ব্রেকিং:
বিশ্বে একদিনে ৪ লাখের বেশি আক্রান্ত স্কুল-কলেজে সাপ্তাহিক ছুটি দুই দিন হচ্ছে অবৈধ মোবাইল হ্যান্ডসেট আগামী বছরের শুরুতেই বন্ধ হচ্ছে সুন্দরবন খুলছে নভেম্বরেই, এক জাহাজে যাবেন ৫০ জন ইলিশ প্রজনন মৌসুমে জেলেরাও হয়ে উঠছে বেপরোয়া বছরে বিক্রি হবে ১২ কোটি টাকার মাল্টা, যাবে বিদেশেও কুমিল্লায় পাঁচশ’ বছরের পুরনো পূজা মন্ডপে জীবন্ত সাপ ঘিরে চাঞ্চল্য আরো ৪৩ পণ‌্যের মান সনদ বাধ্যতামূলক করলো বিএসটিআই গরু-মহিষের নাড়ি ভুঁড়ি রপ্তানি করে ৩০০ কোটি টাকা আয় সেনাবাহিনী প্রধানের নামে কোনো ফেসবুক আইডি নেই জাতি বিভ্রান্ত হয় এমন সংবাদ পরিবেশন করবেন না: প্রধানমন্ত্রী ১৫ বছরেও হয়নি মনোহরগঞ্জের নিজস্ব পোস্টাল কোড ডাকাতির প্রস্তুতিকালে ৬ ডাকাত আটক নারী ও শিশু নির্যাতন দমন আইনের চূড়ান্ত অনুমোদন মেঘনায় জেলেদের হামলায় ১০ নৌ-পুলিশ আহত বিরল দৃষ্টান্ত, পুলিশের হাতে সন্তানকে তুলে দিলেন মা দেশে একদিনে আক্রান্ত এক হাজারের বেশি, মৃত্যু বেড়েছে ‘নো মাস্ক নো সার্ভিস’ নীতি বাস্তবায়ন শুরু করেছে সরকার নারীদের একাকিত্বকে টার্গেট করেই চলে কামালের ধর্ষণ আর প্রতারণা ৭ বছরের চাচাতো বোনকে ধর্ষণ করল ১৪ বছরের কিশোর!
  • সোমবার   ২৬ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১১ ১৪২৭

  • || ০৮ রবিউল আউয়াল ১৪৪২

২০

প্রাক্তনকে ক্ষমা করা দিবস আজ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২০  

প্রাক্তনকে ক্ষমা করার মোক্ষম সুযোগ খুঁজছেন? আজই শ্রেষ্ঠ দিন! ১৭ অক্টোবর, প্রাক্তনকে ক্ষমা করে দেয়া দিবস। ২০১৮ সালে যাত্রা শুরু হয় বিচিত্র দিবসটির।

সম্পর্ক গড়ে ওঠে দু’জন মানুষের ভালোলাগা থেকে। সময়ের সঙ্গে হয়তো সে সম্পর্ক আর থাকে না। বদলে যায় বহুদিনের চেনা মানুষটা। সম্পর্ক ভাঙার সাথে ভেঙে যায় আপনার মন। তিনি হয়তো নিজের জীবন নিয়ে সুখেই আছে কিন্তু প্রাক্তনের প্রতি অনুভূতিগুলো হয়তো আপনাকে দাবড়ে বেড়াচ্ছে এখনো। হোক তার প্রতি রাগ, কিংবা হতে পারে তার সঙ্গে কাটানো ভালোবাসার সে সময়গুলো।

বিচ্ছেদ মানেই যেন রাগ, অভিমান কিংবা তিক্ততা। চলে যাওয়া মানুষটিকে নিজের ভেতর ঘৃণায় বাঁচিয়ে রাখা শুধু। কেবলই যেন বুকের ওপর অনড় জগদ্দল পাথর চাপিয়ে রাখা। তার চেয়ে প্রাক্তনকে নিঃশর্তে ক্ষমা করে দিলে কেমন হয়! অসহনীয় অতীতকে ভুলে যাওয়ার ক্ষেত্রে এর চেয়ে সহজ পথ বোধ হয় কমই আছে।

আর যাইহোক, অতীতের স্মৃতি বুকে জমিয়ে রেখে বর্তমানে সুখী হওয়া যায়না। প্রাক্তনের প্রতি বর্তমানেও যদি অনুভূতি জমে থাকে তবে ঠিক কী করবেন? আপনার ভালোবাসার মানুষটার সঙ্গে জমে থাকা কষ্টের, আবেগের, আনন্দের, দুঃখের স্মৃতি রয়েছে তা বিশ্বস্ত কারো কাছে বলুন। দেখবেন হৃদয়ে জমাট বাঁধা কষ্টগুলো হালকা হবে অল্প অল্প করে। আর সবশেষে ক্ষমা করার মতো কিছু থাকলে বলুন- ‘মাফ করে দিলাম তোমাকে।’

কুমিল্লার ধ্বনি
ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর