ব্রেকিং:
স্বাস্থ্যবিধি মেনে পূজা উদযাপনের আহ্বান নগরীর বিভিন্ন স্থান থেকে পাসপোর্ট দালাল চক্রের ৪ সদস্য আটক চান্দিনায় ঈদে মিলাদুন্নবী শীর্ষক আলোচনা মাইজখারে ইউনিয়ন বিভাজন প্রস্তাবনা পরিবর্তনের দাবি অস্বচ্ছল মেধাবী শিক্ষার্থীদের পরিবারকে চেক প্রদান সিদ্ধান্ত বাস্তবায়নের হারে মন্ত্রিসভার সন্তোষ প্রকাশ শেখ হাসিনা ইয়্যুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ডের লোগো উন্মোচন মহাকাশে হারিয়ে যাচ্ছে স্টারলিংক স্যাটেলাইট ফুফুর অন্তরঙ্গ মুহূর্ত দেখা ফেলায় লাশ হলো শিশু সাফল্যের পথে বাংলাদেশ, অবাক চোখে তাকিয়ে ভারত দেশে একদিনে শনাক্ত ১৬৩৭, মৃত্যু বেড়েছে মাস্ক ব্যবহার নিশ্চিতে প্রয়োজনে মোবাইল কোর্ট: মন্ত্রিপরিষদ সচিব বেগমগঞ্জে কিশোর গ্যাংয়ের ৭ সদস্য গ্রেফতার একদিনে তিন লাখ ২৪ হাজার শনাক্ত, মৃত্যু ৩৯৬৮ কর্পোরেট ক্রিকেট দিয়েই সাকিবের ফেরার প্রস্তুতি জনগণের ভাষা বুঝে না বলেই বিএনপি ব্যর্থ: কাদের ১৮ বছর ধরে এক হাজার মানুষের সর্বনাশ করে পালিয়ে গেলো স্বামী-স্ত্রী অহংকারের পতন: বাসি ভাত খেয়ে দিন পার করছেন রানু মন্ডল বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে পরীক্ষা হবে তিন ক্যাটাগরিতে দেশের ৭৮ হাসপাতালে এখন সেন্ট্রাল অক্সিজেন: স্বাস্থ্যমন্ত্রী
  • মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৫ ১৪২৭

  • || ০২ রবিউল আউয়াল ১৪৪২

২৪

পেঁয়াজে ৫ টাকার বেশি মুনাফা করলেই ব্যবস্থা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২০  

কুমিল্লায় পেঁয়াজের বাজারে অস্থিরতা সৃষ্টিকারী ব্যবসায়ী ও আড়তদারদের বিরুদ্ধে কঠোর পদপে নেয়ার যৌথ ঘোষণা দিয়েছে জেলা প্রশাসন ও দোকান মালিক সমিতি। পেঁয়াজের ক্রয়মূল্যের সাথে পরিবহন খরচ ও আনুষাঙ্গিক খরচ যুক্ত করে ৫ টাকা মুনাফার বেশি দরে বিক্রি করলেই শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন কুমিল্লার জেলা প্রশাসক। কুমিল্লায় পেঁয়াজের দাম বৃদ্ধি প্রতিরোধে কুমিল্লা দোকান মালিক সমিতি ও আড়তদারদের সাথে গতকাল বুধবার এক মতবিনিময় সভা শেষে এই সিদ্ধান্ত নেয় জেলা প্রশাসন। দুপুরে কুমিল্লা জেলা প্রশাসন সম্মেলন কে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় সিদ্ধান্ত হয়পেঁয়াজের আড়তদার ও বিক্রেতাদেও সঙ্গে ক্রয় রশিদ রাখতে হবে। রশিদ ছাড়া অতিরিক্ত মুনাফা লাভের আশায় পেঁয়াজ মজুদ করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীরঅতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আরিফুল ইসলাম সরদারকুমিল্লা দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. আতিক উল্লাহ খোকনসহ-সভাপতি রেজাউল করিম ও মো. আমিনুল ইসলাম।

কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বলেনপেঁয়াজের বাজারে কিছুটা অস্থিরতা দেখা দিয়েছে। কুমিল্লার বাজারে যাতে পেঁয়াজের মূল্যে কোন অস্থিরতা না থাকে এবং ভোক্তাগণ কোন প্রকার ক্ষতিগ্রস্ত না হয়সে-জন্য জেলা দোকান মালিক সমিতির সাথে প্রশাসনের বৈঠক হয়েছে। বৈঠকে আমরা সিদ্ধান্ত নিয়েছি যে,  আড়ত এবং পাইকারী ব্যবসায়ীরা বন্দর কিংবা ঢাকা থেকে পেঁয়াজ আমদানি করলে পরিবহনসহ যাবতীয় খরচ এবং লাভসহ ৫ টাকার উর্ধে কেউ পেঁয়াজ বিক্রি করতে পারবে না। ঠিক একইভাবে খুচরা ব্যবসায়ীরাও পরিবহনদোকান ভাড়া ও অন্যান্য খচর এবং লাভসহ ৫ টাকার বেশিতে বিক্রি করতে পারবে না। ভোক্তাদের হাতে পৌঁছা পর্যন্ত সকল ক্রয়-বিক্রয়ের রশিদ সংগ্রহে রাখতে হবে।

জেলা প্রশাসক আরও বলেনক্রয়-বিক্রয়ের বিষয়টি আমরা কঠোরভাবে নিয়ন্ত্রণ করবো। সেই নিয়ন্ত্রণের জন্য জেলা প্রশাসকজেলা ম্যাজিস্ট্রেটদোকান মালিক সমিতির নেতৃবৃন্দ এবং সাংবাদিকদের সমন্বয়ে একটি মনিটরিং টিম থাকবে। ওই টিমসব সময় তদারকি করবে।

ব্যবসায়ীদের উদ্দেশ্যে কুমিল্লা দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. আতিক উল্লাহ খোকন বলেনদোকান মালিক সমিতি ও প্রশাসনের বৈঠকে যে সিদ্ধান্ত হয়েছে সেগুলো পেঁয়াজ ব্যবসায়ীদের মানতে হবে। আপদকালীন সময়ে কোন ব্যবসায়ী অসৎ পন্থা অবলম্বন করলে এবং তার বিরুদ্ধে প্রশাসন যেকোন বিচার ব্যবস্থা গ্রহণ করলে আমরা তা মেনে নেব। এই বিষয়ে সাংগঠনিকভাবে আমাদের কোন ছাড় নেই।

তিনি আরও বলেনকরোনাভাইরাসের মহামারীতে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত। আর যাতে ক্ষতির সম্মুখীন না হই এবং জেল-জরিমানা দিতে না হয়সেইন্য পেঁয়াজ বিক্রয়ের বিষয়ে জেলা প্রশাসনের সিদ্ধান্ত মেনে চলবেন সবাই।      

ব্যবাসীয়দের মধ্যে আরও উপস্থিত ছিলেন চকবাজার মার্কেট এসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক ফারুক আহমেদমো. লিটন মিয়াসহ-সাংগঠনিক সম্পাদক গোলাম সামদানী সুমনকুমিল্লা দোকান মালিক সমিতির সদস্য মোস্তাফিজুর রহমান বিপুসহ পেঁয়াজ আড়াতদার ও ব্যবসায়ীরা।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লা বিভাগের পাঠকপ্রিয় খবর