ব্রেকিং:
আরো ৩ দিন শৈত্যপ্রবাহ থাকবে হোমনা টু কুমিল্লা একতা ডিজিটাল বাস সার্ভিসের শুভ উদ্বোধন দেশে থাকবে না কোন অবৈধ রেলওয়ে লেভেল ক্রসিং আন্দোলন নামতে অনীহা বিএনপির, চটেছেন তারেক রহমান বাইডেনের শপথ ঘিরে যুক্তরাষ্ট্রের ৫০ অঙ্গরাজ্যে সতর্কতা প্রধানমন্ত্রী নিয়ে শিল্পকর্ম প্রদর্শনীতে মার্কিন রাষ্ট্রদূত ব্রাহ্মণবাড়িয়ায় ফোর লেন প্রকল্প নিয়ে চাঁদাবাজি দুজনকে গ্রেফতার মতলবে ডিশ ব্যবসা নিয়ে দ্বন্দ্ব, ৫ লাখ টাকার রাজস্ব বঞ্চিত সরকার পরাজিত প্রার্থীর সমর্থকদের হামলায় বিজয়ী কাউন্সিলর নিহত ৪৬ পৌরসভায় আওয়ামী লীগের জয় প্রার্থীদের নিয়ে আচরনবিধি সংক্রান্ত প্রশাসনের মত-বিনিময় মাদ্রাসা ছাত্রীকে এক বছর ধরে ফুসলিয়ে ধর্ষণ মাদক ও ইভটিজিং বিরোধী ফ্রিজকাপ মিনি ফুটবল টূর্ণামেন্ট কুমিল্লায় সেনাবাহিনীর ফ্রি ভেটেরিনারী ক্যাম্পেইন বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহীরা জেনে নিন দেশে একদিনের ব্যবধানে মৃত্যু বেড়েছে নতুন ঠিকানায় যাওয়ার অপেক্ষায় খানসামার ৪১০ গৃহহীন পরিবার নরওয়েতে ফাইজারের টিকা নেয়ার পর ২৩ জনের মৃত্যু ফখরুলকে হঠাতে গোপন কার্যক্রমে লিপ্ত রিজভী বাড়তি চমক দিয়ে সোশ্যাল মিডিয়ায় ঝড় তুললেন জ্যাকলিন
  • রোববার   ১৭ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৪ ১৪২৭

  • || ০২ জমাদিউস সানি ১৪৪২

৬৬

প্রেস ব্রিফিং-নালিশের টেবিলে সীমাবদ্ধ বিএনপি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৯ জানুয়ারি ২০২১  

দীর্ঘদিন থেকে জনগণ সম্পৃক্ত কোনো ইস্যু খুঁজে পাচ্ছে না বিএনপি। এতে কোন সাংগঠনিক তৎপরতা নেই দলটির। ফলে ভাটা পড়েছে দল গোছানোর কার্যক্রম। হতাশ হয়ে দলের কেন্দ্রীয় এবং তৃণমূল নেতাদের বড় অংশ মুখ ফিরিয়ে ‘নিজেদের চরকায়’ তেল দিতে ব্যস্ত হয়ে পড়েছেন। পরিবার-স্বজন আর কর্মে কাটছে তাদের সময়। বিএনপির রাজনৈতিক কার্যক্রম এখন প্রেস ব্রিফিং-নালিশের টেবিলে সীমাবদ্ধ।

দলীয় সূত্রমতে, কেন্দ্রীয়সহ তৃণমূলের একটা বড় অংশ দল থেকে মুখ ফেরানোয় গুটি কয়েকজন নেতাই বিএনপিকে চালাচ্ছেন। কমিটি গঠন বা জাতীয় গুরুত্বপূর্ণ কোনো সিদ্ধান্ত নেন দু-চারজনই। এক্ষেত্রে স্থায়ী কমিটি থেকে শুরু করে বিএনপির নির্বাহী কমিটি অনেকটাই অকার্যকর। আর সবকিছুর জন্য অদ্বিতীয়ভাবে দায়ী লন্ডনে পলাতক আসামি ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

তিনি ‘রিজভী নির্ভর’ হয়ে নিজের সিদ্ধান্ত স্বৈরতান্ত্রিক উপায়ে চাপিয়ে দিচ্ছেন দলের ওপর। তাই অধিকাংশ নেতারাই নিষ্ক্রিয় হয়ে গেছেন। কেউবা করেছেন দলত্যাগও।

সুযোগটা মোটেই হাত ছাড়া করছেন না দলের সিনিয়র যুগ্ম মহাসচিব ও তারেকের ‘ডান হাত’ খ্যাত নেতা রুহুল কবির রিজভী। তিনি সুকৌশলে সবাইকে চুপ রেখে তারেকের ‘দৃশ্যমান অবর্তমানে’ সবার উপরে নেতৃত্বের ছড়ি ঘুরাচ্ছেন। করছেন বাহাদুরিও।

অনুসন্ধানে জানা গেছে, দলের তৃণমূলেও একই হাল। কেন্দ্রীয় নেতাদের সমন্বয়হীনতা ও বিরোধে অধিকাংশ নেতারাই রাজনীতির মাঠ ছেড়ে মন দিয়েছেন ধর্মে-কর্মে। তাই দলীয় ‘নাম সর্বস্ব’ কর্মসূচিতেও দেখা মেলে না তাদের। কালেভদ্রে দেখা মিললেও নেতাকর্মীরা মেতে থাকেন খোশগল্প কিংবা সেলফি তোলায়। কেন্দ্র-তৃণমূল সবমিলিয়ে তাই এখন কেবল নিষ্ক্রিয়তার অভিন্ন সুর আর রিজভীদের দাপটের অখণ্ড চিত্র। প্রেস ব্রিফিং ও টেবিলে বসে অযথা নালিশ করাতেই দলটির রাজনৈতিক কার্যক্রম সীমাবদ্ধ।

এমতাবস্থায় দলের একটি বিদ্রোহী অংশের দাবি, বিএনপির সিনিয়র নেতাদের বড় একটি অংশ জামায়াত-শিবির শক্তির সঙ্গে যোগসাজশ করছে। এ কারণে বিএনপি মাথা তুলে দাঁড়াতে পারছে না। ফলে মুখ থুবড়ে পড়েছে দলের রাজনীতি। দলের নিষ্ক্রিয়তার সুযোগে সুবিধাবাদী ও নিজের আখের গোছানো রিজভীরা দাপিয়ে বেড়াচ্ছেন। তাদের প্রতিরোধ করার সাধ্য কারো নেই। আর কে-ই বা রুখবে, তারা খোদ তারেক রহমানের ইশারাতেই দলের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। 

এ ব্যাপারে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, অনেক আগেই বিএনপির রাজনীতির কফিনে শেষ পেরেক ঠুকেছে। সক্রিয় হওয়ার বিপরীতে দলের নেতাকর্মীরা নিষ্ক্রিয় হয়েছে। আর সুযোগসন্ধানীরা সুযোগটাকে কাজে লাগিয়ে বরাবরই নেড়েছেন কলকাঠি। যে ধারা আজও অব্যাহত রয়েছে।

কুমিল্লার ধ্বনি
রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর