ব্রেকিং:
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উত্তর জেলা আ’লীগের পুষ্পস্তবক অর্পণ ৪৮ বছরেও নির্মিত হয়নি গণহত্যার স্মৃতিস্তম্ভ আন্তর্জাতিক ম্যাগাজিনের প্রচ্ছদে কুমিল্লার সন্তান গোমতীর বাঁধে অবৈধ ভাবে গাছ কাটার অভিযোগ বিশাল জয়ে শুরু কুমিল্লার বিপিএল মিশন জামাত থেকে সাবেক সচিব এর পদত্যাগ কুবি শিক্ষক সমিতি নির্বাচনে নীল দলের জয় ডাকাতিয়ায় বালু ডাকাতি রেলওয়ের জায়গায় অবৈধ স্থাপনা উচ্ছেদ ‘জনগণের সেবার জন্যই পুলিশের জন্ম’ রাতের আধারে গোমতী যেন লুটের চর! এই দিনে হানাদার মুক্ত হয় চান্দিনা ডিজিটাল বাংলাদেশ দিবস আজ সান্ধ্য কোর্স বন্ধসহ ১৩ নির্দেশনা দিল ইউজিসি গুগল সার্চিংয়ে শীর্ষে সাকিব! অর্থ পাচার রোধে বিএফআইইউ’র নতুন নীতিমালা পাঁচ উপায়ে অর্থ সঞ্চয় করুন চিন্তা ছাড়াই! ‘জ্যোতিষশাস্ত্র ও রাশিফল’ ইসলাম যা বলে স্বর্ণজয়ী আরচ্যারী দলকে ক্রীড়া প্রতিমন্ত্রীর অভ্যর্থনা ঢাকায় মুক্তি পাচ্ছে ‘জুমানজি: দ্য নেক্সট লেভেল’

বৃহস্পতিবার   ১২ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৮ ১৪২৬   ১৪ রবিউস সানি ১৪৪১

কুমিল্লার ধ্বনি
২৩

ফোনের স্টোরেজ বাড়াবেন যেভাবে

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৯  

স্মার্টফোনের ব্যবহার যত বাড়ে স্টোরেজও ফুল হয়ে আসে। ফলে নতুন কিছু ডাউনলোড কিংবা স্টোরে জমা রাখতে গেলে আগের কিছু ডিলিট করতে হয়। অ্যানড্রয়েড ফোনের স্টোরেজ সমস্যায় ভোগেন অনেক ব্যবহারকারী। তবে কিছু পদ্ধতি মেনে চললে এই সমস্যার সামাধান সম্ভব।

লাইট অ্যাপ ব্যবহার করুন

সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাপগুলোর মূল অ্যাপের সাইজ অনেক বেশি হয়ে থাকে। তবে ফেসবুক, মেসেঞ্জারের মতো অ্যাপগুলোর লাইট ভার্সন ব্যবহার করে স্মার্টফোনের স্টোরেজ বাঁচাতে পারেন।

গুগল ফটোস

স্মার্টফোনে ছবি থাকে বেশি। তাই সাধারণ গ্যালারির বদলে গুগল ফটোসে ফটো ব্যাকআপ করাই যেতে পারে। ফটো দেখার পাশাপাশি এডিটও করতে পারবেন। বাড়তি পাওনা গ্যালারি স্টোরেজ কমবে।

ফাইল ডিলিট

স্মার্টফোনে অনেক অপ্রয়োজনীয় ফাইল থাকে। কারণ অনেক সময় ডাউনলোড করা অনেক ফাইল আমরা ডিলিট করতে ভুলে যাই। তাই পুরনো অপ্রয়োজনীয় ফাইলগুলো সিলেক্ট করে দিন ডিলিট করে দিন।

এসডি কার্ডে অ্যাপ ইনস্টল

সবসময় স্মার্টফোনের ওএস-এর ওপর চাপ কমাতে কিছু অ্যাপ মাইক্রো এসডি কার্ডে পাঠিয়ে দিন। এতে জায়গাও বাঁচবে এবং স্মার্টফোনটি দ্রুত কাজ করবে।

ক্যাশ ও ডেটা ক্লিয়ার

ফোনের অ্যাপ ম্যানেজারে যান। সেখানে গিয়ে অ্যাপগুলো সিলেক্ট করুন। তারপর তার ডেটা ও ক্যাশ ডিলিট করুন। এতে পুরনো অ্যাপ মুছে গেলেও একসঙ্গে অনেক জিবি বেঁচে যায়। তবে মনে রাখবেন, অ্যাপ ব্যবহারের সঙ্গে সঙ্গে ক্যাশে বাড়বে। এছাড়া আপডেটের সঙ্গে সঙ্গে ডেটা সাইজ বাড়বে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর