতো।