ব্রেকিং:
তিতাসে সিয়াম হত্যারয় দুই জনের স্বীকারোক্তি পুরো দেশকে উচ্চগতির ইন্টারনেটের আওতায় আনার উদ্যোগ নেওয়া হয়েছে এইচএসসি পাসে ডিএসসিসিতে চাকরি, আবেদন করুন দ্রুত দ্রুত তওবাকারীদের সম্পর্কে কোরআনে যা বলা হয়েছে বিমানবন্দরে সাফজয়ী নারী ফুটবলারদের লাগেজ ভেঙে ডলার-টাকা চুরি সৌদি আরবে আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় হাফেজ তাকরিম তৃতীয় কুমিল্লায় ইয়াবা বিক্রির সময় ভারতীয় নাগরিকসহ ২ জন আটক রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসংঘের জোরালো ভূমিকা চান প্রধানমন্ত্রী সাবিনাদের জন্য প্রস্তুত হচ্ছে ছাদখোলা বাস প্রধানমন্ত্রীর ছবি ভাঙচুর: সোহাগ আলীর ১০ বছরের কারাদণ্ড শেখ হাসিনাকে পাকিস্তান সফরের আমন্ত্রণ শেহবাজ শরিফের সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ ৪ শর্তে শিথিল জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী কুমিল্লায় চার হাসপাতাল সিলগালা, ৩ লাখ টাকা জরিমানা মিয়ানমারের ব্যাপারে সর্বোচ্চ সংযম দেখাচ্ছে বাংলাদেশ:প্রধানমন্ত্রী সিপিডিতে ভালো পদে চাকরির সুযোগ, শুরুতেই পাবেন ৩৫০০০ ঘুমধুম সীমান্তের এসএসসি পরীক্ষার্থীদের দুটি বাস দিল পুলিশ লক্ষ্মীপুরে ১৫ জুয়াড়ি আটক লন্ডন পৌঁছেছেন প্রধানমন্ত্রী যেখানে সন্ধ্যার পরই জেলার সঙ্গে উপজেলার যোগাযোগ বন্ধ
  • রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১০ ১৪২৯

  • || ২৭ সফর ১৪৪৪

ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স পাঠানো নিয়মিত মনিটরিংয়ের পরামর্শ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২২  

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স পাঠানো নিয়মিত মনিটর করতে মন্ত্রণালয়কে পরামর্শ দেওয়া হয়েছে।

কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে সংসদ ভবনে মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) এই সভা অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, মোয়াজ্জেম হোসেন রতন, মৃণাল কান্তি দাস, বেগম আয়েশা ফেরদাউস, পঙ্কজ নাথ, মো. সাদেক খান এবং মো. ইকবাল হোসেন বৈঠকে অংশগ্রহণ করেন।

সভায় বর্হিবিশ্বে বাংলাদেশ দূতাবাসগুলোর শ্রমকল্যাণ উইংয়ের পরিসর বৃদ্ধি ও গতিশীলতা আনা, গ্রিস, রোমানিয়াসহ নতুন শ্রমবাজার অনুসন্ধান এবং কর্মী পাঠাতে শ্রমবাজারের সর্বশেষ পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় বিদেশে যাওয়া-আসার সময় আরো বেশি সচেতন হওয়ার পাশাপাশি নিরাপদ, সুশৃঙ্খল ও নিয়মতান্ত্রিক অভিবাসন নিশ্চিতের ওপর জোর দেওয়া হয়। এজন্য বৈদেশিক কর্মসংস্থানের ক্ষেত্রে প্রবাসীদের নিরাপদ জীবনের কথা বিবেচনা করে বিমা ব্যবস্থা সচল রাখা এবং বৈদেশিক কর্মস্থানের ব্যবস্থা জোরদার করতে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

সভায় মালয়েশিয়াসহ অন্যান্য দেশে অল্প খরচে অধিক সংখ্যক জনবল বিদেশে পাঠানোর সুযোগ সৃষ্টি করে রেমিট্যান্স প্রবাহ ধরে রাখার জন্য বৈধ পথে কার্ব মার্কেট ও ব্যাংকের বিনিময় রেটের ব্যবধান কমানোর উদ্যোগ নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

বেকার যুবকদের সহায়তা দেওয়ার উদ্দেশ্যে বিএমইটি’র অধীনে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে এরইমধ্যে প্রণোদনা ২ শতাংশ থেকে ২.৫ শতাংশে উন্নীত করা হয়েছে বলে কমিটিকে অবহিত করা হয়।

সভায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।