ব্রেকিং:
সরকারি কলেজে ফ্রি ব্লাড গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন ২০ দিনে ডায়রিয়ায় আক্রান্ত তিন শতাধিক রোগী চান্দিনায় বিডি ক্লিন-এর পরিচ্ছন্নতা অভিযান উদ্বোধন কুমিল্লাতেও চলছে ৩য় শ্রেণীর কর্মচারীদের কর্মবিরতি নারীসহ ডাকাত চক্রের ১১ সদস্য আটক যৌন হয়রানির ঘটনায় কুবি’র সেই শিক্ষককে অব্যাহতি মহাপরিচালকের সদর দক্ষিণ ফায়ার স্টেশন পরিদর্শন দেবীদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নতুন এ্যাম্ব্যুলেন্স ১ম শ্রেণির কর্মকর্তার দিক দিয়ে ২য় স্থানে কুমিল্লা মাঠ দখলের নামে হামলা ও সীমানা প্রাচীর ভাংচুর সড়কের ধুলাবালিতে জনজীবন বিপর্যস্ত কুমেক হাসপাতালে কর্মচারীদের টাকার খনি বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে মাঠে নামছে বাংলাদেশ স্ত্রীকে তালাক দেয়ায় দুধ দিয়ে গোসল, গ্রামে খিচুড়ি উৎসব পার্কে বসে আড্ডা, ৪০ তরুণ-তরুণী আটক প্রজনন ক্ষমতা কমায় কয়েলের ধোঁয়া! খেজুর রসে বিষ মিশিয়ে পাখি মারছে শিকারিরা দিনে পরিবহন নেতা, রাতে মাদক ব্যবসা পদত্যাগ করছেন বিবিসির মহাপরিচালক সরকারি অর্থের ৫০ ভাগ রাখতে হবে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকে

বুধবার   ২২ জানুয়ারি ২০২০   মাঘ ৮ ১৪২৬   ২৬ জমাদিউল আউয়াল ১৪৪১

কুমিল্লার ধ্বনি
১৬৭৩

বাজেটের পর প্রথম উত্থান পুঁজিবাজারে

প্রকাশিত: ১৮ জুন ২০১৯  

সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে দেশের দুই পুঁজিবাজারে। আজ মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবস লেনদেন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৪ পয়েন্ট। অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক (সিএএসপিআই) বেড়েছে ৮৭ পয়েন্ট।

গত বৃহস্পতিবার ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাজেটের পর প্রথম কার্যদিবস গত রোববার বড় ধরনের দরপতন হয় দুই পুঁজিবাজারে। দরপতনের ধারায় সূচক কমে গতকাল সোমবারও। এই দুই কার্যদিবসে ডিএসইএক্স কমে ৯৯ পয়েন্ট। তবে আজ আবার উত্থানের ধারায় ফিরেছে পুঁজিবাজার।

আজ মোট লেনদেন হয়েছে ৫২৮ কোটি ৮২ লাখ টাকা। গতকাল মোট লেনদেনের পরিমাণ ছিল ৫৩৫ কোটি ২৭ লাখ টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে আজ দর বেড়েছে ১৯৬টির, কমেছে ১০৫টির ও অপরিবর্তিত আছে ৪৮টির দর।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষে ছিল যে কোম্পানিগুলো সেগুলো হলো ইস্টার্ন ইনস্যুরেন্স, নুরানি ডায়িং অ্যান্ড সোয়েটার লিমিটেড, জেএমআই সিরিঞ্জেস, ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং লিমিটেড, গ্লোবাল ইনস্যুরেন্স, নিউ লাইন, এসকে ট্রিমস, ইস্ট ল্যান্ড, ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স ও প্যাসিফিক ডেনিমস লিমিটেড।

দর বৃদ্ধির শীর্ষে ছিল যেসব কোম্পানি, সেগুলো হলো ইস্টার্ন ইনস্যুরেন্স, নুরানি ডায়িং অ্যান্ড সোয়েটার লিমিটেড, জাহিন টেক্সটাইল, মাইডাস ফাইন্যান্স, মালেক স্পিনিং, রিপাবলিক, এশিয়ান ইনস্যুরেন্স, রিজেন্ট টেক্সটাইল, তসরিফা ও সায়হাম টেক্সটাইল।

দর কমার শীর্ষে কোম্পানিগুলো হলো প্রগতি ইনস্যুরেন্স, এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড, জিল বাংলা, ঢাকা ডায়িং, বিচ হ্যাচারি, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, নর্দান ইনস্যুরেন্স, স্ট্যান্ডার্ড সিরামিকস, ব্যাংক এশিয়া ও জুট স্পিনিং।

অন্যদিকে, সিএসইতে হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে আজ দর বেড়েছে ১৫৫টির, কমেছে ৬৯টির ও অপরিবর্তিত আছে ৩৫টির দর।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর