ব্রেকিং:
মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখায় জরিমানা গুনলো দুই ফার্মেসি ঝরে পড়া শিশুদের পাঠদানে ফেরাতে প্রশিক্ষণ দম্পতিকে শৌচাগারে আটকে রাখায় আত্মহত্যা চেষ্টা সরকারি ভবনে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ী ব্যবহারের নির্দেশনা জারি প্রত্যাবাসন নিরাপদ না হলে আবারো ফেরত আসবে রোহিঙ্গা ৪০ বছরের মধ্যে যুক্তরাজ্যের মূল্যস্ফীতি সর্বোচ্চ শিক্ষার্থীদের হেনস্তা করায় কুমিল্লায় ট্রেন আটকে প্রতিবাদ ইউক্রেন সফরে আসছেন এরদোগান ও গুতেরেস প্রেমের টানে বগুড়ায় এসে ধর্ষণের শিকার, গ্রেফতার ২ রাশিয়া থেকে জ্বালানি তেল কেনার উপায় খোঁজার নির্দেশ প্রধানমন্ত্রীর ঢাকা ওয়াসার কর্মীদের উৎসাহ বোনাসে হাইকোর্টের নিষেধাজ্ঞা দেশে অপুষ্টিতে ভুগছেন ১ কোটি ৭০ লাখ বিবাহিত নারী জনপ্রিয় হচ্ছে ট্রেতে চারা রোপণ আখাউড়ায় ৫ পলাতক আসামি গ্রেফতার ফেনীতে সাজাপ্রাপ্ত আসামিসহ তিন মাদক ব্যবসায়ী ধরা ডিমের দাম ১ টাকা বেশি নেয়ায় হাজার টাকা জরিমানা ২ হাজার ৫০৪ কোটি টাকা ব্যয়ে ৬ প্রকল্পের অনুমোদন পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে কাজ করছে সরকার: বাণিজ্যমন্ত্রী তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্তের বৈধতা প্রশ্নে হাইকোর্টের রুল নিহতদের পরিবারকে ২ লাখ করে সহায়তা দেবে শ্রম মন্ত্রণালয়
  • বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৩ ১৪২৯

  • || ১৯ মুহররম ১৪৪৪

নির্বাচনের আগেই জামায়াতকে বাদ দিতে চায় বিএনপি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৪ আগস্ট ২০২২  

দেশ ও আন্তর্জাতিক নানা চাপের কারণে দ্বাদশ নির্বাচনের আগেই ২০ দলীয় জোটের অন্যতম শরিক জামায়াতকে বাদ দিতে চাইছে বিএনপি।

অনেকে মনে করেন, ২০১৩-১৪ সালের দিকে বিএনপি যখন নাশকতা ও সন্ত্রাসী কর্মকাণ্ড চালাতে ব্যর্থ হচ্ছিল, তখন একের পর এক নাশকতা চালিয়ে দেশে অরাজকতা সৃষ্টি করেছিল জামায়াতে ইসলাম।

এছাড়া বর্তমানে জামায়াতকে নিয়ে দেশি ও আন্তর্জাতিক চাপে পড়েছে বিএনপি। বিভিন্ন সংস্থা ও রাষ্ট্র থেকে সাফ জানানো হয়েছে, জামায়াতের সঙ্গ ত্যাগ না করলে বিএনপিকে কোনোরকম রাজনৈতিক ও অর্থনৈতিক সহযোগিতা করা হবে না। তাই নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে এবং অর্থনৈতিক সহায়তা ঠিক রাখতে বিএনপি কৌশলে জামায়াতকে নিয়ে খেলছে। পাশাপাশি সাংগঠনিকভাবে দুর্বল জামায়াতকে রাজনীতির মারপ্যাঁচে ফেলে সুবিধা আদায় করতে এখন জামায়াত বধের দায় সরকারের ঘাড়ে চাপাতে চায় বিএনপি।

বিএনপির অনেকেই এখন মনে করেন, ২০০৯ ও ২০২০ সালের জাতীয় সংসদ নির্বাচনে জামায়াতের কারণেই হেরে গিয়েছিল বিএনপি। ফলে ২০২৪ সালের নির্বাচনে জয়ী হতে জামায়াতকে ছুড়ে ফেলে দিতে চাইছে বিএনপি।

বিষয়টি বিএনপির নতুন রাজনীতির অংশ হিসেবে দাবি করে এক রাজনৈতিক বিশ্লেষক বলেন, জামায়াতের পাপের বোঝা টানতে টানতে বিএনপি এখন ক্লান্ত। এরমধ্যে বারবার নির্বাচনে পরাজয়, অর্থ সহায়তা বন্ধের হুমকি, জাতীয় ও আন্তর্জাতিক চাপের মুখে পড়ে বিএনপি এখন জামায়াতকে ত্যাগ করার কৌশল খুঁজছে। বিএনপি বুঝতে পেরেছে জামায়াতকে সঙ্গে নিয়ে চললে বদনাম ছাড়া আর কিছুই পাওয়া যাবে না। তাই কৌশলে লন্ডন থেকে জামায়াত নেতাকে অর্থ ও পদের প্রলোভন দেখিয়ে জামায়াত ভাঙার চেষ্টা করছে বিএনপি। জামায়াত অন্ধের মতো বিএনপিকে ভরসা করে নিশ্চিহ্ন হওয়ার পথে পা বাড়িয়েছে। জামায়াতকে যেকোনো মুহূর্তে ছুড়ে ফেলবে বিএনপি।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য বলেন, বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে বিএনপি এককভাবে রাজপথে ফিরতে চায়। আমরা অনেক আগে থেকেই বলেছি- প্রয়োজনে জামায়াত কেন, যে কাউকেই ত্যাগ করবে বিএনপি। আমরা রাজনীতি করতে এসেছি, কোনো দলকে পুনর্বাসনের দায়িত্ব নেইনি।