ব্রেকিং:
পেঁয়াজের মাধ্যমে ছড়াচ্ছে ব্যাকটেরিয়া, আক্রান্ত ৪২ দেশ বন্যায় এ পর্যন্ত ১০ হাজার ৪৮ মেট্রিক টন চাল বিতরণ হাওরে ট্রলারডুবি, ১৭ জনের মরদেহ উদ্ধার মৎস্য খাতে কোনো দুর্নীতি বরদাশত করা হবে না : শ ম রেজাউল `পাট খাতে যুগোপযোগী সংস্কার করা হচ্ছে` জুলাইয়ে রপ্তানি আয় বেড়েছে ১৩.৩৯ শতাংশ সব কাজ ডিজিটালি করার পথ খুলছে দেশে একদিনে আরো ৩৩ মৃত্যু, নতুন আক্রান্ত ২৬৫৪ বৈধ পথে বাড়ছে রেমিট্যান্স হুন্ডির দিন শেষ ঈদ ঘিরে বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ে রেকর্ড মেজর সিনহার মাকে ফোন, বিচারের আশ্বাস প্রধানমন্ত্রীর একাদশ শ্রেণির ভর্তি আবেদন রোববার থেকে শুরু করোনায় স্বাস্থ্যকর্মীদের জন্য আবাসনে ছয় প্রতিষ্ঠান লেবাননে বিস্ফোরণে বাংলাদেশ নৌবাহিনীর ১৯ সদস্য আহত ঝড়বৃষ্টি নিয়ে দুঃসংবাদ জানালো আবহাওয়া অফিস লেবাননের বৈরুতে যে কারণে ঘটল বিস্ফোরণ গোপালগঞ্জে স্কুলে ও রাস্তায় আশ্রয় নিয়েছে ৫ শতাধিক বানভাসি চীনা ভ্যাকসিনের ফলাফল সন্তোষজনক হলে বাংলাদেশে ট্রায়াল শনিবার থেকে চামড়া কিনবেন ট্যানারি মালিকরা আন্তর্জাতিক বাজারে ২ শতাংশ বেড়েছে জ্বালানি তেলের দাম
  • বুধবার   ০৫ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২২ ১৪২৭

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

১৩

বিশ্ববিদ্যালয়ে আধুনিক প্রযুক্তি প্রতিষ্ঠার ঘোষণা পলকের

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৩ জুলাই ২০২০  

দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে আধুনিক প্রযুক্তির অংশ হিসেবে ‘সেন্টার অন ফ্রন্টিয়ার প্রযুক্তি’ প্রতিষ্ঠা করা হবে বলে ঘোষণা দিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এর মাধ্যমে গবেষণা করে শিক্ষার্থীরা প্রযুক্তির শিক্ষায় শিক্ষিত হতে পারবে বলে আশাবাদ প্রতিমন্ত্রীর।

বুধবার (২২ জুলাই) ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ মিলনায়তনে অস্বচ্ছল শিক্ষার্থীদের মধ্যে ডিজিটাল শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।  

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অস্বচ্ছল শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে অংশগ্রহণ নিশ্চিত করার জন্য তাদের মধ্যে ডিজিটাল শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।
 
এসময় জুনাইদ আহমেদ পলক বলেন, চতুর্থ শিল্প বিপ্লব মোকাবিলায় দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে "সেন্টার অন ফ্রন্টিয়ার টেকনোলজি" প্রতিষ্ঠিা করা হবে। এর মাধ্যমে শিক্ষার্থীরা গবেষণা করে প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত হয়ে শুধু বাংলাদেশের সমস্যাই সমাধান করবে না, চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দেওয়ার যোগ্যতা ও সক্ষমতা অর্জন করতে সক্ষম হবে।
 
পলক আরও বলেন, আমরা বৈশ্বিক মহামারি করোনা মোকাবিলা করছি। করোনা ভাইরাস প্রথম শনাক্তের পর প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা পরিস্থিতি মোকাবিলা জন্য একের পর এক সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণ করে চলেছেন। বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণের ফলে বর্তমানে গ্রাম পর্যন্ত ইন্টাটরনেট কানেক্টিভিটি পৌঁছে গেছে।
 
করোনাকালীন সময়ে অনলাইনে শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশের প্রযুক্তিগত অবকাঠামো তৈরির ফলেই দেশের মানুষ বিগত পাঁচ মাসে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও শিক্ষার্থীদের পড়াশুনা  সংসদ টেলিভিশন ও অনলাইন ডিজিটাল প্লাটফর্মে  চালু রয়েছে।
 
পলক বলেন, দেশের সাড়ে চার কোটি শিক্ষার্থীকে প্রযুক্তি নির্ভর কর্মসংস্থানের উপযোগী করে তুলতে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে মাধ্যমিক পর্যায়ে তথ্য প্রযুক্তি বিষয় বাধ্যতামূলক করা হয়েছে। প্রযুক্তিতে শিক্ষার্থীদের দক্ষতা অর্জনের সুযোগ করে দিতে সরকার সারাদেশে আট হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করেছে এবং আরো পাঁচ হাজার ল্যাব স্থাপন করা হবে।
 
ডিজিটাল প্লাটফর্মে অনলাইনে ক্লাস করার সুযোগ তৈরি করা হলেও সব শিক্ষাপ্রতিষ্ঠান এখনো সে সুযোগ গ্রহণ করতে পারেনি বলে জানান পলক। সে বিবেচনায় সারাদেশে ৩০০টি সংসদীয় আসনে  "স্কুল অব ফিউচার সফটওয়্যার প্ল্যাটফর্ম" মডেল স্কুল প্রতিষ্ঠা করার পরিকল্পনা সরকারের  রয়েছে বলেও জানান তিনি।

কুমিল্লার ধ্বনি
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর