ব্রেকিং:
সরকারি কলেজে ফ্রি ব্লাড গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন ২০ দিনে ডায়রিয়ায় আক্রান্ত তিন শতাধিক রোগী চান্দিনায় বিডি ক্লিন-এর পরিচ্ছন্নতা অভিযান উদ্বোধন কুমিল্লাতেও চলছে ৩য় শ্রেণীর কর্মচারীদের কর্মবিরতি নারীসহ ডাকাত চক্রের ১১ সদস্য আটক যৌন হয়রানির ঘটনায় কুবি’র সেই শিক্ষককে অব্যাহতি মহাপরিচালকের সদর দক্ষিণ ফায়ার স্টেশন পরিদর্শন দেবীদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নতুন এ্যাম্ব্যুলেন্স ১ম শ্রেণির কর্মকর্তার দিক দিয়ে ২য় স্থানে কুমিল্লা মাঠ দখলের নামে হামলা ও সীমানা প্রাচীর ভাংচুর সড়কের ধুলাবালিতে জনজীবন বিপর্যস্ত কুমেক হাসপাতালে কর্মচারীদের টাকার খনি বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে মাঠে নামছে বাংলাদেশ স্ত্রীকে তালাক দেয়ায় দুধ দিয়ে গোসল, গ্রামে খিচুড়ি উৎসব পার্কে বসে আড্ডা, ৪০ তরুণ-তরুণী আটক প্রজনন ক্ষমতা কমায় কয়েলের ধোঁয়া! খেজুর রসে বিষ মিশিয়ে পাখি মারছে শিকারিরা দিনে পরিবহন নেতা, রাতে মাদক ব্যবসা পদত্যাগ করছেন বিবিসির মহাপরিচালক সরকারি অর্থের ৫০ ভাগ রাখতে হবে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকে

বুধবার   ২২ জানুয়ারি ২০২০   মাঘ ৮ ১৪২৬   ২৬ জমাদিউল আউয়াল ১৪৪১

কুমিল্লার ধ্বনি
১০৪

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের বেশি বেশি গবেষণার আহ্বান

প্রকাশিত: ৭ জুলাই ২০১৯  

দেশের টেকসই উন্নয়নের জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের আরো বেশি গবেষণা করার আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজ বিজ্ঞান ভবনে দুই দিনের এক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। ঢাবির অর্থনৈতিক গবেষণা ব্যুরো ‘ইনক্লুসিভ গ্রোথ ফর সাস্টেইনেবল ডেভেলপমেন্ট’ বিষয়ক এ সম্মেলনের আয়োজন করে।

তিনি বলেন, উচ্চতর গবেষণার কল্যাণে উন্নত পশ্চিমা দেশগুলো আজকের অবস্থানে এসেছে। সুতরাং, কেন আরো গবেষণা করছি না? আপনারা যদি গবেষণা নিয়ে আসেন তাহলে সহযোগিতা করা হবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাঝে মধ্যেই আমাদের জিজ্ঞাসা করেন, কেন আমরা বড় ধরনের গবেষণা করছি না। আমরা অনেক খাত উন্নত করেছি এবং যেসব খাতে গবেষণা দরকার সেখানে গবেষণা করতে পারি।

বর্তমান সরকার বাজেটে শিক্ষার জন্য বড় বরাদ্দ রেখেছে বলেও উল্লেখ করেন এমএ মান্নান।

তিনি বলেন, আমাদের প্রধান লক্ষ্য হল দৃশ্যমান, সাংস্কৃতিক ও বিচারিক বৈষম্য কমিয়ে আনা। সরকার শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে অনেক কিছু প্রত্যাশা করে। কীভাবে বৈষম্য কমানো এবং দরিদ্রদের সমাজের মূল স্রোতে অন্তর্ভুক্ত করা যায় তা নিয়ে ভাবতে হবে। তাই তরুণদের গবেষণায় আকৃষ্ট করতে হবে।

এমএ মান্নান বলেন, সরকার শুধুমাত্র উন্নয়ন নয়, সেই সঙ্গে পরিবর্তনেও বিশ্বাস করে।

পরিকল্পনামন্ত্রী শিক্ষক-শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আপনারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা দেশের সেরা সন্তান। আপনাদের কাছে অনেক কিছু প্রত্যাশা করে দেশ।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর