ব্রেকিং:
এলপিএলের নিলামে পাঁচ টাইগার ক্রিকেটার, আছেন সাকিবও দেশে একদিনে ২২ মৃত্যু, শনাক্ত দেড় হাজারের বেশি ‘পাত্র চাই’ বিজ্ঞাপনে ৩০ কোটি টাকা আত্মসাত করল সাদিয়া নারায়ণগঞ্জে মসজিদে আবারো বিস্ফোরণ, নিহত ১ এইচএসসি পরীক্ষার বিষয়ে যা জানালো আন্তঃশিক্ষা বোর্ড সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ন্ত্রণে আসছে কঠোর আইন প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বিদ্যুৎ ও জ্বালানি বিভাগকে সম্মাননা প্রদ নাইজেরিয়ায় ধর্ষককে খোজাকরণ আইন পাস চাকরির বয়স ১০ বছর হলে উচ্চতর গ্রেডে বাধা নেই অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রির অপরাধে ব্যবসায়ীদের জরিমানা আশুগঞ্জ মোকামে ধান সংকট, লোকসানে চাতাল মালিকরা বাসে তরুণীকে পালাক্রমে ধর্ষণ, অভিযুক্ত চালক-হেলপার গ্রেফতার রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের ভূমিকায় হতাশ বাংলাদেশ বাড়লো একাদশে ভর্তির সময় সাত দেশ থেকে আসছে ৭৯ হাজার টন পেঁয়াজ বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ছাড়াল আখাউড়া স্থলবন্দরে বিএসএফ মহাপরিচালক মাদকের বড় চালানসহ বাবা ছেলে আটক দূর্গাপূজায় থাকছে না বর্ণিল আলোকসজ্জা স্বামী হত্যায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত সুফিয়া গ্রেপ্তার
  • শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৪ ১৪২৭

  • || ৩০ মুহররম ১৪৪২

পাসওয়ার্ড ফাঁসের আশংকা বাড়ছে, পরামর্শ দিলেন বিশেষজ্ঞরা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২০  

অনলাইন অ্যাকাউন্ট ও তথ্য সুরক্ষার জন্য পাসওয়ার্ড খুব গুরুত্বপূর্ণ। সাইবার আন্ডারওয়ার্ল্ডের অন্যতম ব্যবসা পাসওয়ার্ড হাতিয়ে নেয়া। দিন দিন দিন সাইবার সন্ত্রাসীরা বেশি সক্রিয় হয়ে উঠছে। তাই পাসওয়ার্ড ফাঁসের ঝুঁকি আরো বাড়ছে বলে জানিয়েছে বিশেষজ্ঞরা।

সাইবার সিকিউরিটি প্রতিষ্ঠান ডিজিটাল শ্যাডো এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে।

প্রতিষ্ঠানটি বলছে, মানুষের পাসওয়ার্ড, ইউজার নেইম, অন্যান্য গোপনীয় বিষয়গুলো ঝুঁকির মুখে পড়ছে। প্রতি ব্যক্তি কমপক্ষে গড়ে ১৯১ সার্ভিস ব্যবহার করেন, যাদের আবার সেগুলোতে থাকে পাসওয়ার্ড ও গোপনীয় অনেক কিছু। তাই বিশেষজ্ঞরা স্মরণ করিয়ে দিচ্ছেন যে, একই পাসওয়ার্ড একাধিক অ্যাকাউন্টে ব্যবহার করা সঠিক কাজ নয়।

সাইবারে তথ্য হাতিয়ে নেয়ার ঘটনা দিন দিন বাড়ছেই। ২০১৮ সাল থেকে অন্তত ১৫০০ কোটি গোপণীয় বিষয় ফাঁস হয়েছে। যা আগের চেয়ে অন্তত ৩০০ শতাংশ বেশি।  আর এগুলো অন্তত এক লাখ উৎস থেকে ফাঁসের ঘটনা ঘটেছে।

পাসওয়ার্ড হ্যাক হওয়ার ঝুঁকি কমানোর উপায় কী? প্রশ্নের জবাবে ডিজিটাল শ্যাডোর স্ট্র্যাটেজির ভাইস প্রেসিডেন্ট রিক হল্যান্ড বলেন, নতুন কোনো অ্যাকাউন্ট খুললে আলাদা কোনো পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। মানে যেটি আগে অন্য কোনো অ্যাকাউন্টে করেননি। এতে ঝুঁকি অনেকটাই কমবে।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, সাইবার জগতে হামলার ঝুঁকি সবসময়ই থাকবে। কারণ নিরাপত্তা ব্যবস্থার উন্নতির সঙ্গে পাল্লা দিয়ে হ্যাকাররা তাদের হামলার অস্ত্রও উন্নত করছে। হামলা থেকে মুক্ত থাকা জটিল কিছু নয়। প্রতিনিয়ত সতর্ক ও সচেতন থাকাই হামলা প্রতিরোধের সবচেয়ে বড় উপায়।

কুমিল্লার ধ্বনি
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর