ব্রেকিং:
চামড়াশিল্প রক্ষায় আসছে একগুচ্ছ প্রণোদনা সবাই মাস্ক পরলে ৯০ ভাগ করোনা নিয়ন্ত্রণ সম্ভব জমির রেজিস্ট্রেশন ফি কমল ত্রাণ পেয়েছে ৭ কোটি ৩৫ লাখ মানুষ কোভিড-১৯ চিকিৎসা শুরু করছে বিএসএমএমইউ দেশে একদিনে আরো ২৯ মৃত্যু, নতুন শনাক্ত ৩২৮৮ প্রতিবন্ধকতা না এলে ডিসেম্বরেই মিলবে দেশের করোনা ভ্যাকসিন চলতি মাসেই জুনের বেতন পাবেন রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা অন্য দেশের চেয়ে বাংলাদেশে করোনা পরিস্থিতি ভালো করোনাকালে অর্থনীতির চাকা সচল রাখছে আইসিটি খাত পাটকল নিয়ে সময়োপযোগী সিদ্ধান্ত, লক্ষ্য আধুনিকায়ন প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা কাউন্সিল গঠন যুক্তরাজ্যে বর্ষসেরা চিকিৎসক হলেন বাংলাদেশের ফারজানা হোসেইন করোনাকে আলিঙ্গন করেই চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন তারা ব্রাহ্মণবাড়িয়ায় জিলাপি বিতরণ নিয়ে খুন! কুমেক হাসপাতালে আটজনের মৃত্যু, ভর্তি ১১৫ চাঁদপুরে করোনায় আক্রান্তের সংখ্যা হাজার ছাড়াল ব্রাহ্মণবাড়িয়ায় আরো ২৭ জনের করোনা পজিটিভ কুমিল্লায় নতুন করে আক্রান্ত ৭৯ দেশে একদিনে আরো ৪২ মৃত্যু, নতুন শনাক্ত ৩১১৪
  • শনিবার   ০৪ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২১ ১৪২৭

  • || ১৩ জ্বিলকদ ১৪৪১

২৫১৯

বাঘাইাছড়ির হামলা পূর্ব পরিকল্পিত:সিইসি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২০ মার্চ ২০১৯  

প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা বলেছেন, নির্বাচনী দায়িত্ব পালনকারীদের ওপর হামলার ঘটনা পূর্বপরিকল্পিত। সেখানে নিরাপত্তার অভাব ছিল না বলেও মন্তব্য করেন তিনি।

মঙ্গলবার চট্টগ্রাম সার্কিট হাউজে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। এর আগে সিইসি চট্টগ্রামের সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) বাঘাইছড়ির ঘটনায় আহতদের দেখতে যান।

সোমবার উপজেলা নির্বাচনে ভোটগ্রহণ শেষে বাঘাইছড়ির তিনটি কেন্দ্র থেকে ফেরার পথে নির্বাচনী কর্মীদের ওপর সশস্ত্র হামলা চালায় পাহাড়ি অস্ত্রধারীরা। বাঘাইছড়ি-দিঘিনালা সড়কের নয়মাইল এলাকায় ওই হামলায় দুই পোলিং কর্মকর্তা, চার আনসার-ভিডিপি সদস্যসহ আটজন নিহত হন। গুলিবিদ্ধ হন আরো অন্তত ১৬ জন।

সিইসি নূরুল হুদা বলেন, পার্বত্য চট্টগ্রামে নির্বাচনী দায়িত্বে র‌্যাব, পুলিশ, বিজিবি সবাই ছিল, কোথাও গাফিলতি ছিল না। নির্বাচন কমিশন সর্বোচ্চ সতর্ক ছিল।

তিনি বলেন, সামনে থেকে পাইলটিং করে তাদের (নির্বাচনে দায়িত্ব পালনকারী) নিয়ে যাচ্ছিল (বিজিবি)। পেছন থেকে অ্যাটাক করে সন্ত্রাসীরা। পার্বত্য চট্টগ্রামে ওইসব অঞ্চলের রাস্তাগুলো খুবই সংকীর্ণ। একবার গাড়ি এগিয়ে গেল, ফের টার্ন করে পেছন ফেরা সম্ভব হয় না। প্রটোকলের গাড়ি সামনে চলে গেছিল।

সিইসি বলেন, রাস্তার অবস্থা জেনেই হয়তো তারা (হামলাকারী) ওই জায়গাটা বেছে নিয়েছিল। দুস্কৃতকারীরা সুযোগ বুঝে  পেছন থেকে হামলা করে, এটা পূর্ব পরিকল্পিত।

সিইসি বলেন, ওই বহরে নিরাপত্তার অভাব ছিল না। পেছনেও সশস্ত্র পুলিশ সদস্যরা ছিল, তাদেরও একজন গুলিবিদ্ধ হয়েছেন। তবে কারা কোনো ওই হামলা চালিয়েছে, সে বিষয়ে নিশ্চিত করে কিছু বলতে পারেননি সিইসি।

তিনি বলেন, পুলিশকে তদন্তের নির্দেশ দেয়া হয়েছে। তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এসময় সিইসির পাশে উপস্থিত চট্টগ্রাম অঞ্চলের ডিআইজি সৈয়দ গোলাম ফারুক। তিনি বলেন, পাহাড়ে বেশ কয়েকটি আঞ্চলিক দল আছে; ‘চাঁদাবাজি ও আধিপত্য নিয়ে’ তাদের মধ্যে বিরোধ আছে। এসব কারণে নানিয়ারচরসহ কয়েকটি জায়গায় আরো বেশকিছু ঘটনা অতীতে ঘটেছে। তারা মনে করেছে যারা শক্তি প্রদর্শন করতে পারবে তারাই জাতীয় ও উপজেলা নির্বাচনে বেশি ভোট পাবে।

ডিআইজি বলেন, আগে আঞ্চলিক দলগুলো কেন্দ্র দখলে নিয়ে নিজেদের প্রার্থীকে জয়ী করার চেষ্টা করতো। এবার সেটা পারেনি। এটা তারই বহিঃপ্রকাশ হতে পারে। পার্বত্য অঞ্চলের ‘মূল সংকট রাজনৈতিক’ মন্তব্য করে ডিআইজি গোলাম ফারুক বলেন, আঞ্চলিক দলগুলোকে নিয়ে দ্রুত এ সমস্যা সমাধান করা হবে। সেইসঙ্গে অবৈধ অস্ত্রধারী সন্ত্রাসীদের গ্রেফতারে যৌথবাহিনীর অভিযান চলবে। 

এসময় সেখানে উপস্থিত ছিলেন চট্টগ্রামে বিভাগীয় কমিশনার আবদুল মান্নান, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা  মো. হাসানুজ্জামান, জেলা নির্বাচন কর্মকর্তা মুনীর হোসাইন খান।

সোমবার সন্ধ্যায় রাঙ্গামাটির বাঘাইছড়ি দীঘিনালা সড়কের নয়মাইল এলাকায় নির্বাচনী দায়িত্ব শেষে ফেরার পথে নির্বাচনকর্মী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের গাড়িবহরে সশস্ত্র হামলা চালায় পাহাড়ি বিচ্ছিন্নতাবাদীরা।

কুমিল্লার ধ্বনি
সারাবাংলা বিভাগের পাঠকপ্রিয় খবর