ব্রেকিং:
কুমিল্লা সমাবেশে রুমিনের মোবাইল ছিনতাই করল যুবদল কর্মী হাইমচরে নৌকার পক্ষে প্রচারণায় মাঠে ডা:টিপু ও মেয়র জুয়েল চাঁদপুর শহরের গ্রীণ ডায়াগনস্টিক সেন্টারকে ১০ হাজার টাকা জরিমানা আজ বিশেষ মুনাজাতের মধ্যে শেষ হচ্ছে চাঁদপুর জেলা ইজতেমা মতলব উত্তর ছাত্রলীগের বিক্ষোভ মিছিল ও সমাবেশ রামপুরে বিষ প্রয়োগে অসহার কৃষকের মাছ নিধন ‘গুসি শান্তি পুরস্কার’ পেলেন শিক্ষামন্ত্রী মতলবের ধনাগোদা নদীতে কচুরিপানা জটে নৌ চলাচল বন্ধ মতলবের ধনাগোদা নদীতে কচুরিপানা জটে নৌ চলাচল বন্ধ ৩৫ বছরে শৈশবের স্বাদ, হতে চান উচ্চশিক্ষিত লক্ষ্মীপুরে ছাত্রদলের ১৫১ জনের বিরুদ্ধে মামলা দক্ষিণ আফ্রিকায় নোয়াখালীর ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা অটোরিকশা-মোটরসাইকেল সংঘর্ষ, প্রাণ গেল ২ তরুণের মুরাদনগরের সিদল যাচ্ছে বিদেশে ট্রেনে কাটা পড়ে নারীসহ ২ জনের মৃত্যু যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত বঙ্গবন্ধু টানেলে গাড়ি চলবে জানুয়ারিতে বিদেশিদের মন্তব্যে বিরক্ত সরকার আমনের বাম্পার ফলন রামপাল বিদ্যুৎকেন্দ্রে পরীক্ষামূলক উৎপাদন শুরু
  • রোববার   ২৭ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৩ ১৪২৯

  • || ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

বিএনপির গণসমাবেশ ঘিরে কুমিল্লায় পরিবহন ধর্মঘট থাকছে না

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২  

বিএনপির অন্যান্য বিভাগীয় গণসমাবেশের আগে বিভিন্ন দাবিতে পরিবহন ধর্মঘট ডাকা হলেও কুমিল্লা বিভাগীয় গণসমাবেশকে ঘিরে কোনো ধর্মঘট থাকছে না। বুধবার (২৩ নভেম্বর) রাতে কুমিল্লা পরিবহন মালিক সমিতির সভাপতি অধ্যক্ষ কবির আহমেদ ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, পরিবহন মালিক বা শ্রমিকদের দাবির সঙ্গে কিংবা ধর্মঘটের সঙ্গে বিএনপির সমাবেশের কোনো সম্পর্ক নেই। আমি পরিবহন মালিক সমিতির কেন্দ্রীয় কমিটিরও সভাপতি। সংগঠনের কেন্দ্র থেকে এখন পর্যন্ত কোথাও ধর্মঘটের নির্দেশ দেওয়া হয়নি। কিছু কিছু জায়গায় পরিবহন ধর্মঘট ডাকা হয়েছে, সেসব এলাকার আঞ্চলিক নেতৃবৃন্দের একক ব্যক্তিগত সিদ্ধান্তে। সেসব সিদ্ধান্তে পরিবহন মালিক সমিতির কোনো হস্তক্ষেপ ছিল না। পরিবহন মালিক সমিতি একটি স্বাধীন সংগঠন। আমাদের দাবি-দাওয়া আছে এটা ঠিক তবে আমরা এখন এগুলো সামনে আনতে চাই না। 

জেলা ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতির কোষাধ্যক্ষ ফেরদৌস আহমেদ ঢাকা পোস্টকে বলেন, ধর্মঘটের বিষয়ে আমাদের এখনো কোনো সিদ্ধান্ত আসেনি। তবে বিষয়টি আগামীকাল ভালোভাবে বলতে পারব।

এদিকে কুমিল্লায় পরিবহন ধর্মঘট ডাকা হলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যাবে। এতে ঢাকা থেকে অনেকটা বিচ্ছিন্ন হয়ে যাবে চট্টগ্রাম। ব্যবসা-বাণিজ্যে বড় ধরনের ক্ষতি হবে। 

মাহবুব মোর্শেদ নামে এক ব্যবসায়ী ঢাকা পোস্টকে বলেন, দেশের ব্যবসার প্রাণকেন্দ্র হলো বন্দর নগরী চট্টগ্রাম। চট্টগ্রাম থেকে গুটিকয়েক জেলা ছাড়া বেশিরভাগ জেলায় পণ্য আমদানি এবং রপ্তানির জন্য একমাত্র যে মহাসড়ক ব্যবহার করা হয় সেটা হলো ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক। যদি পরিবহন ধর্মঘট ডাকা হয় তবে দেশের এক নম্বর জাতীয় মহাসড়ক বন্ধ হয়ে যাবে। তাতে কোটি কোটি টাকার ক্ষতি হয়ে যাবে। দেশের আর্থিক এই সংকটকালে নতুন কোনো ক্ষতি সামনে না আসুক এটাই আমাদের প্রত্যাশা।

এ বিষয়ে কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক হাজী আমিনুর রশিদ ইয়াসিন ঢাকা পোস্টকে বলেন, সরকারের পালিত পরিবহন নেতারা যেখানেই ধর্মঘট দিচ্ছেন, সেখানেই তুলনামূলকভাবে মানুষের সমাগম আরও বেশি হচ্ছে। কুমিল্লায় যদি না ধর্মঘট না দেয় তাহলে আমি বলব- সর্বস্তরের লাখ লাখ মানুষ সমাবেশে অংশ নিয়ে এই সরকারকে লালকার্ড দেখাবে। 

প্রসঙ্গত, নিত্যপণ্য ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, পুলিশের গুলিতে নেতা-কর্মীদের মৃত্যুর প্রতিবাদে এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে দেশের সব বিভাগে গণসমাবেশ করছে বিএনপি। চট্টগ্রাম, ময়মনসিংহ, খুলনা, রংপুর, বরিশাল, ফরিদপুর, সিলেটের পর শনিবার (২৬ নভেম্বর) কুমিল্লায় গণসমাবেশ করবে দলটি। কুমিল্লা টাউন হল মাঠে সমাবেশের আয়োজন চলছে। এটি বিএনপির অষ্টম বিভাগীয় গণসমাবেশ। সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।