ব্রেকিং:
কুমিল্লা সমাবেশে রুমিনের মোবাইল ছিনতাই করল যুবদল কর্মী হাইমচরে নৌকার পক্ষে প্রচারণায় মাঠে ডা:টিপু ও মেয়র জুয়েল চাঁদপুর শহরের গ্রীণ ডায়াগনস্টিক সেন্টারকে ১০ হাজার টাকা জরিমানা আজ বিশেষ মুনাজাতের মধ্যে শেষ হচ্ছে চাঁদপুর জেলা ইজতেমা মতলব উত্তর ছাত্রলীগের বিক্ষোভ মিছিল ও সমাবেশ রামপুরে বিষ প্রয়োগে অসহার কৃষকের মাছ নিধন ‘গুসি শান্তি পুরস্কার’ পেলেন শিক্ষামন্ত্রী মতলবের ধনাগোদা নদীতে কচুরিপানা জটে নৌ চলাচল বন্ধ মতলবের ধনাগোদা নদীতে কচুরিপানা জটে নৌ চলাচল বন্ধ ৩৫ বছরে শৈশবের স্বাদ, হতে চান উচ্চশিক্ষিত লক্ষ্মীপুরে ছাত্রদলের ১৫১ জনের বিরুদ্ধে মামলা দক্ষিণ আফ্রিকায় নোয়াখালীর ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা অটোরিকশা-মোটরসাইকেল সংঘর্ষ, প্রাণ গেল ২ তরুণের মুরাদনগরের সিদল যাচ্ছে বিদেশে ট্রেনে কাটা পড়ে নারীসহ ২ জনের মৃত্যু যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত বঙ্গবন্ধু টানেলে গাড়ি চলবে জানুয়ারিতে বিদেশিদের মন্তব্যে বিরক্ত সরকার আমনের বাম্পার ফলন রামপাল বিদ্যুৎকেন্দ্রে পরীক্ষামূলক উৎপাদন শুরু
  • রোববার   ২৭ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৩ ১৪২৯

  • || ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

পেট ভরে ভাত খেয়ে ওজন ঠিক রাখুন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২ অক্টোবর ২০২২  

কথায় বলে মাছে ভাতে বাঙালি। ভাত খেতে পছন্দ করেন না এ রকম বাঙালি পাওয়া ভার। তবে এই ভাত খাওয়া নিয়েই কিন্তু রয়েছে নানা মুনির নানা মত। কখন, কীভাবে এবং কতটা পরিমাণে ভাত খাওয়া যায়, তা নিয়ে তর্ক-বিতর্ক আছে যথেষ্টই।

কেউ বলেন ভাত খেলে ওজন বাড়ে না। আবার কেউ বলেন খুব দ্রুত ওজন বেড়ে যায়। তবে পুরো বিষয়টিই কিন্তু নির্ভর করছে আপনার পাতে ভাতের পরিমাণের উপরে।

সোডিয়াম, কোলেস্টেরল এবং গ্লুটেন মুক্ত ভাতে রয়েছে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট, পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি, ভিটামিন কে, ভিটামিন ডি, নিয়াসিন, ভিটামিন বি ১-থায়ামিন, ক্যালশিয়াম আর ফাইবার। এটি লো ফ্যাট ও লো সুগার জাতীয় খাবার। পুষ্টিবিদেরা জানাচ্ছেন, ১০০ গ্রাম ভাতে প্রায় ১০০ গ্রাম ক্যালোরি রয়েছে।

কিন্তু অনেকেই ভাত খেতে পারেন না মন খুলে। ওজন বেড়ে যাওয়ার ভয়ে। কিন্তু যদি অন্য উপায়ে ভাত খাওয়া যায়, তা হলে কেমন হয়? স্বস্তিতে ভাতও খেতে পারবেন, আবার চেহারা ভারী হয়ে যাওয়ার ভয়ও থাকবে না।

খুব সহজেই বানিয়ে নিতে পারেন খিচুড়ি। চালের সঙ্গে ডাল আর সবজি মিশিয়ে নিলে এর পুষ্টিগুণ বেশ খানিকটা বেড়ে যায়। বিকল্প হিসেবে ব্রাউন রাইসও খেতে পারেন। কারণ এই চালের গ্লাইসেমিক ইনডেক্স অনেকটাই কম। ওজন বেড়ে যাওয়ার সমস্যা এ ক্ষেত্রে প্রায় নেই বললেই চলে।

ভাতে রয়েছে প্রচুর ক্যালোরি, যা শরীরে শক্তির জোগান দেয়। তবে ভাত কতটা পরিমাণে খাচ্ছেন, সে বিষয়টায় নজর দেওয়া প্রয়োজন। নিয়মিত ভাত খেতে বসে মাত্রা ঠিক রাখতে না পারলে সমস্যার আশঙ্কা খুব বেশি। ডায়েটে অল্প পরিমাণে ভাত রাখা যেমন জরুরি, ঠিক তেমনই ওজন খুব বেশি হলে বা সুগার থাকলে নিজে থেকে সিদ্ধান্ত না নেয়াই ভালো। সে ক্ষেত্রে অবশ্যই নিন বিশেষজ্ঞের পরামর্শ।