ব্রেকিং:
সরকারকে বেকায়দায় ফেলতে পরিবহন ধর্মঘট,পণ্যের দাম বৃদ্ধির পাঁয়তারা! কয়েদি পোষাকে ফাঁসির অপেক্ষায় দিন গুণছেন সিরাজউদ্দৌলা দুর্ধর্ষ চোর ইসমাইল গ্রেফতার তিন ফার্মেসীকে জরিমানা মেকআপ এন্ড নেইল আর্ট বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা চাঁদা না পেয়ে ব্রিকফিল্ড ম্যানেজারকে পিটিয়ে আহত অসহ্য যন্ত্রনা নিয়ে পরীক্ষা দিচ্ছে তাহসিন পেট্রোল বোমা মামলায় মালামাল ক্রোকের আদেশ পেছাল শক্তিশালী দল গড়েছে কুমিল্লা ওয়ারিয়র্স বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ চিকিৎসকের জীবন বাঁচাতে সাহায্যের আবেদন ১০ লাখ টাকার সেগুন কাঠ আটক আবর্জনার স্তূপে ৭০ বস্তা পেঁয়াজ! সাজেকে চান্দের গাড়ির ভাড়া নির্ধারণ দৃশ্যমান হচ্ছে পদ্মা সেতুর আড়াই কিলোমিটার বেড়েছে ডলারের দাম ফোনের স্টোরেজ বাড়াবেন যেভাবে রোহিঙ্গাদের জন্য নেদারল্যান্ডের ৩৯ লাখ পাউন্ড অনুদান ক্যানসারের বিরুদ্ধে লড়তে সক্ষম কাঁচা মরিচ! র‌্যাবের ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমকে হাইকোর্টে তলব

মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৫ ১৪২৬   ২১ রবিউল আউয়াল ১৪৪১

কুমিল্লার ধ্বনি
২৩৭২

বাঘাইাছড়ির হামলা পূর্ব পরিকল্পিত:সিইসি

প্রকাশিত: ২০ মার্চ ২০১৯  

প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা বলেছেন, নির্বাচনী দায়িত্ব পালনকারীদের ওপর হামলার ঘটনা পূর্বপরিকল্পিত। সেখানে নিরাপত্তার অভাব ছিল না বলেও মন্তব্য করেন তিনি।

মঙ্গলবার চট্টগ্রাম সার্কিট হাউজে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। এর আগে সিইসি চট্টগ্রামের সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) বাঘাইছড়ির ঘটনায় আহতদের দেখতে যান।

সোমবার উপজেলা নির্বাচনে ভোটগ্রহণ শেষে বাঘাইছড়ির তিনটি কেন্দ্র থেকে ফেরার পথে নির্বাচনী কর্মীদের ওপর সশস্ত্র হামলা চালায় পাহাড়ি অস্ত্রধারীরা। বাঘাইছড়ি-দিঘিনালা সড়কের নয়মাইল এলাকায় ওই হামলায় দুই পোলিং কর্মকর্তা, চার আনসার-ভিডিপি সদস্যসহ আটজন নিহত হন। গুলিবিদ্ধ হন আরো অন্তত ১৬ জন।

সিইসি নূরুল হুদা বলেন, পার্বত্য চট্টগ্রামে নির্বাচনী দায়িত্বে র‌্যাব, পুলিশ, বিজিবি সবাই ছিল, কোথাও গাফিলতি ছিল না। নির্বাচন কমিশন সর্বোচ্চ সতর্ক ছিল।

তিনি বলেন, সামনে থেকে পাইলটিং করে তাদের (নির্বাচনে দায়িত্ব পালনকারী) নিয়ে যাচ্ছিল (বিজিবি)। পেছন থেকে অ্যাটাক করে সন্ত্রাসীরা। পার্বত্য চট্টগ্রামে ওইসব অঞ্চলের রাস্তাগুলো খুবই সংকীর্ণ। একবার গাড়ি এগিয়ে গেল, ফের টার্ন করে পেছন ফেরা সম্ভব হয় না। প্রটোকলের গাড়ি সামনে চলে গেছিল।

সিইসি বলেন, রাস্তার অবস্থা জেনেই হয়তো তারা (হামলাকারী) ওই জায়গাটা বেছে নিয়েছিল। দুস্কৃতকারীরা সুযোগ বুঝে  পেছন থেকে হামলা করে, এটা পূর্ব পরিকল্পিত।

সিইসি বলেন, ওই বহরে নিরাপত্তার অভাব ছিল না। পেছনেও সশস্ত্র পুলিশ সদস্যরা ছিল, তাদেরও একজন গুলিবিদ্ধ হয়েছেন। তবে কারা কোনো ওই হামলা চালিয়েছে, সে বিষয়ে নিশ্চিত করে কিছু বলতে পারেননি সিইসি।

তিনি বলেন, পুলিশকে তদন্তের নির্দেশ দেয়া হয়েছে। তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এসময় সিইসির পাশে উপস্থিত চট্টগ্রাম অঞ্চলের ডিআইজি সৈয়দ গোলাম ফারুক। তিনি বলেন, পাহাড়ে বেশ কয়েকটি আঞ্চলিক দল আছে; ‘চাঁদাবাজি ও আধিপত্য নিয়ে’ তাদের মধ্যে বিরোধ আছে। এসব কারণে নানিয়ারচরসহ কয়েকটি জায়গায় আরো বেশকিছু ঘটনা অতীতে ঘটেছে। তারা মনে করেছে যারা শক্তি প্রদর্শন করতে পারবে তারাই জাতীয় ও উপজেলা নির্বাচনে বেশি ভোট পাবে।

ডিআইজি বলেন, আগে আঞ্চলিক দলগুলো কেন্দ্র দখলে নিয়ে নিজেদের প্রার্থীকে জয়ী করার চেষ্টা করতো। এবার সেটা পারেনি। এটা তারই বহিঃপ্রকাশ হতে পারে। পার্বত্য অঞ্চলের ‘মূল সংকট রাজনৈতিক’ মন্তব্য করে ডিআইজি গোলাম ফারুক বলেন, আঞ্চলিক দলগুলোকে নিয়ে দ্রুত এ সমস্যা সমাধান করা হবে। সেইসঙ্গে অবৈধ অস্ত্রধারী সন্ত্রাসীদের গ্রেফতারে যৌথবাহিনীর অভিযান চলবে। 

এসময় সেখানে উপস্থিত ছিলেন চট্টগ্রামে বিভাগীয় কমিশনার আবদুল মান্নান, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা  মো. হাসানুজ্জামান, জেলা নির্বাচন কর্মকর্তা মুনীর হোসাইন খান।

সোমবার সন্ধ্যায় রাঙ্গামাটির বাঘাইছড়ি দীঘিনালা সড়কের নয়মাইল এলাকায় নির্বাচনী দায়িত্ব শেষে ফেরার পথে নির্বাচনকর্মী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের গাড়িবহরে সশস্ত্র হামলা চালায় পাহাড়ি বিচ্ছিন্নতাবাদীরা।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর