ব্রেকিং:
পাকিস্তানকে ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে বেশি পশু কোরবানি বাংলাদেশে বন্যাদুর্গতদের পুনর্বাসনে রয়েছে ১২০ কোটি টাকা বরাদ্দ ঘুষদাতার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে: প্রধানমন্ত্রী হুজুর সেজে ধর্ষককে ধরলেন পুলিশ কর্মকর্তা বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ডেঙ্গুর বিস্তার রোধে জনসচেতনতা জরুরি বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩ ইন্দোনেশিয়া ও ফিলিপাইনের রমণীদের পছন্দ বাংলাদেশি ছেলে রোহিঙ্গা নির্যাতন তদন্তে ঢাকায় মিয়ানমারের তদন্ত দল টাইগারদের হেড কোচ হলেন রাসেল ডমিঙ্গো ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’ ১৫ আগস্টের হত্যাকাণ্ড ছিল মুক্তিযুদ্ধের বিরুদ্ধে কুমিল্লায় র‌্যাবের অভিযানসাড়ে ৫০০ ইয়াবাসহমাদক ব্যবসায়ী আটক স্মার্টকার্ড পাবে ছয় বছরের শিশুও! ডেঙ্গু আক্রান্তদের ৮৪ শতাংশ সুস্থ হয়ে ফিরেছেন ল্যান্ড ফোনের মাসিক লাইন রেন্ট বাতিল প্রসব বেদনা নিয়েই ছয় কিলোমিটার হাঁটলেন কাশ্মীরি মা যুদ্ধ শুরু! ভারতের ৫ পাকিস্তানের ৩ সেনা নিহত ঈদের আগে ৯ দিনে সর্বোচ্চ রেমিটেন্সের রেকর্ড সাড়ে ৩ হাজার রোহিঙ্গা ফিরিয়ে নিচ্ছে মিয়ানমার

সোমবার   ১৯ আগস্ট ২০১৯   ভাদ্র ৩ ১৪২৬   ১৭ জ্বিলহজ্জ ১৪৪০

কুমিল্লার ধ্বনি
২৩০৮

বাঘাইাছড়ির হামলা পূর্ব পরিকল্পিত:সিইসি

প্রকাশিত: ২০ মার্চ ২০১৯  

প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা বলেছেন, নির্বাচনী দায়িত্ব পালনকারীদের ওপর হামলার ঘটনা পূর্বপরিকল্পিত। সেখানে নিরাপত্তার অভাব ছিল না বলেও মন্তব্য করেন তিনি।

মঙ্গলবার চট্টগ্রাম সার্কিট হাউজে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। এর আগে সিইসি চট্টগ্রামের সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) বাঘাইছড়ির ঘটনায় আহতদের দেখতে যান।

সোমবার উপজেলা নির্বাচনে ভোটগ্রহণ শেষে বাঘাইছড়ির তিনটি কেন্দ্র থেকে ফেরার পথে নির্বাচনী কর্মীদের ওপর সশস্ত্র হামলা চালায় পাহাড়ি অস্ত্রধারীরা। বাঘাইছড়ি-দিঘিনালা সড়কের নয়মাইল এলাকায় ওই হামলায় দুই পোলিং কর্মকর্তা, চার আনসার-ভিডিপি সদস্যসহ আটজন নিহত হন। গুলিবিদ্ধ হন আরো অন্তত ১৬ জন।

সিইসি নূরুল হুদা বলেন, পার্বত্য চট্টগ্রামে নির্বাচনী দায়িত্বে র‌্যাব, পুলিশ, বিজিবি সবাই ছিল, কোথাও গাফিলতি ছিল না। নির্বাচন কমিশন সর্বোচ্চ সতর্ক ছিল।

তিনি বলেন, সামনে থেকে পাইলটিং করে তাদের (নির্বাচনে দায়িত্ব পালনকারী) নিয়ে যাচ্ছিল (বিজিবি)। পেছন থেকে অ্যাটাক করে সন্ত্রাসীরা। পার্বত্য চট্টগ্রামে ওইসব অঞ্চলের রাস্তাগুলো খুবই সংকীর্ণ। একবার গাড়ি এগিয়ে গেল, ফের টার্ন করে পেছন ফেরা সম্ভব হয় না। প্রটোকলের গাড়ি সামনে চলে গেছিল।

সিইসি বলেন, রাস্তার অবস্থা জেনেই হয়তো তারা (হামলাকারী) ওই জায়গাটা বেছে নিয়েছিল। দুস্কৃতকারীরা সুযোগ বুঝে  পেছন থেকে হামলা করে, এটা পূর্ব পরিকল্পিত।

সিইসি বলেন, ওই বহরে নিরাপত্তার অভাব ছিল না। পেছনেও সশস্ত্র পুলিশ সদস্যরা ছিল, তাদেরও একজন গুলিবিদ্ধ হয়েছেন। তবে কারা কোনো ওই হামলা চালিয়েছে, সে বিষয়ে নিশ্চিত করে কিছু বলতে পারেননি সিইসি।

তিনি বলেন, পুলিশকে তদন্তের নির্দেশ দেয়া হয়েছে। তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এসময় সিইসির পাশে উপস্থিত চট্টগ্রাম অঞ্চলের ডিআইজি সৈয়দ গোলাম ফারুক। তিনি বলেন, পাহাড়ে বেশ কয়েকটি আঞ্চলিক দল আছে; ‘চাঁদাবাজি ও আধিপত্য নিয়ে’ তাদের মধ্যে বিরোধ আছে। এসব কারণে নানিয়ারচরসহ কয়েকটি জায়গায় আরো বেশকিছু ঘটনা অতীতে ঘটেছে। তারা মনে করেছে যারা শক্তি প্রদর্শন করতে পারবে তারাই জাতীয় ও উপজেলা নির্বাচনে বেশি ভোট পাবে।

ডিআইজি বলেন, আগে আঞ্চলিক দলগুলো কেন্দ্র দখলে নিয়ে নিজেদের প্রার্থীকে জয়ী করার চেষ্টা করতো। এবার সেটা পারেনি। এটা তারই বহিঃপ্রকাশ হতে পারে। পার্বত্য অঞ্চলের ‘মূল সংকট রাজনৈতিক’ মন্তব্য করে ডিআইজি গোলাম ফারুক বলেন, আঞ্চলিক দলগুলোকে নিয়ে দ্রুত এ সমস্যা সমাধান করা হবে। সেইসঙ্গে অবৈধ অস্ত্রধারী সন্ত্রাসীদের গ্রেফতারে যৌথবাহিনীর অভিযান চলবে। 

এসময় সেখানে উপস্থিত ছিলেন চট্টগ্রামে বিভাগীয় কমিশনার আবদুল মান্নান, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা  মো. হাসানুজ্জামান, জেলা নির্বাচন কর্মকর্তা মুনীর হোসাইন খান।

সোমবার সন্ধ্যায় রাঙ্গামাটির বাঘাইছড়ি দীঘিনালা সড়কের নয়মাইল এলাকায় নির্বাচনী দায়িত্ব শেষে ফেরার পথে নির্বাচনকর্মী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের গাড়িবহরে সশস্ত্র হামলা চালায় পাহাড়ি বিচ্ছিন্নতাবাদীরা।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর