ব্রেকিং:
কুমিল্লা সমাবেশে রুমিনের মোবাইল ছিনতাই করল যুবদল কর্মী হাইমচরে নৌকার পক্ষে প্রচারণায় মাঠে ডা:টিপু ও মেয়র জুয়েল চাঁদপুর শহরের গ্রীণ ডায়াগনস্টিক সেন্টারকে ১০ হাজার টাকা জরিমানা আজ বিশেষ মুনাজাতের মধ্যে শেষ হচ্ছে চাঁদপুর জেলা ইজতেমা মতলব উত্তর ছাত্রলীগের বিক্ষোভ মিছিল ও সমাবেশ রামপুরে বিষ প্রয়োগে অসহার কৃষকের মাছ নিধন ‘গুসি শান্তি পুরস্কার’ পেলেন শিক্ষামন্ত্রী মতলবের ধনাগোদা নদীতে কচুরিপানা জটে নৌ চলাচল বন্ধ মতলবের ধনাগোদা নদীতে কচুরিপানা জটে নৌ চলাচল বন্ধ ৩৫ বছরে শৈশবের স্বাদ, হতে চান উচ্চশিক্ষিত লক্ষ্মীপুরে ছাত্রদলের ১৫১ জনের বিরুদ্ধে মামলা দক্ষিণ আফ্রিকায় নোয়াখালীর ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা অটোরিকশা-মোটরসাইকেল সংঘর্ষ, প্রাণ গেল ২ তরুণের মুরাদনগরের সিদল যাচ্ছে বিদেশে ট্রেনে কাটা পড়ে নারীসহ ২ জনের মৃত্যু যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত বঙ্গবন্ধু টানেলে গাড়ি চলবে জানুয়ারিতে বিদেশিদের মন্তব্যে বিরক্ত সরকার আমনের বাম্পার ফলন রামপাল বিদ্যুৎকেন্দ্রে পরীক্ষামূলক উৎপাদন শুরু
  • রোববার   ২৭ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৩ ১৪২৯

  • || ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

পাকিস্তানের পরবর্তী সেনাপ্রধান কে, তালিকায় ৬ জেনারেল

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২  

পাকিস্তানের বর্তমান সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার মেয়াদ শেষ হচ্ছে চলতি মাসের শেষের দিকে। বাজওয়ার পর পরমাণু শক্তিধর এই দেশটির নতুন সেনাপ্রধান কে হতে চলেছেন তা নিয়ে ইতোমধ্যেই পাকিস্তানের রাজনীতিতে উত্তাপ দেখা দিয়েছে।

এমনকি সম্ভাব্য সেনাপ্রধানের নাম নিয়েও চলছে নানা আলোচনা। এই পরিস্থিতিতে নতুন সেনাপ্রধানের (সিওএএস) নিয়োগের জন্য একটি সংক্ষিপ্ত তালিকা প্রস্তুত করেছে দেশটি। বুধবার (২৩ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনাল এবং দ্য ডন।

প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের বর্তমান সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া অবসরে যাচ্ছেন আগামী ২৯ নভেম্বর। আর এর আগেই নতুন সেনাপ্রধান বেছে নেবে দেশটি। এ লক্ষ্যে পাকিস্তানের সেনা সদর দপ্তর পরবর্তী সেনাপ্রধান হিসেবে ৬ জন শীর্ষ জেনারেলের নাম নিয়ে একটি সংক্ষিপ্ত তালিকা প্রস্তুত করেছে।

পরে সেটি পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের কার্যালয়েও পাঠিয়ে দেওয়া হয়েছে। এই ৬ জন জেনারেলের ভেতর থেকেই নতুন সেনাপ্রধান বেছে নেবেন তিনি। পাকিস্তানের সামরিক বাহিনীর ইন্টার সার্ভিস পাবলিক রিলেশনস (আইএসপিআর) সংক্ষিপ্ত ওই তালিকায় ছয়জন সিনিয়র সামরিক কর্মকর্তার নাম রয়েছে বলে নিশ্চিত করেছে।

পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রী খাজা আসিফ বুধবার গভীর রাতে এক টুইট বার্তায় নিশ্চিত করেন, প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছ থেকে পরবর্তী সেনাপ্রধান হিসেবে ৬ জন শীর্ষ জেনারেলের নাম নিয়ে একটি তালিকার সারসংক্ষেপ পেয়েছে। এখন বাকি প্রক্রিয়াও দ্রুত শেষ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এদিকে পাকিস্তানের সেনাবাহিনী মঙ্গলবার রাতে এক প্রেস বিবৃতিতে পরবর্তী সেনাপ্রধানের নামের তালিকার সারসংক্ষেপ প্রস্তুত করা হয়েছে বলে নিশ্চিত করলেও এতে থাকা কোনও নাম প্রকাশ করেনি।

তবে জিও নিউজের সূত্রে জানা গেছে, সম্ভাব্য পরবর্তী সেনাপ্রধান বেছে নিতে প্রস্তুত করা সংক্ষিপ্ত তালিকায় যে ৬ জেনারেলের নাম রয়েছে, তারা হলেন- লেফটেন্যান্ট জেনারেল অসীম মুনির, লেফটেন্যান্ট জেনারেল সাহির শামশাদ মির্জা, লেফটেন্যান্ট জেনারেল আজহার আব্বাস, লেফটেন্যান্ট জেনারেল নোমান মাহমুদ, লেফটেন্যান্ট জেনারেল ফয়েজ হামিদ এবং লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ আমির।

উল্লেখ্য, জেনারেল কামার জাভেদ বাজওয়া ২০১৬ সাল থেকে পাকিস্তানের সেনাপ্রধান তথা সামরিক বাহিনীর সিওএএস হিসাবে দায়িত্ব পালন করছেন। পরে ২০১৯ সালে তার চাকরির মেয়াদ বাড়ানো হয়। চলতি বছরের ২৯ নভেম্বর তার অবসরে যাওয়ার কথা রয়েছে।