ব্রেকিং:
সরকারি কলেজে ফ্রি ব্লাড গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন ২০ দিনে ডায়রিয়ায় আক্রান্ত তিন শতাধিক রোগী চান্দিনায় বিডি ক্লিন-এর পরিচ্ছন্নতা অভিযান উদ্বোধন কুমিল্লাতেও চলছে ৩য় শ্রেণীর কর্মচারীদের কর্মবিরতি নারীসহ ডাকাত চক্রের ১১ সদস্য আটক যৌন হয়রানির ঘটনায় কুবি’র সেই শিক্ষককে অব্যাহতি মহাপরিচালকের সদর দক্ষিণ ফায়ার স্টেশন পরিদর্শন দেবীদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নতুন এ্যাম্ব্যুলেন্স ১ম শ্রেণির কর্মকর্তার দিক দিয়ে ২য় স্থানে কুমিল্লা মাঠ দখলের নামে হামলা ও সীমানা প্রাচীর ভাংচুর সড়কের ধুলাবালিতে জনজীবন বিপর্যস্ত কুমেক হাসপাতালে কর্মচারীদের টাকার খনি বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে মাঠে নামছে বাংলাদেশ স্ত্রীকে তালাক দেয়ায় দুধ দিয়ে গোসল, গ্রামে খিচুড়ি উৎসব পার্কে বসে আড্ডা, ৪০ তরুণ-তরুণী আটক প্রজনন ক্ষমতা কমায় কয়েলের ধোঁয়া! খেজুর রসে বিষ মিশিয়ে পাখি মারছে শিকারিরা দিনে পরিবহন নেতা, রাতে মাদক ব্যবসা পদত্যাগ করছেন বিবিসির মহাপরিচালক সরকারি অর্থের ৫০ ভাগ রাখতে হবে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকে

বুধবার   ২২ জানুয়ারি ২০২০   মাঘ ৮ ১৪২৬   ২৬ জমাদিউল আউয়াল ১৪৪১

কুমিল্লার ধ্বনি
১৭১১

‘বিও অ্যাকাউন্ট খুলতে ইটিআইএন বাধ্যতামূলক নয়’

প্রকাশিত: ১৭ এপ্রিল ২০১৯  

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার (বিও) অ্যাকাউন্ট খুলতে ইটিআইএন (আয়কর সনদ) বাধ্যতামূলক নয় বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোহাম্মদ মোশাররফ হোসেন ভূইয়া।

রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবন সভাকক্ষে বেশ কয়েকটি পেশাজীবী সংগঠনের সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় তিনি এ তথ্য জানান। বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন (বিএসএমএ), রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব), বাংলাদেশ ল্যান্ড ডেভেলপমেন্ট এসোসিয়েশন, বাংলাদেশ স্টেইনলেস স্টিল বিল্ডিং ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন এবং স্টিল বিল্ডিং ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন প্রতিনিধিরা এতে অংশ নেন।

বর্তমানে পুঁজিবাজারে সূচক কমার অনেকগুলো কারণের মধ্যে ইটিআইএন ইস্যুও নাকি রয়েছে উল্লেখ করে মোশাররফ হোসেন বলেন, এখন যে পদ্ধতিতে বিও অ্যাকাউন্ট খোলা যায় ভবিষ্যতেও একই পদ্ধতিতে বিও অ্যাকাউন্ট খোলা যাবে। বিও অ্যাকাউন্ট করতে ইটিআইএন বাধ্যতামূলক হবে না।

বর্তমানে ইটিআইএন ছাড়াই বিও অ্যাকাউন্ট খোলার সুযোগ রয়েছে। তবে আগামী অর্থবছরে বিও অ্যাকাউন্ট খুলতে ইটিআইএন বাধ্যতামূলক করা হবে, এ মর্মে সম্প্রতি একটি পত্রিকায় খবর প্রকাশের কারণে কিছুটা বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।

সেই প্রেক্ষিতে এনবিআর চেয়ারম্যান স্পষ্ট করে জানান, আগামী অর্থবছরেও বিও অ্যাকাউন্ট খুলতে ইটিআইএন বাধ্যতামূলক করা হচ্ছে না। তিনি বলেন, নতুন ভ্যাট আইন করার ক্ষেত্রে বিশেষ সুবিধাগুলো একেবারেই ফেলে দেয়া যাবে না। কাজেই কিছু কিছু জায়গায় বিশেষ সুবিধা রাখা হবে।

তিনি আরো বলেন, কাস্টমস্ ডিউটি কিভাবে কমানো যেতে পারে সে বিষয়ে চিন্তা-ভাবনা করা হবে। এনবিআর শুধু রাজস্ব আহরণেই কাজ করে না, দেশের শিল্পায়ন এবং ব্যবসা বাণিজ্য বৃদ্ধিতেও ভূমিকা রাখে। 

আগের মতো এবারের বাজেটেও শিল্পায়নকে গুরুত্ব দেয়া হচ্ছে উল্লেখ করে মোশাররফ হোসেন বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্প গড়ে তোলার পাশাপাশি কিভাবে আরো বেশি রাজস্ব পাওয়া যায়, সেদিকে সবার দৃষ্টি রাখতে হবে। তিনি বলেন, সবার বাজেট প্রস্তাব গুরুত্বের সঙ্গে নেয়া হচ্ছে। আলাপ-আলোচনার মাধ্যমে আগামী বাজেটে সবকিছুই অন্তর্ভূক্তির চেষ্টা করা হবে।

সভায় রিহ্যাবের পক্ষ থেকে ফ্ল্যাট ও প্লট রেজিস্ট্রেশন কর ও ফি ৭ শতাংশে নির্ধারণ, আবাসনখাতে বাংলাদেশ ব্যাংক থেকে সিঙ্গেল ডিজিট সুদে দীর্ঘমেয়াদী রিফাইন্যান্সিং চালু এবং ২০ হাজার কোটি টাকার তহবিল গঠন, বৈধভাবে উপার্জিত অপ্রদর্শিত অর্থ আবাসনে বিনিয়োগের সুযোগ দিতে আয়কর অধ্যাদেশের যুগপোযোগী সংশোধনসহ একাধিক প্রস্তাব করা হয়।

বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন বিদ্যমান টার্নওভার ট্যাক্স শুন্য ৬ শতাংশের পরিবর্তে শুন্য ৩০ শতাংশ নির্ধারণ করা এবং সর্বোচ্চ করপোরেট ট্যাক্স ৩৫ শতাংশের পরিবর্তে ২৫ শতাংশ নির্ধারনের প্রস্তাব করে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর