ব্রেকিং:
শিক্ষার্থীদের ওপর বহিরাগতদের হামলা পুলিশের বিলম্বে ৪ কিলোমিটার জ্যাম! এলাকাবাসীর হাতে ইয়াবা সম্রাট আটক পেঁয়াজের ন্যায্যমূল্য নিশ্চিতে বিশেষ অভিযান সংস্কারহীন সড়কের ভোগান্তিতে যাত্রীরা কোটি টাকা নিয়ে উধাও এনজিও! ইসলামের বিরুদ্ধে কটুক্তিকারীদের সর্বোচ্চ শাস্তির দাবি সেতুর অভাবে ভোগান্তিতে ২০ হাজার মানুষ পুলিশের সাথে সাংবাদিকদের মতবিনিময় আত্মহত্যা নাকি পরিকল্পিত হত্যা? ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে নানান অভিযোগ ধর্মীয় উস্কানিমূলক বক্তব্য প্রচারে গ্রেপ্তার ২ ওটিটি প্লাটফর্ম ব্লেসবিট তৈরির স্বীকৃতি পেল টিকন বাঘের দেশের সমুদ্র সৈকত শিশুদের কৃমি হবার কারণ, লক্ষণ ও প্রতিরোধে করণীয় এক মিনিটেই খোলা যাবে ‘নগদ’ অ্যাকাউন্ট কেটে গেছে? জেনে নিন রক্তপাত বন্ধের সহজ উপায় মানসিক অসুস্থ আব্দুল্লাহ মুখস্ত করলেন পুরো কোরআন! (ভিডিও) মুখোমুখি ক্রিকেটার-বিসিবি, লাভ কার? সুস্মিতা সেন আজ ঢাকায় আসছেন

বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৪ সফর ১৪৪১

কুমিল্লার ধ্বনি
৮০৬

ফার্ম করে স্বাবলম্বী এক ঝাঁক তরুণ

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০১৯  

ফার্ম করেই বেকাররা সহজে স্বাবলম্বী হতে পারেন। তারই উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করলেন কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলা সদরের নন্দীপাড়া গ্রামের এক ঝাঁক তরুণ। 

উপজেলা সদরের নন্দীপাড়া গ্রামে ‘ডিসেন্ট এগ্রোটেক’ নামে একটি প্রতিষ্ঠানসহ হাসপাতাল ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান করে নিজেদের স্বাবলম্বী করেই তারা থেমে নেই। শিক্ষিত যুবকরা যেন তাদের পথ অনুসরণ করে নিজেদের স্বাবলম্বী করে তুলেন তারও উৎসাহ দিয়ে আসছেন তারা। 

সদরের নন্দীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পশ্চিম পাশে প্রায় ২০০ শতক জমিতে চারদিকে সীমানা প্রাচীর তৈরি করে গত জানুয়ারি মাস থেকে তারা ডেইরি ফার্মটি চালু করে। বর্তমানে ফার্মে অস্ট্রেলিয়ান ও ফিজিয়ান জাতের গাভী ১০টি, বাছুর ১০টি এবং ষাঁড় ১০টি রয়েছে। 

এ ছাড়া ফার্মের ভেতরে ২টি ডোবায় মাগুর মাছ ও তেলাপিয়া মাছের চাষ হচ্ছে। বড় দুটি পুকুরে আছে বিভিন্ন প্রজাতির মাছ। রয়েছে পেঁপে গাছসহ বিভিন্ন সবজির বাগান। বর্তমানে প্রতিদিন প্রায় ১শত কেজি দুধ বিক্রি করা হয়। এরই মধ্যে এ প্রতিষ্ঠানে প্রায় ১ কোটি টাকা মূলধন হিসেবে বিনিয়োগ করা হয়েছে।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মাহমুদুল কায়ছার দিপু বলেন, আমরা ১২ জন শিক্ষিত যুবক যারা সবাই মাস্টার্স পাশ করার পর ভেবে দেখলাম চাকরির পেছনে ঘোরাঘুরি না করে সমাজসেবামূলক প্রতিষ্ঠান করে কঠোর পরিশ্রমের মাধ্যমে এলাকায় কিছু একটা করে নিজেরা স্বাবলম্বী হবো। 

তিনি আরো বলেন, এলাকার বেকার সমস্যা দূর করব। সে লক্ষ্য নিয়ে এ প্রতিষ্ঠানটি করার আগে আমরা ব্রাহ্মণপাড়া সদরে ‘মধুমতি হাসপাতাল’ নামে একটি প্রতিষ্ঠান করেছি, যা ব্রাহ্মণপাড়ায় এরই মধ্যে স্বাস্থ্য সেবার ভালো একটি অবস্থানে আছে। আমরা মানসম্মত শিক্ষা বিস্তারে মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য উপজেলার প্রাণকেন্দ্রে ‘ওশান হাইস্কুল’ নামে একটি প্রতিষ্ঠান করেছি, যা এরই মধ্যে ভালো ফলাফলসহ উপজেলার অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে অন্যতম অবস্থানে আছে। সবশেষে এলাকার যুব সমাজকে প্রশিক্ষণের মাধ্যমে ডেইরি, পোল্ট্রি ও মৎস ব্যবসায় উদ্ধুদ্ধ করতে ‘ডিসেন্ট এগ্রোটেক’ নামে একটি প্রতিষ্ঠান চালু করেছি। 

ব্যবস্থাপনা পরিচালক বলেন, আমাদের এ প্রতিষ্ঠানগুলোতে প্রায় দেড় শতাধিক লোক চাকরি করে তাদের বেকারত্ব দূর করেছে। আগামীতে আরো অনেক লোকের কর্মসংস্থানসহ যারা ব্যবসা করতে আগ্রহী তাদের সঠিক পরামর্শ দিয়ে এলাকায় থেকে ব্যবসা-বাণিজ্য করতে উদ্ধুদ্ধ করে তুলব। আমাদের এ প্রতিষ্ঠানের ভবিষ্যৎ পরিকল্পনা হলো দুগ্ধজাত পণ্য বাজারজাত, মেগা সুপার শপ, মাংস বিক্রয় কেন্দ্র স্থাপন, অটোরাইস মেইল স্থাপন, মৎস চাষ প্রকল্প, ছাগলের খামার স্থাপনসহ বিভিন্ন সময়োপযোগী প্রকল্প স্থাপন করা। 

তিনি বলেন, আমাদের এলাকার এমপি সাবেক মন্ত্রী অ্যাডভোকেট আবদুল মতিন খসরু আমাদের সব প্রতিষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থেকে আমাদের বিভিন্ন পরামর্শ দিয়ে উৎসাহিত করেছেন। উপজেলা প্রশাসন ও সরকার আমাদের প্রতি সু-দৃষ্টি দিলে আমরা আরো ব্যাপকভাবে আমাদের এসব প্রতিষ্ঠান ভালোভাবে পরিচালনা করে এলাকার উন্নয়ন তথা বেকার সমস্যা লাগবে আরো বেশি ভূমিকা রাখতে পারবে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর