ব্রেকিং:
শিক্ষক পরিষদের কোষাধ্যক্ষের বিরুদ্ধে অভিযোগ অবৈধ স্থাপনা উচ্ছেদ ২৩ ডিসেম্বর সংকট নিরসনের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ ট্রেন দুর্ঘটনায় আহত ১৩ জন কুমিল্লা মেডিকেলে কুমিল্লায় লাগামহীন পেঁয়াজের দাম নুসরাত হত্যার ১২জন আসামি এখন কুমিল্লা কারাগারে তিন বক্তার ওয়াজ নিষিদ্ধ করেছে জেলা প্রশাসন ব্যাপক আয়োজনে যুবলীগের প্রতিষ্টা বার্ষিকী পালনের প্রস্তুতি পঞ্চম শ্রেণীর ছাত্রীকে ধর্ষণ গরিব, অসহায় ও শারীরিক প্রতিবন্ধীদের জন্য যাতায়াত ফ্রি! খুড়িয়ে চলছে জেলা ছাত্রলীগ! শিশু উদ্যানে অপরিকল্পিত রাইড স্থাপনে দুর্ঘটনার আশংকা আইসিসি র‍্যাংকিংয়ে নেই সাকিব ধর্ষকের সাজা কমাতে কোটি টাকার প্রস্তাব প্রত্যাখ্যান তরুণীর মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে গাম্বিয়ার মামলা ট্রেন দুর্ঘটনা: নিহত পাঁচজনের পরিচয় পাওয়া গেছে অচেনা ফোনে পতিতাপল্লী থেকে রক্ষা পেল কিশোরী পটুয়াখালীর নিখোঁজ ১২ জেলের সন্ধান মিলেছে সিলগালা করা হাসপাতালে অস্ত্রোপচার, প্রসূতির মৃত্যু ভোলায় নিখোঁজ ৯ জেলের মরদেহ বরিশালে উদ্ধার

বুধবার   ১৩ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

কুমিল্লার ধ্বনি
৮৯

বিশ্ব অ্যাক্রিডিটেশন দিবস আজ

প্রকাশিত: ৯ জুন ২০১৯  

আজ ‘বিশ্ব অ্যাক্রিডিটেশন দিবস’। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালন করা হচ্ছে দিনটি। 

দিবসের এবারের প্রতিপাদ্য ‘অ্যাক্রিডিটেশন: সাপ্লাই চেইনে মূল্য সংযোজন করে’। এ উপলক্ষে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ অ্যাক্রিডিটেশন বোর্ড (বিএবি) বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। গত ২৯ মে শিল্প মন্ত্রণালয়ে এক সভায় এ সিদ্ধান্ত হয়।

কর্মসূচির অংশ হিসেবে ৯ জুন সকালে মতিঝিলে অবস্থিত শিল্প ভবনের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন এতে প্রধান অতিথি থাকবেন বলে জানা গেছে। সভায় সভাপতিত্ব করবেন শিল্প সচিব মো. আবদুল হালিম।

দিবসটি উপলক্ষে বিএবি এরই মধ্যে প্রচারসামগ্রী, ব্যাগ, কলম, বুকলেট, বর্ণিল স্যুভেনির ও পোস্টার প্রকাশ করেছে। এরই মধ্যে শিল্প মন্ত্রণালয় ও রাজধানীর বিভিন্ন সড়কদ্বীপ ব্যানার, ফেস্টুন এবং প্ল্যাকার্ডে সাজানো হয়েছে।

অ্যাক্রিডিটেশন হচ্ছে- পণ্য ও সেবার গুণগত মানসনদের আন্তর্জাতিক গ্রহণযোগ্যতার স্বীকৃতি। কোনো শিল্পপণ্য ও সেবা অভ্যন্তরীণ বাজারে বিক্রির জন্য অ্যাক্রিডিটেশন সনদের প্রয়োজন না হলেও রফতানির ক্ষেত্রে ওই পণ্যের অনুকূলে অ্যাক্রিডিটেড ল্যাবরেটরির টেস্টিং সার্টিফিকেট থাকা বাধ্যতামূলক। ফলে অ্যাক্রিডিটেশনকে আন্তর্জাতিক বাণিজ্যের অন্যতম কারিগরি প্রতিবন্ধকতা হিসেবে বিবেচনা করা হয়।

বিএবি এরইমধ্যে বিএসটিআই, বিসিএসআইআর, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন, ঔষধ প্রশাসন অধিদফতর ল্যাবরেটরির মতো সরকারি পরীক্ষাগারসহ দেশীয় ও বহুজাতিক ৬২টি টেস্টিং ও ক্যালিব্রেশন ল্যাবরেটরি, দুটি মেডিকেল ল্যাবরেটরি, দুটি সনদ প্রদানকারী সংস্থা ও পাঁচটি পরিদর্শন সংস্থাসহ মোট ৭১টি প্রতিষ্ঠানকে অ্যাক্রিডিটেশন সনদ দেয়া হয়েছে। বর্তমান সরকারের মেগা প্রকল্প পদ্মা সেতুতে নির্মাণসামগ্রীর গুণগত মান পরীক্ষাকারী বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন বিডিই টেস্টিং ল্যাবরেটরি ও রূপপুর পরমাণু প্রকল্পের ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার ল্যাবরেটরিও বিএবি’র অ্যাক্রিডিটেশন লাভ করেছে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর