ব্রেকিং:
করোনা সতকর্তা: বাজারে বা দোকানে গেলে করণীয় এক মহামারি পর ঘটেছিল নারীর ‘স্বর্ণ যুগ’! শ্বাস-প্রশ্বাস এমনকি কথা বলা থেকেও ছড়াতে পারে করোনা ‘ক্রেডিট কার্ডে ৩১মে পর্যন্ত জরিমানা নয়’ করোনা কেড়ে নিলো ৬০ হাজার প্রাণ প্রেমিকার বাড়ির উঠানে পুঁতে রাখা হয়েছিল প্রেমিককে ‘সব মেডিকেল কলেজ হাসপাতালে করোনা টেস্ট সংযোজন হবে’ বিদ্যুতের খুঁটি ভেঙে লাশ হলো শিশু করোনা মোকাবিলায় রোববার কর্মপরিকল্পনা ঘোষণা করবেন প্রধানমন্ত্রী গোপনে মধ্যবিত্তের ঘরে খাবার পৌঁছে দেবে পুলিশ করোনায় কথা বলা কমেছে মোবাইলে নিয়ম অমান্য করায় কুমিল্লা নগরীতে ৩ জনকে জরিমানা করোনায় আক্রান্ত হয়ে মৃত ব্যক্তিকে কবর দেয়ার নিয়মাবলী করোনা নিয়ে খেলছেন পুতিন ওষুধের অপেক্ষায় বিশ্ব গণপরিবহন ১১ এপ্রিল পর্যন্ত বন্ধ ২২২ বছর আগের ইতিহাসের পুনরাবৃত্তি, বাতিল হতে পারে এবারের হজ মুরাদনগরে নহল গ্রামে জাগ্রত সিক্সটিন এর খাদ্য সামগ্রী বিতরণ দেশে আরো ৯ করোনা রোগী শনাক্ত, মোট ৭০ নগরজুড়ে সেনা টহল ৩ জনকে জরিমানা
  • রোববার   ০৫ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২১ ১৪২৬

  • || ১১ শা'বান ১৪৪১

১০০

বিশ্বের শীর্ষ নারী নেত্রীদের তালিকায় শেখ হাসিনা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

বিশ্বের শীর্ষ নারী শাসকের তালিকায় স্থান করে নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারপ্রধান হিসেবে তিনি ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, যুক্তরাজ্যের মার্গারেট থ্যাচার এবং শ্রীলঙ্কার চন্দ্রিকা কুমারাতুঙ্গার রেকর্ড ভেঙে দিয়েছেন।

সোমবার উইকিলিকসের এক জরিপের তথ্যের ভিত্তিতে ভারতীয় বার্তাসংস্থা ইউনাইটেড নিউজ অব ইন্ডিয়া এ তথ্য জানিয়েছে।

উইকিলিকসের জরিপে বলা হয়েছে, ইন্দিরা গান্ধী ভারতের প্রধানমন্ত্রী হিসেবে ১৫ বছরের বেশি ক্ষমতায় ছিলেন। মার্গারেট থ্যাচার ব্রিটেন শাসন করেছেন ১১ বছর ২০৮ দিন। আর চন্দ্রিকা কুমারাতুঙ্গা শ্রীলংকার প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট দু’ভাবেই ক্ষমতায় ছিলেন ১১ বছর ৭ দিন।

জরিপ অনুসারে, ১৯৯৭ থেকে ২০১৭ পর্যন্ত ২০ বছর ১০৫ দিন দেশ শাসন করেছেন সেন্ট লুসিয়ার গভর্নর জেনারেল ডেম পারলেট লুইজি। তিনি সবচেয়ে বেশি দিন ক্ষমতায় থাকা নারী। আইসল্যান্ডের ভিগডিস ফিনবোগডোটিয়ার ক্ষমতায় ছিলেন ১৯৮০ থেকে ১৯৯৬ পর্যন্ত প্রায় ১৬ বছর। তবে বিশ্ব রাজনীতিতে এ দুই নেতা খুব বেশি পরিচিত ছিলেন না।

যুক্তরাষ্ট্রীয় দেশের মধ্যে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল আছেন সবার শীর্ষে। তিনি ২০০৫ সাল থেকে এখনও ক্ষমতায় রয়েছেন।

এদিকে টানা তৃতীয়বারসহ চতুর্থবারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন শেখ হাসিনা। প্রথম মেয়াদে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন তিনি। পরে ২০০৮ সালে বিপুল ভোটে জয়ী হয়ে ফের প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা। এরপর ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনেও নিরঙ্কুশ জয় পায় তার দল আওয়ামী লীগ।

এ বছরের ৭ জানুয়ারি চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন শেখ হাসিনা। ইতোমধ্যে এ পদে ১৫ বছরেরও বেশি সময় পার করে ফেলেছেন তিনি।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর