ব্রেকিং:
কুমিল্লা সমাবেশে রুমিনের মোবাইল ছিনতাই করল যুবদল কর্মী হাইমচরে নৌকার পক্ষে প্রচারণায় মাঠে ডা:টিপু ও মেয়র জুয়েল চাঁদপুর শহরের গ্রীণ ডায়াগনস্টিক সেন্টারকে ১০ হাজার টাকা জরিমানা আজ বিশেষ মুনাজাতের মধ্যে শেষ হচ্ছে চাঁদপুর জেলা ইজতেমা মতলব উত্তর ছাত্রলীগের বিক্ষোভ মিছিল ও সমাবেশ রামপুরে বিষ প্রয়োগে অসহার কৃষকের মাছ নিধন ‘গুসি শান্তি পুরস্কার’ পেলেন শিক্ষামন্ত্রী মতলবের ধনাগোদা নদীতে কচুরিপানা জটে নৌ চলাচল বন্ধ মতলবের ধনাগোদা নদীতে কচুরিপানা জটে নৌ চলাচল বন্ধ ৩৫ বছরে শৈশবের স্বাদ, হতে চান উচ্চশিক্ষিত লক্ষ্মীপুরে ছাত্রদলের ১৫১ জনের বিরুদ্ধে মামলা দক্ষিণ আফ্রিকায় নোয়াখালীর ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা অটোরিকশা-মোটরসাইকেল সংঘর্ষ, প্রাণ গেল ২ তরুণের মুরাদনগরের সিদল যাচ্ছে বিদেশে ট্রেনে কাটা পড়ে নারীসহ ২ জনের মৃত্যু যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত বঙ্গবন্ধু টানেলে গাড়ি চলবে জানুয়ারিতে বিদেশিদের মন্তব্যে বিরক্ত সরকার আমনের বাম্পার ফলন রামপাল বিদ্যুৎকেন্দ্রে পরীক্ষামূলক উৎপাদন শুরু
  • রোববার   ২৭ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৩ ১৪২৯

  • || ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

ফোন থেকে এই অ্যাপগুলো ডিলিট করুন এখনই, না হলে বিপদ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২২  

সম্প্রতি একটি সুরক্ষা সংস্থা ভয়ংকর তথ্য সামনে এনেছে। এতে বলা হয়েছে, অ্যাপ স্টোর ও প্লে স্টোরের কমপক্ষে ৭৫টি অ্যাপে ভয়ংকর অ্যাডওয়্যারের সন্ধান পাওয়া গেছে। এসব অ্যাপ দ্রুতই ফোন থেকে ডিলিট না করলে বিপদে পরতে পারেন আপনিও। 

সুরক্ষা প্রতিষ্ঠানটি জানিয়েছে, অ্যাপগুলো যেসব ফোনে ইনস্টল রয়েছে সেই সব ডিভাইসে প্রথাগত বিজ্ঞাপন দেখানো হচ্ছে। এতে কেউ ক্লিক করলেই ম্যালওয়্যার ইনজেকশনের মাধ্যমে গ্রাহকের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা।

ব্লিপিং কম্পিউটার ওয়েবসাইটে প্রথম এই ক্ষতিকর অ্যাপগুলোর খবর সামনে আসে। সেখানে জানানো হয়েছে এই ৭৫টি অ্যাপ মোট ১.৩ কোটি বার ডাউনলোড করা হয়েছে। 

সাইবার সুরক্ষা গবেষকরা জানিয়েছেন, Scylla নামের একটি অ্যাডওয়্যার বিভিন্ন ফোনে হানা দিচ্ছে। ২০১৯ সালের আগস্টে প্রথম এ অ্যাডওয়াডের সন্ধান পাওয়া যায়। সেই সময় Poseidon নামে এই অ্যাডওয়্যার ধরা পরেছিল। 

এতে বিজ্ঞাপনের মাধ্যমে আয়ের লোভ দেখিয়ে ম্যালওয়্যার ছড়ানোর কাজ চালাচ্ছে হ্যাকাররা। মাঝে মধ্যেই ফুল স্ক্রিন বিজ্ঞাপন এমন ভাবে দেখানো হয় যেখানে বিজ্ঞাপনের উপরে ক্লিক না করে উপায় থাকে না। ফলে ব্যবহারকারীর ফোনে ম্যালওয়্যার ইনস্টল করতে বাধ্য করা হয়। নীচে সন্দেহজনক কয়েকটি অ্যাপের তালিকা প্রকাশ করা হল-

১। Loot the Castle -com.loot.rcastle.fight.battle (id1602634568)
২। Run Bridge - com.run.bridge.race (id1584737005)
৩। Shinning Gun-com.shinning.gun.ios (id1588037078)
৪। Racing Legend 3D - com.racing.legend.like (id1589579456)
৫। Rope Runner - com.rope.runner.family (id1614987707)
৬। Wood Sculptor - com.wood.sculptor.cutter (id1603211466)
৭। Fire-Wall - com.fire.wall.poptit (id1540542924)
৮। Ninja Critical Hit - wger.ninjacriticalhit.ios (id1514055403)
৯। Tony Runs - com.TonyRuns.game
১০। Super Hero-Save the world! - com.asuper.man.playmilk
১১। Spot 10 Differences - com.different.ten.spotgames
১২। Find 5 Differences - com.find.five.subtle.differences.spot.new
১৩। Dinosaur Legend - com.huluwagames.dinosaur.legend.play
১৪। One Line Drawing - com.one.line.drawing.stroke.yuxi
১৫। Shoot Master - com.shooter.master.bullet.puzzle.huahong
১৬। Talent Trap - NEW - com.talent.trap.stop.all