ব্রেকিং:
একশ’ কোটি টাকা নিয়ে ভারতে পালালেন ব্যবসায়ী মুন্সেফ কোয়ার্টার এলাকার সড়কের নামফলক অপসারণ কুমিল্লা মহানগর মহিলা আওয়ামী লীগের কমিটি অনুমোদন ২০ লাখ টাকার দাবিতে বন্ধুকে অপহরণ, সাতদিন পর উদ্ধার গোসল করাকে কেন্দ্র করে সৌদিতে বাংলাদেশি যুবক খুন ‘দুর্নীতি দমনে সরকার আশাবাদী’ প্রধানমন্ত্রী আবুধাবি পৌঁছেছেন ব্রাহ্মণপাড়ায় প্রান্তিক জনগোষ্ঠিদের মাঝে অনুদান বিতরণ কুবিতে সাংবাদিক হয়রানি ও লাঞ্ছনার বিচার চেয়ে মানববন্ধন কুমিল্লায় এ্যাম্বুল্যান্সের অবৈধ পার্কিংএ সৃষ্টি হচ্ছে যানজট লাকসাম রেলওয়ে জংশনের ষ্টেশন মাস্টারের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তিতাসে ৭ জন প্রার্থীর মনোনয়নপত্র জমা চান্দিনায় বেতন স্কেল বৃদ্ধির দাবীতে শিক্ষকদের মানববন্ধন চৌদ্দগ্রামে ৭ দফার দাবিতে শিক্ষকদের মানববন্ধন দেবিদ্বারে পুলিশের অভিযানে দুই গাঁজা ব্যবসায়ী আটক হোমনায় এনজিও কর্মীকে পিটিয়ে টাকা পয়সা ছিনতাই কুমিল্লায় নারীসহ দুই মাদক ব্যবসায়ী আটক মুরাদনগরে নিজের ড্রেজারের নৌকায় বালু ব্যবসায়ীর লাশ নাঙ্গলকোটে সরকারি খাল পাড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ বরুড়ায় শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণ

রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৬ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

কুমিল্লার ধ্বনি
৯০২

পাকিস্তানকে ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে বেশি পশু কোরবানি বাংলাদেশে

প্রকাশিত: ১৮ আগস্ট ২০১৯  

বাংলাদেশে বিশ্বের সবচেয়ে বেশি পশু কোরবানি হয়েছে। প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের হিসাবে, এবারের বাংলাদেশে কোরবানি হয়েছে ১ কোটি ১০ লাখ পশু। এরমধ্যে গরু কোরবানি হয়েছে ৮২ লাখ। এটি গতবারের চেয়ে ৬ লাখ বেশি।

গত বছর কোরবানি হয়েছিলো ১ কোটি ৪ লাখ। অন্যদিকে পাকিস্তানে এবারে কোরবানি কমেছে। গত বছর বাংলাদেশ ও পাকিস্তানে প্রায় সমান সংখ্যক কোরবানি হয়েছিলো। এবারে পাকিস্তানে কোরবানি হয়েছে ৮৮ লাখ পশু।

পাকিস্তানের সামা নিউজকে পাকিস্তান ট্যানার অ্যাসোসিয়েশনের সভাপতি গুলজার ফিরোজ জানান, এবারে পাকিস্তানে কোরবানি হয়েছে গতবারের চেয়ে ১০ শতাংশ কম। এবারে ছাগল কোরবানি হয়েছে ৩৫ লাখ। গত বছর ছিলো ৪০ লাখ। গরু কোরবানি হয়েছে ৫৮ লাখ, ভেড়া ৮০ হাজার, উট ১ লাখ।

পাকিস্তানে কোরবানি কম হওয়ার কারণ হিসাবে তিনি বলেন, পাকিস্তানের অর্থনৈতিক অবস্থা খুবই খারাপ, ভারতের গরু এবারে পাকিস্তানে আসেনি। ফলে পশুর দাম ছিলো বেশি।

বিশ্বে তৃতীয় কোরবানি হয়েছে সৌদি আরবে। জেদ্দা চেম্বার অব কমার্সের হিসাবে এবারে সৌদিতে কোরবানি হয়েছে ২৫ মিলিয়ন পশু। এর মধ্যে বিভিন্ন দেশের হজ যাত্রীরা কোরবানি দিয়েছে ১৮ লাখ পশু। জেদ্দা চেম্বার অব কমার্স জানিয়েছে এবারে সৌদিতেও কোরবানি কমেছে। 

কারণ হিসাবে তারা বলেছে সিরিয়া ও মিশরের ক্যাটলফার্মগুলোতে ভেড়া ও ছাগলের উৎপাদন কম হওয়ায় পশুর মূল্য বেশি ছিলো। তবে এবারের আরব আমিরাতে ৮ হাজার কোরবানি হয়েছে। এটি গতবছরের চেয়ে বেশি।

সৌদি গণমাধ্যমের তথ্য মতে, এই ৮ হাজারের ৭ হাজারই ভেড়া ও ছাগল। তুরস্কেও কোরবানি হয়েছে প্রায় ৫ লাখ পশু। মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার কোরবানির হিসাব পাওয়া যায়নি। তবে খালিজ টাইমে বলা হয়েছে শুধু কোয়ালালামপুরে কোরবানি হয়েছে মাত্র ২৩টি গরু।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর