ব্রেকিং:
‘মুজিব শতবর্ষ’ উপলক্ষে বির্তক প্রতিযোগিতা ও হুইল চেয়ার বিতরণ আকরাম খান সহযোগিতা করবেন কুমিল্লার ক্রিকেটকে ‘আয়নামতি-ময়নামতি’ নামে নয়; কুমিল্লা বিভাগ চাই ‘কুমিল্লা’ নামে সিটি ক্লাবে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ মাদকদ্রব্য উদ্ধার গাভির দুধ মাপার কথা বলে গৃহবধূকে গোয়াল ঘরে ধর্ষণ শ্রমজীবীদের মাঝে বিনামূল্যে রিকশা-ভ্যান বিতরণ সুদের টাকা না পেয়ে কৃষকের ঘরে তালা! এপেক্স ক্লাব অব কুমিল্লার শিক্ষা উপকরণ বিতরণ ৭০ বছরের বুড়ির ঘাড়ে ছেলে, নাতি-নাতনির ভার বৌভাতের মাংস আনতে গিয়ে চিরবিদায় নতুন বরের জনবল সংকটে এক যুগে বন্ধ কুমিল্লার ১৩ রেলস্টেশন! ৩৬০০ কোটি টাকা আত্মসাৎ: বাংলাদেশ ব্যাংকের কথা শুনবে আপিল বিভাগ মেডিকেল শিক্ষার্থী এখন ৫০ টাকার দিনমজুর! মন থেকে চাইলেই চার্জ হবে ফোন! পুঁজিবাজার সংস্কারে এডিবি’র আরো ১৭০ মিলিয়ন ডলার ঋণ ইসলামের দৃষ্টিতে রোগীর প্রতি চিকিৎসকের দায়িত্ব জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট দলে মুশফিক নেই মাহমুদুল্লাহ ভারতের অস্কারখ্যাত ফিল্মফেয়ার পেলেন যারা কৃষককে ফাঁসাতে পুলিশের ইয়াবা ফাঁদ ‘বিএনপি চাইলে প্যারোলে মুক্তির জন্য আবেদন করতে পারে’
  • সোমবার   ১৭ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ৪ ১৪২৬

  • || ২২ জমাদিউস সানি ১৪৪১

৯৬৪

পাকিস্তানকে ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে বেশি পশু কোরবানি বাংলাদেশে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৮ আগস্ট ২০১৯  

বাংলাদেশে বিশ্বের সবচেয়ে বেশি পশু কোরবানি হয়েছে। প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের হিসাবে, এবারের বাংলাদেশে কোরবানি হয়েছে ১ কোটি ১০ লাখ পশু। এরমধ্যে গরু কোরবানি হয়েছে ৮২ লাখ। এটি গতবারের চেয়ে ৬ লাখ বেশি।

গত বছর কোরবানি হয়েছিলো ১ কোটি ৪ লাখ। অন্যদিকে পাকিস্তানে এবারে কোরবানি কমেছে। গত বছর বাংলাদেশ ও পাকিস্তানে প্রায় সমান সংখ্যক কোরবানি হয়েছিলো। এবারে পাকিস্তানে কোরবানি হয়েছে ৮৮ লাখ পশু।

পাকিস্তানের সামা নিউজকে পাকিস্তান ট্যানার অ্যাসোসিয়েশনের সভাপতি গুলজার ফিরোজ জানান, এবারে পাকিস্তানে কোরবানি হয়েছে গতবারের চেয়ে ১০ শতাংশ কম। এবারে ছাগল কোরবানি হয়েছে ৩৫ লাখ। গত বছর ছিলো ৪০ লাখ। গরু কোরবানি হয়েছে ৫৮ লাখ, ভেড়া ৮০ হাজার, উট ১ লাখ।

পাকিস্তানে কোরবানি কম হওয়ার কারণ হিসাবে তিনি বলেন, পাকিস্তানের অর্থনৈতিক অবস্থা খুবই খারাপ, ভারতের গরু এবারে পাকিস্তানে আসেনি। ফলে পশুর দাম ছিলো বেশি।

বিশ্বে তৃতীয় কোরবানি হয়েছে সৌদি আরবে। জেদ্দা চেম্বার অব কমার্সের হিসাবে এবারে সৌদিতে কোরবানি হয়েছে ২৫ মিলিয়ন পশু। এর মধ্যে বিভিন্ন দেশের হজ যাত্রীরা কোরবানি দিয়েছে ১৮ লাখ পশু। জেদ্দা চেম্বার অব কমার্স জানিয়েছে এবারে সৌদিতেও কোরবানি কমেছে। 

কারণ হিসাবে তারা বলেছে সিরিয়া ও মিশরের ক্যাটলফার্মগুলোতে ভেড়া ও ছাগলের উৎপাদন কম হওয়ায় পশুর মূল্য বেশি ছিলো। তবে এবারের আরব আমিরাতে ৮ হাজার কোরবানি হয়েছে। এটি গতবছরের চেয়ে বেশি।

সৌদি গণমাধ্যমের তথ্য মতে, এই ৮ হাজারের ৭ হাজারই ভেড়া ও ছাগল। তুরস্কেও কোরবানি হয়েছে প্রায় ৫ লাখ পশু। মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার কোরবানির হিসাব পাওয়া যায়নি। তবে খালিজ টাইমে বলা হয়েছে শুধু কোয়ালালামপুরে কোরবানি হয়েছে মাত্র ২৩টি গরু।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর