ব্রেকিং:
নতুন চমক, দেশে চালু হচ্ছে বেকার ভাতা লক্ষ্যমাত্রার বেশি ধান কিনতে সুপারিশ শিক্ষাপ্রতিষ্ঠানে চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল শেখ হাসিনাকে বরণের অপেক্ষায় জাপান: রাষ্ট্রদূত নিরাপদ ঈদযাত্রায় যাত্রী কল্যাণ সমিতির ২০ প্রস্তাব চাল আমদানি নিয়ন্ত্রণ করা হবে: অর্থমন্ত্রী সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতা ২৮ মে কবুতর দিয়ে কক্সবাজার থেকে ঢাকায় ইয়াবা পাচার বাড়ল মোবাইল ব‌্যাংকিংয়ে লেনদেন সীমা শিগগিরই যোগ্য সব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে: শিক্ষামন্ত্রী অধিক উৎপাদনের লক্ষ্যে একীভূত হচ্ছে ঘোড়াশাল ও পলাশ সার কারখানা শিক্ষক নিবন্ধনের প্রিলিতে পাস ১ লাখ ৫২ হাজার দেশের প্রথম মহিলা কারাগারে স্থানান্তরিত হচ্ছেন খালেদা জিয়া! ঈদে ঘরমুখী যাত্রীদের ভোগান্তি কমবে: কাদের এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক অর্থ দেয়নি বলে র‌্যাংকিং থেকে বাদ পড়েছে ঢাবি ‘মিল মালিক নয়, কৃষকের কাছ থেকে ধান কেনার পরামর্শ’ ভয়েস কলের দিন প্রায় শেষ: মোস্তাফা জব্বার জুলাই থেকে ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট শুভ বুদ্ধ পূর্ণিমা

মঙ্গলবার   ২১ মে ২০১৯   জ্যৈষ্ঠ ৭ ১৪২৬   ১৬ রমজান ১৪৪০

কুমিল্লার ধ্বনি
সর্বশেষ:
কুষ্টিয়ায় শিক্ষিকা ধর্ষণে শিক্ষকের যাবজ্জীবন ভূমধ্যসাগরে নৌকাডুবিতে বেঁচে যাওয়া ১৫ বাংলাদেশি দেশে ফিরেছেন হজযাত্রীদের প্রশিক্ষণ শুরু আজ ১৩০ বছর পর বদলে গেল কিলোগ্রামের সংজ্ঞা কৃষকের প্রয়োজনে সব করা হবে: কৃষিমন্ত্রী বিচারাধীন বিষয়ে সংবাদ প্রচারের ব্যাখ্যা দেবে সুপ্রিমকোর্ট নয়া লুকে চমক নিয়ে আসছেন অনন্ত জলিল
৪৯৪

বেতন বেড়েছে অগ্নি নির্বাপক কর্মীদের

প্রকাশিত: ১৫ মে ২০১৯  

বেতন বেড়েছে অগ্নি নির্বাপক কর্মীদের। সুরক্ষা সেবা বিভাগের আওতাধীন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের সাংগাঠনিক কাঠামোভুক্ত ফায়ারম্যান, ডুবুরি, নার্সিং অ্যাটেনডেন্ট, লিডার পদের বেতনস্কেল বা গ্রেড উন্নীত করা হয়েছে। মঙ্গলবার এ সংক্রান্ত আদেশ জারি করেছে অর্থ বিভাগ।

এতে বলা হয়েছে, সুরক্ষা সেবা বিভাগের আওতাধীন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের নিম্নে বর্ণিত পদসমূহের বেতনগ্রেড উন্নীতকরণে অর্থ বিভাগের সম্মতি জ্ঞাপন করা হলো।

জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী, ফায়ার সার্ভিসের একজন লিডার গ্রেড-১৭ এ মূল বেতন পেতেন ৯ হাজার থেকে ২১ হাজার ৮০০ টাকা পর্যন্ত। অর্থ মন্ত্রণালয় লিডারদের এক গ্রেড উন্নীত করে গ্রেড-১৬ করার সম্মতি দিয়েছে। এর ফলে একজন লিডার মাসে মূল বেতন পাবেন ৯ হাজার ৩০০ টাকা থেকে ২২ হাজার ৪৯০ টাকা পর্যন্ত।

এ হিসাবে একজন লিডারের বেতন বাড়লো সর্বোচ্চ ৬৯০ টাকা। তবে পদোন্নতির ক্ষেত্রে ফায়ারম্যান, ডুবুরি এবং নার্সিং অ্যাটেনডেন্ট পদে ন্যূনতম সাত বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে।

একইভাবে ফায়ার সার্ভিসের গ্রেড-১৮ এর কর্মচারী তথা ফায়ারম্যান, ডুবুরি এবং নার্সিং অ্যাটেনডেন্টদের এক গ্রেড উন্নীত করে গ্রেড-১৭ তে আনার সম্মতি প্রদান করেছে অর্থ মন্ত্রণালয়। এতোদিন এসব কর্মচারী বেতন পেতেন ৮ হাজার ৮০০ টাকা থেকে ২১ হাজার ৩১০ টাকা পর্যন্ত। এক গ্রেড উন্নীত করার ফলে তারা এখন থেকে বেতন পাবেন ৯ হাজার টাকা থেকে ২১ হাজার ৮০০ টাকা। ফলে ফায়ারম্যান, ডুবুরি এবং নার্সিং অ্যাটেনডেন্টদের বেতন বেড়েছে সর্বোচ্চ ৪৯০ টাকা।

তবে এক্ষেত্রে সরাসরি নিয়োগের ক্ষেত্রে কোনো স্বীকৃত বোর্ড হতে ন্যূনতম দ্বিতীয় বিভাগে এসএসসি বা দাখিল পাস বা সমমানের জিপিএ থাকতে হবে। শারীরিক যোগ্যতার ক্ষেত্রে উচ্চতা ৫ ফিট ৪ ইঞ্চি। বুক ন্যূনতম ৩২ ইঞ্চি। এছাড়া শারীরিক গঠন ত্রুটিমুক্ত হতে হবে।

এই গ্রেড উন্নীত করার সঙ্গে অর্থ বিভাগ কিছু শর্ত জুড়ে দিয়েছে। সেগুলো হচ্ছে- নিয়োগবিধিতে অন্তর্ভুক্ত নিয়োগবিধি সংশোধন করতে হবে। সংশ্লিষ্ট নিয়োগবিধি সংশোধন সাপেক্ষে নতুন বেতনগ্রেড কার্যকর হবে। প্রশাসনিক মঞ্জুরি আদেশ অর্থ বিভাগের বাস্তবায়ন অনুবিভাগ কর্তৃক পৃষ্ঠাংকন করতে হবে। এবং সকল আনুষ্ঠানিকতা প্রতিপালনপূর্বক প্রশাসনিক মন্ত্রণালয় কর্তৃক আদেশ (জি.ও) জারির তারিখ থেকে উন্নীত বেতনগ্রেড কার্যকর হবে।
 
এতে আরো বলা হয়, সাব-অফিসার, ডেমোনেস্ট্রেটর পদের বেতনগ্রেড উন্নীতকরণের সুযোগ নেই।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর