ব্রেকিং:
চামড়াশিল্প রক্ষায় আসছে একগুচ্ছ প্রণোদনা সবাই মাস্ক পরলে ৯০ ভাগ করোনা নিয়ন্ত্রণ সম্ভব জমির রেজিস্ট্রেশন ফি কমল ত্রাণ পেয়েছে ৭ কোটি ৩৫ লাখ মানুষ কোভিড-১৯ চিকিৎসা শুরু করছে বিএসএমএমইউ দেশে একদিনে আরো ২৯ মৃত্যু, নতুন শনাক্ত ৩২৮৮ প্রতিবন্ধকতা না এলে ডিসেম্বরেই মিলবে দেশের করোনা ভ্যাকসিন চলতি মাসেই জুনের বেতন পাবেন রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা অন্য দেশের চেয়ে বাংলাদেশে করোনা পরিস্থিতি ভালো করোনাকালে অর্থনীতির চাকা সচল রাখছে আইসিটি খাত পাটকল নিয়ে সময়োপযোগী সিদ্ধান্ত, লক্ষ্য আধুনিকায়ন প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা কাউন্সিল গঠন যুক্তরাজ্যে বর্ষসেরা চিকিৎসক হলেন বাংলাদেশের ফারজানা হোসেইন করোনাকে আলিঙ্গন করেই চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন তারা ব্রাহ্মণবাড়িয়ায় জিলাপি বিতরণ নিয়ে খুন! কুমেক হাসপাতালে আটজনের মৃত্যু, ভর্তি ১১৫ চাঁদপুরে করোনায় আক্রান্তের সংখ্যা হাজার ছাড়াল ব্রাহ্মণবাড়িয়ায় আরো ২৭ জনের করোনা পজিটিভ কুমিল্লায় নতুন করে আক্রান্ত ৭৯ দেশে একদিনে আরো ৪২ মৃত্যু, নতুন শনাক্ত ৩১১৪
  • শনিবার   ০৪ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২১ ১৪২৭

  • || ১৩ জ্বিলকদ ১৪৪১

৩৮১৮

‘বিএনপি-জামায়াত রেলপথকে হুমকির মুখে ঠেলে দিয়েছিল’

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৭ মার্চ ২০১৯  

রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন বলেছেন, যে দেশের রেলপথ যত বেশি উন্নত সে দেশেও তত বেশি উন্নত। আর বিএনপি-জামায়াতের আমলে এই রেলপথকে হুমকির মুখে ঠেলে দিয়েছিল। 

বুধবার মুন্সিগঞ্জের শ্রীনগরে পদ্মা সেতু রেল-সংযোগ প্রকল্পের ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পুনর্বাসন সুবিধার চেক বিতরণ অনুষ্ঠান উদ্বোধনের সময় তিনি এ কথা বলেন।

তিনি বলেন বিএনপি-জামাত সরকারের আমলে রেলের ১০ হাজার কর্মকর্তা-কর্মচারীকে চাকরিচ্যুত করে রেল ব্যবস্থাকে হুমকির মুখে ঠেলে দিয়েছিল, আর মানুষকে করে দিয়েছিল বেকার। বর্তমান আওয়ামী লীগ সরকার দেশের প্রতিটি জেলায় রেলসংযোগর উদ্দ্যোগ গ্রহণ করেছে। 

তিনি আরো বলেন, এই রেল লাইন পদ্মা সেতুর উপর দিয়ে ঢাকা থেকে যশোর পর্যন্ত ১’শ ৭২ কিলোমিটার লাইন করা প্রকল্প হাতে নিয়েছে সরকার তা বাস্তবায়নের দ্বার প্রান্তে। এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪০ হাজার কোটি টাকা। মুন্সিগঞ্জে ৬৭১ জন ক্ষতিগ্রস্তকে ৮ কোটি ২৬ লাখ টাকা দেয়া হবে। এরইমধ্যে ১শ ৭৫ জনকে চেক দেয়া হয়েছে। 

তিনি বলেন, পদ্মাসেতু বাস্তাবায়ন হলে দেশের জিডিপিতে ২ শতাংশ ও রেলপরিকল্পনা বাস্তাবায়নের মাধ্যমে ১শতাংশ যুক্ত হবে। ২০ কিংবা ৪০ সাল ন্যায় ডেল্টা পরিকল্পনার মাধ্যমে ১’শ বছর পরের বাংলাদেশকে আমরা কোন পর্যায় দেখতে চাই তার পরিকল্পনা গ্রহণ করেছে সরকার।

বাংলাদেশ সেনাবাহিনীর কনস্ট্রাকশন সুপারভিশন কনসালট্যান্ট (সিএসসি) ও বাংলাদেশ রেলওয়ের সহযোগিতায় প্রকল্প বাস্তবায়নকারী বেসরকারি সংস্থা ড্রপ ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের মাঝে চেক হস্তান্তর অনুষ্ঠানের আয়োজন করে।

ঢাকা হতে মাওয়া হয়ে ভাঙ্গা পর্যন্ত প্রথম ধাপের প্রকল্পে ৮২.৩৫ কিলোমিটার রেলপথে ক্ষতিগ্রস্ত ৩৫৪৮ পরিবার রয়েছে। প্রকল্পটিতে ৩৫৮.৪১ হেক্টর জমি অধিগ্রহণ করা হবে। ২০২১ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে কাজ চলছে। প্রকল্পে ক্ষতিগ্রস্তরা ১৯৮২ সালে ভূমি অধিগ্রহণ আইনের আওতায় এর আগে জেলা প্রশাসক থেকে ক্ষতিপূরণ পেয়েছেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কুষ্টিয়া-১ আসনের এমপি এ কে এম সারওয়ার জাহান বাদশা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কাজী মো. রফিকুল আলম। প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব প্রকৌশলী গোলাম ফখরুদ্দিন আহমেদ চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন সিএসসি’র প্রধান সমন্বয়ক মেজর জেনারেল আবু সাঈদ মো. মাসুদ, ড্রপ এর প্রতিষ্ঠাতা এএইচএম নোমান প্রমুখ।

কুমিল্লার ধ্বনি
সারাবাংলা বিভাগের পাঠকপ্রিয় খবর