ব্রেকিং:
১১ দফা দাবি নিয়ে যা বললেন মাশরাফী জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ দুর্ঘটনা রোধে নতুন প্রযুক্তি উদ্ভাবন শিক্ষার্থীদের রিফাতকে হারিয়ে স্বজনদের আর্তনাদ কুমিল্লায় ফের অস্থির পেঁয়াজের দর জেএসসি’র প্রবেশপত্রে ভুল সংশোধন ২৯ অক্টোবর পর্যন্ত এবার আঙুলের রিং হবে স্মার্ট! যে মাছ দেখামাত্র মেরে ফেলার পরামর্শ! শ্বশুরকে বিষ দিয়ে হত্যা করল বড় বউ! রাজীবের সঙ্গে ভাইরাল ভিডিও নিয়ে যা বললেন মেহজাবিন একটি মিষ্টি কুমড়ার ওজন ৯৮৬ কেজি! বিসিবিতে ক্ষুব্ধ ক্রিকেটাররা! সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদের দাবি মেনে নিল প্রশাসন আশ্রয়ণ প্রকল্পের নতুন ঘর পেলো তিনশ’ গৃহহীন পরিবার হা’মলা থেকে রক্ষায় মন্দিরের নিরাপত্তায় মাদ্রাসাছাত্ররা স্বাবলম্বী হতে গিয়ে ৬৯ বছরে বিয়ে, বাবা হলেন ৭১-এ পাঠাগার আছে,পাঠক কই? শিক্ষার্থীদের নির্যাতনের সময় বাজানো হয় গান কুবির প্রথম সমাবর্তন ২৭শে জানুয়ারি সূর্যের আলো ও পানি দিয়ে গ্যাস-বিদ্যুৎ উপাদান

মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯   কার্তিক ৬ ১৪২৬   ২২ সফর ১৪৪১

কুমিল্লার ধ্বনি
৫৮

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের বেশি বেশি গবেষণার আহ্বান

প্রকাশিত: ৭ জুলাই ২০১৯  

দেশের টেকসই উন্নয়নের জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের আরো বেশি গবেষণা করার আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজ বিজ্ঞান ভবনে দুই দিনের এক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। ঢাবির অর্থনৈতিক গবেষণা ব্যুরো ‘ইনক্লুসিভ গ্রোথ ফর সাস্টেইনেবল ডেভেলপমেন্ট’ বিষয়ক এ সম্মেলনের আয়োজন করে।

তিনি বলেন, উচ্চতর গবেষণার কল্যাণে উন্নত পশ্চিমা দেশগুলো আজকের অবস্থানে এসেছে। সুতরাং, কেন আরো গবেষণা করছি না? আপনারা যদি গবেষণা নিয়ে আসেন তাহলে সহযোগিতা করা হবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাঝে মধ্যেই আমাদের জিজ্ঞাসা করেন, কেন আমরা বড় ধরনের গবেষণা করছি না। আমরা অনেক খাত উন্নত করেছি এবং যেসব খাতে গবেষণা দরকার সেখানে গবেষণা করতে পারি।

বর্তমান সরকার বাজেটে শিক্ষার জন্য বড় বরাদ্দ রেখেছে বলেও উল্লেখ করেন এমএ মান্নান।

তিনি বলেন, আমাদের প্রধান লক্ষ্য হল দৃশ্যমান, সাংস্কৃতিক ও বিচারিক বৈষম্য কমিয়ে আনা। সরকার শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে অনেক কিছু প্রত্যাশা করে। কীভাবে বৈষম্য কমানো এবং দরিদ্রদের সমাজের মূল স্রোতে অন্তর্ভুক্ত করা যায় তা নিয়ে ভাবতে হবে। তাই তরুণদের গবেষণায় আকৃষ্ট করতে হবে।

এমএ মান্নান বলেন, সরকার শুধুমাত্র উন্নয়ন নয়, সেই সঙ্গে পরিবর্তনেও বিশ্বাস করে।

পরিকল্পনামন্ত্রী শিক্ষক-শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আপনারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা দেশের সেরা সন্তান। আপনাদের কাছে অনেক কিছু প্রত্যাশা করে দেশ।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর