ব্রেকিং:
মাস্ক ছাড়া বাইরে বের হলে ৬ মাসের জেল, ১ লাখ টাকা জরিমানা করোনা প্রকল্পে বিশেষ বরাদ্দ ২০৭ কোটি টাকা এসএসসির সব সূচকেই ভাল ফল দেশে আজও দুই হাজারের অধিক আক্রান্ত, মৃত্যু ২২ করোনা আক্রান্তদের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের নতুন সেবা নারী শান্তিরক্ষীদের অবদানের কথা তুলে ধরলেন রাবাব ফাতিমা করোনা শনাক্ত করতে রাজধানীতে আরো দুটি ল্যাব চালু ভর্তুকি খাতে বরাদ্দ বাড়ছে সাড়ে ৫ হাজার কোটি টাকা মানব পাচারকারীদের গ্রেফতারে তদন্তে নেমেছে সিআইডি সিএএমএসের মাধ্যমে হচ্ছে গরিবদের ডাটাবেস শিক্ষাপ্রতিষ্ঠান এখনই খোলা হবে না : প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের ২০০০ কোটি টাকা সুদ মওকুফ করা হবে : প্রধানমন্ত্রী দুই মাস পর পুরোনো রূপে চাঁদপুর, স্বাস্থ্যবিধি মেনে চলছে লঞ্চ বৃদ্ধকে প্লাজমা দিলেন করোনাজয়ী চিকিৎসক বরুড়ার সেই চা বিক্রেতার স্কুলে শতভাগ পাশ চাঁদপুরে আরো ১১ জনের করোনা শনাক্ত ছেলের মরদেহ নিয়ে সাড়ে ৬ ঘণ্টা সড়কে দাঁড়িয়ে ছিলেন বাবা-মা কুমিল্লায় চিকিৎসকসহ নতুন আক্রান্ত ১০৩ করোনার অবনতি হলে এবার কঠোর লকডাউন: প্রধানমন্ত্রী এস.এস.সি-২০২০ এর ফলাফলে কুমিল্লা শিক্ষা বোর্ডের অভাবনীয় সাফল্য
  • মঙ্গলবার   ০২ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭

  • || ০৯ শাওয়াল ১৪৪১

৬৬২

বেতন বেড়েছে অগ্নি নির্বাপক কর্মীদের

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৫ মে ২০১৯  

বেতন বেড়েছে অগ্নি নির্বাপক কর্মীদের। সুরক্ষা সেবা বিভাগের আওতাধীন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের সাংগাঠনিক কাঠামোভুক্ত ফায়ারম্যান, ডুবুরি, নার্সিং অ্যাটেনডেন্ট, লিডার পদের বেতনস্কেল বা গ্রেড উন্নীত করা হয়েছে। মঙ্গলবার এ সংক্রান্ত আদেশ জারি করেছে অর্থ বিভাগ।

এতে বলা হয়েছে, সুরক্ষা সেবা বিভাগের আওতাধীন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের নিম্নে বর্ণিত পদসমূহের বেতনগ্রেড উন্নীতকরণে অর্থ বিভাগের সম্মতি জ্ঞাপন করা হলো।

জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী, ফায়ার সার্ভিসের একজন লিডার গ্রেড-১৭ এ মূল বেতন পেতেন ৯ হাজার থেকে ২১ হাজার ৮০০ টাকা পর্যন্ত। অর্থ মন্ত্রণালয় লিডারদের এক গ্রেড উন্নীত করে গ্রেড-১৬ করার সম্মতি দিয়েছে। এর ফলে একজন লিডার মাসে মূল বেতন পাবেন ৯ হাজার ৩০০ টাকা থেকে ২২ হাজার ৪৯০ টাকা পর্যন্ত।

এ হিসাবে একজন লিডারের বেতন বাড়লো সর্বোচ্চ ৬৯০ টাকা। তবে পদোন্নতির ক্ষেত্রে ফায়ারম্যান, ডুবুরি এবং নার্সিং অ্যাটেনডেন্ট পদে ন্যূনতম সাত বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে।

একইভাবে ফায়ার সার্ভিসের গ্রেড-১৮ এর কর্মচারী তথা ফায়ারম্যান, ডুবুরি এবং নার্সিং অ্যাটেনডেন্টদের এক গ্রেড উন্নীত করে গ্রেড-১৭ তে আনার সম্মতি প্রদান করেছে অর্থ মন্ত্রণালয়। এতোদিন এসব কর্মচারী বেতন পেতেন ৮ হাজার ৮০০ টাকা থেকে ২১ হাজার ৩১০ টাকা পর্যন্ত। এক গ্রেড উন্নীত করার ফলে তারা এখন থেকে বেতন পাবেন ৯ হাজার টাকা থেকে ২১ হাজার ৮০০ টাকা। ফলে ফায়ারম্যান, ডুবুরি এবং নার্সিং অ্যাটেনডেন্টদের বেতন বেড়েছে সর্বোচ্চ ৪৯০ টাকা।

তবে এক্ষেত্রে সরাসরি নিয়োগের ক্ষেত্রে কোনো স্বীকৃত বোর্ড হতে ন্যূনতম দ্বিতীয় বিভাগে এসএসসি বা দাখিল পাস বা সমমানের জিপিএ থাকতে হবে। শারীরিক যোগ্যতার ক্ষেত্রে উচ্চতা ৫ ফিট ৪ ইঞ্চি। বুক ন্যূনতম ৩২ ইঞ্চি। এছাড়া শারীরিক গঠন ত্রুটিমুক্ত হতে হবে।

এই গ্রেড উন্নীত করার সঙ্গে অর্থ বিভাগ কিছু শর্ত জুড়ে দিয়েছে। সেগুলো হচ্ছে- নিয়োগবিধিতে অন্তর্ভুক্ত নিয়োগবিধি সংশোধন করতে হবে। সংশ্লিষ্ট নিয়োগবিধি সংশোধন সাপেক্ষে নতুন বেতনগ্রেড কার্যকর হবে। প্রশাসনিক মঞ্জুরি আদেশ অর্থ বিভাগের বাস্তবায়ন অনুবিভাগ কর্তৃক পৃষ্ঠাংকন করতে হবে। এবং সকল আনুষ্ঠানিকতা প্রতিপালনপূর্বক প্রশাসনিক মন্ত্রণালয় কর্তৃক আদেশ (জি.ও) জারির তারিখ থেকে উন্নীত বেতনগ্রেড কার্যকর হবে।
 
এতে আরো বলা হয়, সাব-অফিসার, ডেমোনেস্ট্রেটর পদের বেতনগ্রেড উন্নীতকরণের সুযোগ নেই।

কুমিল্লার ধ্বনি
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর