ব্রেকিং:
চামড়াশিল্প রক্ষায় আসছে একগুচ্ছ প্রণোদনা সবাই মাস্ক পরলে ৯০ ভাগ করোনা নিয়ন্ত্রণ সম্ভব জমির রেজিস্ট্রেশন ফি কমল ত্রাণ পেয়েছে ৭ কোটি ৩৫ লাখ মানুষ কোভিড-১৯ চিকিৎসা শুরু করছে বিএসএমএমইউ দেশে একদিনে আরো ২৯ মৃত্যু, নতুন শনাক্ত ৩২৮৮ প্রতিবন্ধকতা না এলে ডিসেম্বরেই মিলবে দেশের করোনা ভ্যাকসিন চলতি মাসেই জুনের বেতন পাবেন রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা অন্য দেশের চেয়ে বাংলাদেশে করোনা পরিস্থিতি ভালো করোনাকালে অর্থনীতির চাকা সচল রাখছে আইসিটি খাত পাটকল নিয়ে সময়োপযোগী সিদ্ধান্ত, লক্ষ্য আধুনিকায়ন প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা কাউন্সিল গঠন যুক্তরাজ্যে বর্ষসেরা চিকিৎসক হলেন বাংলাদেশের ফারজানা হোসেইন করোনাকে আলিঙ্গন করেই চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন তারা ব্রাহ্মণবাড়িয়ায় জিলাপি বিতরণ নিয়ে খুন! কুমেক হাসপাতালে আটজনের মৃত্যু, ভর্তি ১১৫ চাঁদপুরে করোনায় আক্রান্তের সংখ্যা হাজার ছাড়াল ব্রাহ্মণবাড়িয়ায় আরো ২৭ জনের করোনা পজিটিভ কুমিল্লায় নতুন করে আক্রান্ত ৭৯ দেশে একদিনে আরো ৪২ মৃত্যু, নতুন শনাক্ত ৩১১৪
  • শনিবার   ০৪ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২১ ১৪২৭

  • || ১৩ জ্বিলকদ ১৪৪১

২০

বাংলাদেশকে ২ লাখ ৩১ হাজার ডলার অনুদান দিচ্ছে এডিবি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩১ মে ২০২০  

দেশে করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলার জন্যে ২ কোটি ৩১ হাজার ১৭৮ ডলার অনুদান দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এই অর্থ ১৩৪টি নগর স্বাস্থ্য কেন্দ্রের জন্যে এই অর্থ ব্যয় করা হবে।

এডিবি’র এক প্রেস বিজ্ঞপ্তিতে শনিবার বলা হয়, নয়টি সিটি করপোরেশন এবং ৪ টি পৌরসভায় অবস্থিত স্বাস্থ্য কেন্দ্রগুলো এডিবি-সমর্থিত নগর প্রাথমিক স্বাস্থ্যসেবা সরবরাহ বিতরণ প্রকল্পের আওতায় শহুরে দরিদ্রদের প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান করবে।

এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেছেন, কোভিড-১৯ মহামারী মোকাবিলায় এবং জনগণের পরিষেবা সরবরাহে অনুদান গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

তিনি বলেন, সরকার করোনা সংকট মোকাবিলায় যে প্রচেষ্টা চালাচ্ছে, সেটি আরও জোরদার করতে এই অনুদান সহায়ক হবে। এটা দিতে পেরে আমরা সন্তুষ্ট।

এই উদ্যোগটি বাংলাদেশের নগর স্বাস্থ্য কেন্দ্রের মাধ্যমে আট মিলিয়নেরও বেশি শহুরে দরিদ্র মানুষকে সেবা দেবে।
এই সহায়তা হ্যান্ড ওয়াশিং স্টেশন স্থাপন ও স্ক্রিনিং বুথ স্থাপন, প্রকল্পের আওতায় কর্মরত প্রায় ২ হাজার ৭০০ চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীকে পিপিই-ও দেয়া হবে। এছাড়া কোভিড-১৯ প্রতিরোধ ও পরিচালনা সম্পর্কে সচেতনতা কর্মসূচি চালু এবং প্রশিক্ষণ দেয়ায় সহায়তা করবে।

অনুদান সহায়তা নগরের অর্থায়ন অংশীদারিত্ব সুবিধার আওতায় এডিবি’র নগর জলবায়ু পরিবর্তন প্রতিরোধ ক্ষমতা ট্রাস্ট তহবিল থেকে উৎসাহিত করা হয়।

জরুরী পরিস্থিতিতে বাংলাদেশকে সুনিদির্ষ্ট সহায়তার ক্ষেত্রে এডিবির দ্রুত সাড়া দেয়ার ক্ষেত্রে অতীতের জোরালো রেকর্ড রয়েছে।

গত ৭ মে, করোনাভাইরাস মোকাবেলায় সরকারের সক্ষমতা বাড়াতে বাংলাদেশকে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) আরো ৫০০ মিলিয়ন ডলার ঋণ অনুমোদন দিয়েছে। গত ৩০ এপ্রিল এডিবি বাংলাদেশকে ১০০ মিলিয়ন ডলার ঋণ অনুমোদন করে।

কুমিল্লার ধ্বনি
অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর