ব্রেকিং:
১৪ দিন পর ঢাকায় ফেরার অনুরোধ স্বাস্থ্য অধিদফতরের রাজনীতির সীমানা পেরিয়ে শেখ হাসিনা কালজয়ী রাষ্ট্রনায়ক: কাদের ভুল নীতিতে ডুবছে পাকিস্তান, সঠিক নীতিতে এগোচ্ছে বাংলাদেশ চলমান ‘লকডাউন’ ২৩ মে পর্যন্ত বাড়ছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী বঙ্গবন্ধুর নামে সড়ক, শেখ হাসিনার নামে বাড়ি ফিলিস্তিনে পশ্চিমবঙ্গে লকডাউন, বাংলাদেশিদের রবিবার থেকে এনওসি দেওয়া হবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের চার দশক পূর্তিতে তথ্যচিত্র ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘টাউকটে’ তিন ওয়ানডে খেলতে ঢাকায় শ্রীলংকা ক্রিকেট দল ইসরায়েলকে সমর্থন জানিয়ে বাইডেনের ফোন ফিলিস্তিনে ইসরায়েলের হামলায় নিহত বেড়ে ১৪৯ ফের বাড়ল শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ঈদ উপলক্ষে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের প্রধানমন্ত্রীর উপহার আরো সাতদিন বাড়ছে লকডাউন, রোববার প্রজ্ঞাপন করোনায় ভাই হারালেন মমতা ব্যাংক-বিমা ও শেয়ারবাজার খুলছে কাল গাজায় ৪০ মিনিটে ৪৫০ ক্ষেপণাস্ত্র ছুড়ল ইসরায়েল স্বাস্থ্যবিধি পালনে সর্বোচ্চ সতর্কতার আহ্বান কাদেরের দেশেই টিকা উৎপাদনের ব্যবস্থা নিয়েছি: প্রধানমন্ত্রী উপকূলের ঘরে ঘরে ডিজিটাল ব্যাংক
  • রোববার   ১৬ মে ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪২৮

  • || ০৩ শাওয়াল ১৪৪২

বাংলাদেশের অবস্থা ভারতের মতো হতে পারে: স্বাস্থ্য অধিদফতর

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২১  

কঠোরভাবে স্বাস্থ্যবিধি পালন না করলে বাংলাদেশের অবস্থা ভারতের মতো হতে পারে বলে আশঙ্কা করছেন স্বাস্থ্য অধিদফতরের লাইন ডিরেক্টর মোহাম্মদ রোবেদ আমিন। 

রোববার বিশ্ব ম্যালেরিয়া দিবস উপলক্ষে এক অনলাইন ব্রিফিংয়ে তিনি এ আশঙ্কা প্রকাশ করেন।

লাইন ডিরেক্টর মোহাম্মদ রোবেদ আমিন বলেন, পাশের দেশ ভারতে আসা করোনার ভ্যারিয়েন্ট অত্যন্ত মারাত্মক। এটির চারদিকে সংক্রমণ ছড়ানোর তিন শ গুণ বেশি ক্ষমতা রয়েছে। যদি কঠোরভাবে আমরা স্বাস্থ্যবিধি পালন না করি তাহলে আমাদের চিত্র পার্শ্ববর্তী দেশের মতো ভয়ঙ্কর হতে পারে।

তিনি আরো বলেন, ভারতের ভ্যারিয়েন্ট বাংলাদেশে না আসতে স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে বারবার সহযোগিতা চাওয়া হচ্ছে। অবশ্যই ১৪ দিনের কোয়ারেন্টাইন নিশ্চিত করতে হবে। এর কমে কোয়ারেন্টাইন সম্ভব নয়। কোয়ারেন্টাইন নিশ্চিত করার জন্য স্বাস্থ্য অধিদফতর একমাত্র প্রতিষ্ঠান নয়, এতে আরো অনেক মন্ত্রণালয়-অধিদফতরের সহযোগিতা প্রয়োজন। আমরা যদি বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে জিনিসটি দেখতে চাই, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন হলে সবচেয়ে ভালো হয়। যদি তা না-ও হয়, যদি কেউ বাসায় কোয়ারেন্টাইন থাকেন তাহলেও ১৪ দিন কঠোরভাবে কোয়ারেন্টাইন থাকার জন্য আমি আহ্বান জানাচ্ছি।

মোহাম্মদ রোবেদ আমিন বলেন, আজ থেকে সীমিত আকারে দোকান ও শপিংমল খুলে দেয়া হয়েছে। এখন গণপরিবহন চালুর বিষয়েও সরকার চিন্তা-ভাবনা করছে। এ অবস্থায় জনগণকে কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলতেই হবে। ব্যবসায়ীদের পণ্য বিক্রির ক্ষেত্রে ‘নো মাস্ক নো সার্ভিস’ নীতি মেনে চলতেই হবে।