ব্রেকিং:
এলপিএলের নিলামে পাঁচ টাইগার ক্রিকেটার, আছেন সাকিবও দেশে একদিনে ২২ মৃত্যু, শনাক্ত দেড় হাজারের বেশি ‘পাত্র চাই’ বিজ্ঞাপনে ৩০ কোটি টাকা আত্মসাত করল সাদিয়া নারায়ণগঞ্জে মসজিদে আবারো বিস্ফোরণ, নিহত ১ এইচএসসি পরীক্ষার বিষয়ে যা জানালো আন্তঃশিক্ষা বোর্ড সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ন্ত্রণে আসছে কঠোর আইন প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বিদ্যুৎ ও জ্বালানি বিভাগকে সম্মাননা প্রদ নাইজেরিয়ায় ধর্ষককে খোজাকরণ আইন পাস চাকরির বয়স ১০ বছর হলে উচ্চতর গ্রেডে বাধা নেই অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রির অপরাধে ব্যবসায়ীদের জরিমানা আশুগঞ্জ মোকামে ধান সংকট, লোকসানে চাতাল মালিকরা বাসে তরুণীকে পালাক্রমে ধর্ষণ, অভিযুক্ত চালক-হেলপার গ্রেফতার রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের ভূমিকায় হতাশ বাংলাদেশ বাড়লো একাদশে ভর্তির সময় সাত দেশ থেকে আসছে ৭৯ হাজার টন পেঁয়াজ বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ছাড়াল আখাউড়া স্থলবন্দরে বিএসএফ মহাপরিচালক মাদকের বড় চালানসহ বাবা ছেলে আটক দূর্গাপূজায় থাকছে না বর্ণিল আলোকসজ্জা স্বামী হত্যায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত সুফিয়া গ্রেপ্তার
  • শুক্রবার   ১৮ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৪ ১৪২৭

  • || ৩০ মুহররম ১৪৪২

৪৪১

নবীনগরের নতুন কূপে ৫০ বিসিএফ গ্যাসের মজুদ: বাপেক্স

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৮ মে ২০২০  

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে আবিষ্কার হওয়া নতুন কূপে প্রায় ৫০ বিসিএফ গ্যাসের মজুদ রয়েছে বলে জানিয়েছে বাপেক্স।

বৃহস্পতিবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে এক ভার্চুয়াল কনফারেন্সে যুক্ত হয়ে এ তথ্য জানান বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মীর আব্দুল হান্নান।

গত ৪ মার্চ ওই কূপ থেকে পরীক্ষামূলক গ্যাস উত্তোলনের ঘোষণা দেয় বাপেক্স।কুমিল্লার শ্রীকাইল গ্যাস ফিল্ডে অন্তর্ভুক্ত এই কূপ।

পেট্টোবাংলা ও বাপেক্সের কাজের অগ্রগতি পর্যালোচনায় এই ভার্চুয়াল সভার আয়োজন করেন জ্বালানি প্রতিমন্ত্রী।

এ সময় প্রতিমন্ত্রী বাপেক্স কর্মকর্তাদের উদ্দেশে বলেন, “গ্যাস অনুসন্ধান কার্যক্রম ব্যাপক হারে বাড়াতে হবে। আগামী ছয় মাস থেকে এক বছরের ভেতর আমরা নতুন গ্যাস ক্ষেত্র দেখতে চাই। স্বল্প মেয়াদি বাস্তবধর্মী পরিকল্পনা নিন। শুষ্ক-পরিত্যক্ত পুরাতন গ্যাস ক্ষেত্র থেকে নতুন কোনো প্রযুক্তি বা পদ্ধতি ব্যবহার করে গ্যাস প্রাপ্তির বিষয়েও উদ্যোগ নেওয়া প্রয়োজন।”

সভায় বাপেক্সের এমডি জানান, ড্রিলিং ইঞ্জিনিয়ারসহ নতুন লোকবল ও পরামর্শক নিয়োগের বিষয়টি প্রক্রিয়াধীন। গত ৫ মার্চ শ্রীকাইল পূর্ব-১ এর আওতায় ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে নতুন খননকৃত কূপে গ্যাস পাওয়া গেছে। মজুদ গ্যাসের পরিমাণ প্রায় ৫০ বিসিএফ।

ভার্চুয়াল এই সভায় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব আনিছুর রহমান ও পেট্টোবাংলার চেয়ারম্যান এ বি এম আবদুল ফাত্তাহ উপস্থিত ছিলেন।

কুমিল্লার ধ্বনি
নগর জুড়ে বিভাগের পাঠকপ্রিয় খবর