ব্রেকিং:
রামগঞ্জে শাশুড়িকে শ্বাসরোধে হত্যা, ছেলের বউ আটক পিকআপের ধাক্কায় পল্লী বিদ্যুতের নারী কর্মী নিহত ছেলেদের ঘরের মেঝেতে রক্তের দাগ, মিলল অস্ত্র-রক্তমাখা কাপড় আশুগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবা সুরক্ষা সরঞ্জাম প্রদান সাবেক ভিপি নূরের বিরুদ্ধে দেবিদ্বারেও মামলা করোনা রোধে পোশাক কারখানার নতুন কৌশল বাড়ির কাছে পৌঁছে যাচ্ছে করোনার নমুনা সংগ্রহের গাড়ি করোনার মধ্যেই বাংলাদেশে উন্নতির লক্ষণ দেখছে বিশ্বব্যাংক লকডাউনেও মাছ, মাংস, দুধ, ডিম ও দুগ্ধজাত পণ্যের ভ্রাম্যমাণ বিক্রয় বিকাশে টাকা পাবে সাড়ে ১০ লাখ পরিবার করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু বেড়েছে অন্ধকারে সুবর্ণচর উপজেলা,বিদ্যুৎ অফিস ঘেরাওয়ের হুমকি ৮ শতাধিক শতাধিক গরীব ও দুস্থদের মাঝে ত্রাণ বিতরণ মোবাইলে অন্যজনের সঙ্গে প্রবাসীর স্ত্রী কথা, অতঃপর... ইস্টার্ন মেডিকেল কলেজ হাসপাতালে করোনা ইউনিট উদ্বোধন কন্যা শিশুর ঝুলন্ত মরদেহ উদ্ধার লালমাই স্ত্রী নির্যাতনের ভিডিও ভাইরাল স্ত্রী-কন্যার সামনে স্কুল শিক্ষককে লাঞ্ছনা দরিদ্রদের ইফতার সামগ্রী উপহার দিলেন এএসপি সোনাগাজীতে মানববন্ধনে সন্ত্রাসী হামলা
  • শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ১০ ১৪২৮

  • || ১০ রমজান ১৪৪২

ফেসবুকের প্রতি অনাস্থা বেড়েছে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২ এপ্রিল ২০২১  

যারা প্রযুক্তি নিয়ে কাজ করেন, তাদের অনেকেরই ফেসবুকের ওপর আস্থা কম। অন্যান্য প্রযুক্তি প্লাটফর্মের চেয়ে ফেসবুকের ওপর অনাস্থা সবচেয়ে বেশি।

সম্প্রতি এক জরিপে এমন তথ্য উঠে এসেছে।

ফেসবুক এখন জীবনের অনুসঙ্গ হয়ে উঠেছে। কয়েকবছর পর কারো সঙ্গে দেখা হলেও বুঝতেই পারি না যে সেটা! কারণ তার কী অবস্থা, রাতের খাবারে কী খাচ্ছে; এমন অনেক কিছুই জানা যাচ্ছে ফেসবুক থেকে।

প্রাপ্তবয়স্ক আমেরিকানদের অর্ধেকেরও বেশি মানুষ খবরের প্রাথমিক উৎস হিসেবে ফেসবুক ব্যবহার করেন। তারপরও কেন অনাস্থা তৈরি করছে ফেসবুক? কারণ ফেসবুক যে কেলেঙ্কারি করেছে, তা ভয়াবহ! এর মধ্যে অন্যতম হচ্ছে ‘ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি’। ২০১৮ সালে কোটি কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য বিনা অনুমতিতে ভিন্ন একটি ফার্মের কাছে বিক্রি করে দেয় তারা।

এখানেই শেষ না, তাদের দায়িত্ব জ্ঞানহীন কর্মকাণ্ডের ফলে অসংখ্য ব্যবহারকারীর পাসওয়ার্ড প্লেইন টেক্সট ফরমেটে ইমেইলের মাধ্যমে বেহাত হয়ে যায়। এরপরও যে সবাই ফেসবুক ছেড়ে দিয়েছে, এমনও নয়। অনাস্থা নিয়েও প্রভাবশালী এই প্লাটফর্মটি ব্যবহার করে যাচ্ছেন অনেকে।

টুইটারে করা এই জরিপটিতে অনাস্থার প্রশ্নে ফেসবুকের পাশাপাশি ভোটাভুটির জন্য গুগল, অ্যামাজন ও মাইক্রোসফটের নামও ছিল। কিন্তু অধিকাংশরাই তাদের ভোটে ফেসবুকের প্রতি অনাস্থা প্রকাশ করেছেন।