ব্রেকিং:
ভোট কেন্দ্রে ৩ ঘন্টায় একটি ভোটও পড়েনি বন্ধ রাস্তা খুলে দেয়ার দাবিতে মানববন্ধন লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটিতে কুমিল্লার ৪ তরুণ ঐতিহাসিক ‘৭ মার্চ’ উদযাপনে হঠাৎ বিএনপির বোধদয় কেন? নেশার টাকা না পেয়ে মাকে মেরেই ফেললেন পাপিয়া কুমিল্লার ঠাকুরপাড়ায় বড় ভাইয়ের প্রেমের বলি ছোট ভাই ! করোনায় আরো ৮ জনের মৃত্যু, শনাক্ত ৩৮৫ মেট্রোরেলের প্রথম ধাপ দৃশ্যমান ভাসানচর পরিদর্শনে যাচ্ছে ওআইসির প্রতিনিধি দল বদলে যাবে এসিআর, আসছে এপিএআর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ৫ সদস্যের তদন্ত কমিটি গাড়ি ও বাড়ি ক্রয়ে নিষেধাজ্ঞা আসছে ইচ্ছেকৃত ঋণখেলাপিদের জিএসপি প্লাস সুবিধা আদায়ে প্রস্তুতি নেয়া হচ্ছে ১৭ দিনে টিকা নিয়েছেন প্রায় ৩০ লাখ মানুষ আধুনিক বিশ্বের মতো উন্নত বিদ্যুৎ ব্যবস্থায় যাচ্ছে দেশ মুজিববর্ষে অনন্য মাইলফলকে দেশ ব্রাহ্মণবাড়িয়ায় সেপটিক ট্যাংক বিস্ফোরণে ৫ জন আহত মাদরাসাছাত্রীকে বিবস্ত্র ভিডিও ধারণ-একাধিকবার ধর্ষণ, গ্রেফতার ২ ব্রাহ্মণবাড়িয়া পৌরসভায় শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ চলছে দেশে মেডিকেলে ভর্তিতে আসন বাড়ছে ২৮২
  • সোমবার   ০১ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ১৭ ১৪২৭

  • || ১৬ রজব ১৪৪২

বরুড়ার পৌর খাল আবর্জনার ভাগাড়

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২১  

বরুড়ার পৌর শহরের অতি প্রাচীনতম পানি নিস্কাশনের গুরুত্বপূর্ণ মাধ্যম খাল এবং নৌকার ঘাট সমূহ দীর্ঘদিন যাবত সংরক্ষণ আর খননের অভাবে ময়লা আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে। আর এ খালের বিভিন্ন স্থানে প্রভাবশালীদের স্থায়ী ইমারতসহ নানা স্থাপনা গড়ে উঠেছে। অপরদিকে এসব খালের ময়লা আবর্জনার সৃষ্ট দুর্গন্ধে প্রতিনিয়ত ঘটছে পরিবেশের দূষণ। এছাড়া স্বল্প বৃষ্টিতে সৃষ্ট জলাবদ্ধতায় কৃষি নির্ভর এ পৌরসভার কৃষকদের উৎপাদিত ফসল বিনষ্ট হচ্ছে ফি বছর।

পৌর শহরের বাসিন্দাদের অভিযোগ কর্তৃপক্ষের অবহেলার কারণেই পৌর শহরের পানি নিস্কাশনের অন্যতম মাধ্যম গুরুত্বপূর্ণ এসব খাল বেহাল দশায় পরিণত হয়েছে, আর দুর্ভোগ পোহাতে পৌরবাসীর। সরেজমিনে গিয়ে পৌর শহরের অন্যতম পান্ডব খাল, মৌলভী বাজার থেকে উপজেলা পরিষদ হয়ে দেওড়ার ফকিরের মোকাম পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার দীর্ঘ এ খাল এবং উপজেলা সদরের অধুনালুপ্ত পাট বাজারের বড় পরিসরের নৌকার ঘাট এবং বাগমারা, কাসেড্ডা, শুশুন্ডা, দেওড়াসহ এর আশপাশ এলাকার খাল সমূহ ঘুরে দেখা গেছে দীর্ঘকায় এসব খাল জুড়ে ময়লা আবর্জনার স্তূপকৃত বাঁধ, আর স্থবির হয়ে পড়েছে এসব খালের পানি চলাচল ব্যবস্থা। পরিণত হয়েছে ময়লা আবর্জনার ভাগাড়ে। আর এসব ভাগাড়ে সৃষ্ট হয়েছে বিভিন্ন প্রজাতির আগাছা, কচুরিপানা, কচুগাছসহ বনজ গাছগাছালি। পানি নিস্কাশন বাধাগ্রস্থ হওয়ায় এসব খাল থেকে সৃষ্ট পূতিময় দুর্গন্ধে পরিবেশে দূষণ ছড়াচ্ছে। অপরদিকে এসব খালের পাঠানপাড়া, উপজেলা পরিষদ সংলগ্ন, অফিসপাড়া, দেওড়া, অধুনালুপ্ত পুরাতন পাট বাজারের নৌকার ঘাট এবং তলাগ্রামসহ বিভিন্ন অংশে এবং পাড়ে দোকানপাট, বাড়িঘরসহ বিভিন্ন স্থাপনা লক্ষ্য করা গেছে।

এ সময় আলাপকালে উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অধ্যক্ষ মো. শাহ আলম, পৌর শহরের বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা সামছুল হক সর্দার, বরুড়া বাজার ব্যবসায়ী কমিটির সভাপতি আলহাজ আবদুল মমিন সওদাগর, ব্যবসায়ী মো. শাহ সোলেমান বাবুল, ব্যবসায়ী মো. শাহজাহান, কৃষক মো. সুয়া মিয়াসহ অনেকে স্মৃতিচারণ করে বলেন, পৌর শহরের এসব খাল পানি নিস্কাশনের অন্যতম মাধ্যম ছিল। এসব খাল দিয়ে প্রায় ৩০ বছর আগেও উপজেলা সদরের সাথে নৌ-যোগে চলাচলের একমাত্র মাধ্যম ছিল। এসব খাল দিয়ে চাঁদপুর-হাজীগঞ্জসহ বিভিন্ন এলাকার ব্যবসায়ীরা বিভিন্ন ধরনের পণ্য নিয়ে এখানে ব্যবসা করতে আসতেন। প্রতিদিন পাটবাজারের বড় পরিসরের নৌকার ঘাটটিতে ২৫০ মণ থেকে প্রায় ৩০০ মণ ওজনের পণ্য বহনকারী প্রায় ১৫ থেকে ২০টি নৌকা ভিড়তো। এছাড়া যাত্রী বহনকারী নৌকা ভিড়তো ২ শতাধিক। যার ফলে জনসাধারণের চলাচলের সহজ এবং প্রধান মাধ্যম ছিল এসব খাল। এসব খাল সমূহে বিভিন্ন মৌসুমে দেশীয় বিভিন্ন প্রজাতির মাছ এলাকার প্রান্তিক সাধারণেরা শিকার করে জীবন জীবিকা নির্বাহ করতেন। এসব খালে কোথাও এ ধরনের কোন স্থাপনা ছিল না। পানি নিস্কাশনের কোথাও কোন বাধা ছিল না। স্থানীয় কর্তৃপক্ষের উদাসীনতার কারণেই পৌর শহরের জনগুরুত্বপূর্ণ পানি নিস্কাশনের অন্যতম মাধ্যম সরকারি এসব খাল ময়লা আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে। এসব খালের আবর্জনার ভাগাড় থেকে সৃষ্ট দুর্গন্ধে পরিবেশের অহরহ দূষণ ঘটছে। আর স্বল্প বৃষ্টিতে জলাবদ্ধতাসহ ফসলের ক্ষতি সাধিত হচ্ছে। আর জনগুরুত্বপূর্ণ এসব খালের ওপর অবৈধ স্থাপনা উচ্ছেদসহ খনন করার মাধ্যমে জনদুর্ভোগ নিরসনে উর্ধ্বতন কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করছেন তারা।

এ ব্যাপারে জানতে চাইলে পৌর সচিব মো. আমজাদ হোসেন খাঁন জানান, পৌরসভার খাল সমূহ খনন কিংবা পরিচ্ছন্নতার অভিযান বিষয়ে কোন সময় কোন ধরনের প্রকল্প গ্রহণ করা হয়নি।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাহিদা সুলতানা জানান, বরুড়া বাজারের বি.এস রেকর্ড পেরিফেরি করার পরিকল্পনা সম্পন্ন হওয়ার পর অচিরেই খালের ওপর অবৈধ স্থাপনা উচ্ছেদ করে এসব খাল সমূহ দখলমুক্ত করা হবে।

কুমিল্লার ধ্বনি