ব্রেকিং:
তিস্তা ব্যারাজের কমান্ড এলাকায় সেচ কার্যক্রম শুরু সিকৃবির সাফল্য: অভয়াশ্রমে রক্ষা দেশীয় মাছ ফসলের ফলন বাড়ছে তরল সার উদ্ভাবনে প্রাণ ফিরেছে পর্যটনে, জমজমাট হোটেল ব্যবসা দুর্গম চরে আশার আলো ব্রাহ্মণবাড়িয়ায় ১০৯১ গৃহহীন পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর উপহার অক্সিজেনের ন্যূনতম মূল্য ১০০-১২০ টাকা টিকা দেওয়ার ছক প্রস্তুত উন্নয়ন দেখতে বাংলাদেশে আসতে চান বেলজিয়ামের রাজা ফিলিপ মহাকাশ চর্চার যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ শিক্ষার্থীদের বাসায় রাখা নিশ্চিত করবেন প্রতিষ্ঠান প্রধানরা নতুন ৬ মেডিকেল কলেজের মাস্টারপ্ল্যান শরীয়তপুরে ধর্ষণ মামলার মীমাংসা করতে ডেকে নিয়ে ফের গণধর্ষণ সরকারি স্কুলে ২০ জানুয়ারির মধ্যে ভর্তির নির্দেশ বিএসএফের আমন্ত্রণে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষের অনুষ্ঠানে বিজিবি ৭০০০ অ্যাম্বুল্যান্স মালিক যুক্ত হয়েছেন ৯৯৯ জরুরি সেবায় হোয়াইট হাউজের শীর্ষ পদে বাংলাদেশের জায়ান স্বাভাবিক জীবনে ৯ জঙ্গি আবিদা বলল, ভুল পথে ছিলাম বিশ্বজুড়ে করোনায় ২০ লাখের বেশি মানুষের মৃত্যু রাজনীতি ছেড়ে দেব এমপি বাহার,কিন্তু কেন ??
  • শনিবার   ১৬ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৩ ১৪২৭

  • || ০১ জমাদিউস সানি ১৪৪২

১৩

বাঁধাকপি দিয়ে মুরগির মাংস রান্না

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০২১  

বাঁধাকপি শীতকালীন সবজিগুলোর মধ্যে অন্যতম। বাঁধাকপি ওজন কমানোর দাওয়াই হিসেবে কাজ করে। এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস ও সোডিয়াম যা হাড়ের বিভিন্ন সমস্যা দূর করে। 

যারা স্বাস্থ্য সচেতন তারা অবশ্যই বাঁধাকপি দিয়ে মুরগি মাংস রেসিপিটি খেতে পারেন। এটি খেতে যেমন সুস্বাদু, তেমনই রান্না করার ঝামেলাও কম। চলুন তবে জেনে নেয়া যাক বাঁধাকপি দিয়ে মুরগি মাংস রান্নার রেসিপিটি-

উপকরণ: দেশি মুরগি একটি, পেঁয়াজ কুচি এক কাপ, বাঁধাকপি দুই কাপ (বড় করে কাটা) রসুন বাটা এক চা চামচ, আদা বাটা এক চা চামচ, হলুদের গুঁড়া পরিমাণ মতো, মরিচের গুঁড়া পরিমাণ মতো, জায়ফল জয়ত্রী বাটা আধা চা চামচ, ধনিয়া বাটা এক চা চামচ, আস্ত গরম মশলা ও জিরা টেলে গুঁড়া করা আধা চা চামচ, তেজপাতা দুইটি, আস্ত দারুচিনি দুই টুকরা, এলাচি ৪ থেকে ৫টি।

প্রণালী: প্রথমে মুরগি ভালো করে ধুয়ে লবণ, আদা, রসুন বাটা দিয়ে ম্যারিনেট করে রাখুন। এবার প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভেজে নিন। এবার আদা বাটা, রসুন বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিন। কষানো হলে একে একে ধনিয়া বাটা, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, আস্ত গরম মশলা, তেজপাতা, লবণ দিয়ে ভালোভাবে কষিয়ে পরিমাণ মতো পানি দিন। 

কষানো শেষে মশলা থেকে তেল ছাড়লে ম্যারিনেট করা মাংস দিন। ভালো করে নেড়ে জায়ফল জয়ত্রী বাটা দিয়ে দিন। মাংস সিদ্ধ হয়ে এলে বাঁধাকপির টুকরো দিন। বাঁধাকপি দিয়ে অল্প আঁচে ঢেকে রাখুন ৫ থেকে ১০ মিনিট। এবার জিরা, গরম মশলার গুঁড়া ও একটু ঘি দিয়ে নামিয়ে পরিবেশন করুন জিভে জল আনা বাঁধাকপি দিয়ে মুরগি রান্না। 

কুমিল্লার ধ্বনি
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর