ব্রেকিং:
শিক্ষার্থীদের ওপর বহিরাগতদের হামলা পুলিশের বিলম্বে ৪ কিলোমিটার জ্যাম! এলাকাবাসীর হাতে ইয়াবা সম্রাট আটক পেঁয়াজের ন্যায্যমূল্য নিশ্চিতে বিশেষ অভিযান সংস্কারহীন সড়কের ভোগান্তিতে যাত্রীরা কোটি টাকা নিয়ে উধাও এনজিও! ইসলামের বিরুদ্ধে কটুক্তিকারীদের সর্বোচ্চ শাস্তির দাবি সেতুর অভাবে ভোগান্তিতে ২০ হাজার মানুষ পুলিশের সাথে সাংবাদিকদের মতবিনিময় আত্মহত্যা নাকি পরিকল্পিত হত্যা? ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে নানান অভিযোগ ধর্মীয় উস্কানিমূলক বক্তব্য প্রচারে গ্রেপ্তার ২ ওটিটি প্লাটফর্ম ব্লেসবিট তৈরির স্বীকৃতি পেল টিকন বাঘের দেশের সমুদ্র সৈকত শিশুদের কৃমি হবার কারণ, লক্ষণ ও প্রতিরোধে করণীয় এক মিনিটেই খোলা যাবে ‘নগদ’ অ্যাকাউন্ট কেটে গেছে? জেনে নিন রক্তপাত বন্ধের সহজ উপায় মানসিক অসুস্থ আব্দুল্লাহ মুখস্ত করলেন পুরো কোরআন! (ভিডিও) মুখোমুখি ক্রিকেটার-বিসিবি, লাভ কার? সুস্মিতা সেন আজ ঢাকায় আসছেন

বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৪ সফর ১৪৪১

কুমিল্লার ধ্বনি
১৬২৫

বাজেটের পর প্রথম উত্থান পুঁজিবাজারে

প্রকাশিত: ১৮ জুন ২০১৯  

সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে দেশের দুই পুঁজিবাজারে। আজ মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবস লেনদেন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৪ পয়েন্ট। অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক (সিএএসপিআই) বেড়েছে ৮৭ পয়েন্ট।

গত বৃহস্পতিবার ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাজেটের পর প্রথম কার্যদিবস গত রোববার বড় ধরনের দরপতন হয় দুই পুঁজিবাজারে। দরপতনের ধারায় সূচক কমে গতকাল সোমবারও। এই দুই কার্যদিবসে ডিএসইএক্স কমে ৯৯ পয়েন্ট। তবে আজ আবার উত্থানের ধারায় ফিরেছে পুঁজিবাজার।

আজ মোট লেনদেন হয়েছে ৫২৮ কোটি ৮২ লাখ টাকা। গতকাল মোট লেনদেনের পরিমাণ ছিল ৫৩৫ কোটি ২৭ লাখ টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে আজ দর বেড়েছে ১৯৬টির, কমেছে ১০৫টির ও অপরিবর্তিত আছে ৪৮টির দর।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষে ছিল যে কোম্পানিগুলো সেগুলো হলো ইস্টার্ন ইনস্যুরেন্স, নুরানি ডায়িং অ্যান্ড সোয়েটার লিমিটেড, জেএমআই সিরিঞ্জেস, ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং লিমিটেড, গ্লোবাল ইনস্যুরেন্স, নিউ লাইন, এসকে ট্রিমস, ইস্ট ল্যান্ড, ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স ও প্যাসিফিক ডেনিমস লিমিটেড।

দর বৃদ্ধির শীর্ষে ছিল যেসব কোম্পানি, সেগুলো হলো ইস্টার্ন ইনস্যুরেন্স, নুরানি ডায়িং অ্যান্ড সোয়েটার লিমিটেড, জাহিন টেক্সটাইল, মাইডাস ফাইন্যান্স, মালেক স্পিনিং, রিপাবলিক, এশিয়ান ইনস্যুরেন্স, রিজেন্ট টেক্সটাইল, তসরিফা ও সায়হাম টেক্সটাইল।

দর কমার শীর্ষে কোম্পানিগুলো হলো প্রগতি ইনস্যুরেন্স, এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড, জিল বাংলা, ঢাকা ডায়িং, বিচ হ্যাচারি, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, নর্দান ইনস্যুরেন্স, স্ট্যান্ডার্ড সিরামিকস, ব্যাংক এশিয়া ও জুট স্পিনিং।

অন্যদিকে, সিএসইতে হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে আজ দর বেড়েছে ১৫৫টির, কমেছে ৬৯টির ও অপরিবর্তিত আছে ৩৫টির দর।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর