ব্রেকিং:
বাংলাদেশ টেলিভিশন ভবন ঘেরাও-অগ্নিসংযোগ ভারতীয় নাগরিকদের বাংলাদেশে ভ্রমণ সতর্কতা কোটা সংস্কার আন্দোলনের প্রতি জামায়াতে ইসলামীর আনুষ্ঠানিক সমর্থন কমপ্লিট শাটডাউন কর্মসূচিতে বিএনপির সর্বাত্মক সমর্থন ঘোষণা কমপ্লিট শাটডাউনেও চলবে মেট্রোরেল বাংলাদেশে শিক্ষার্থীদের প্রতি বেআইনি শক্তি প্রয়োগ করা হয়েছে সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি আজ বাংলা ব্লকেড বা শাটডাউন হল ছাড়ছেন কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ নেত্রীর পদত্যাগ তিস্তায় ভেসে আসা সেই মরদেহ ভারতের সাবেক মন্ত্রীর ঢাবির হলে ছাত্র রাজনীতি নিষিদ্ধের ঘোষণা সারা দেশে সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশনা বেরোবি শিক্ষার্থী আবু সাঈদের দাফন সম্পন্ন পরিস্থিতির ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী প্রশ্ন ফাঁস: বড় হচ্ছে চক্রের তালিকা ছাগলের ভ্যাকসিন ক্রয়ে দুর্নীতির অভিযোগ মতিঝিলে ২০০ কোটি টাকার দেবোত্তর জমি উদ্ধার ক্ষুদ্রঋণ বিতরণ বেড়েছে আগামী বছর প্রাথমিকে ডিজিটাল ল্যাব স্থাপন শুরু
  • সোমবার ২২ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৭ ১৪৩১

  • || ১৪ মুহররম ১৪৪৬

বয়স ধরে রাখতে যে ৩ বাদাম খাবেন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২৩  

বয়স ত্রিশ পার হলেই ধীরে ধীরে ছাপ পড়তে শুরু করে আমাদের ত্বকে। তখন চোখের নিচ খানিকটা কুঁচকে যায় তো গালের চামড়ায় ঢিলে ভাব আসে। এরকম অনেক সমস্যারই সম্মুখীন হতে হয়। বয়স ধরে রাখতে অর্থাৎ ত্বকে বয়সের ছাপ পড়তে না দেওয়ার জন্য আমরা নানা ধরনের প্রসাধনী ব্যবহার করি। তবে কেবল প্রসাধনী ব্যবহার বা রূপচর্চা করলেই হবে না। এর পাশাপাশি খেয়াল রাখতে হবে খাবারের দিকেও। 

তিন ধরনের বাদাম নিয়মিত খেলে পরিবর্তনটা টের পাবেন দ্রুতই। বয়স বাড়লেও তার ছাপ পড়বে না শরীরে। এই তিন বাদাম নিয়ম মেনে খাওয়ার পাশাপাশি বাদ দিতে হবে ভাজাপোড়া বা অতিরিক্ত মসলাদার খাবার। এতে ত্বক ভালো রাখা সহজ হবে। চলুন তবে জেনে নেওয়া যাক বয়স আটকাতে চাইলে কোন ৩ বাদাম খাবেন-

কাঠবাদাম

কাঠবাদাম বয়স ধরে রাখতে জাদুর মতো কাজ করে। এই বাদামে থাকে পর্যাপ্ত ভিটামিন ই। এটি আপনার ত্বককে সতেজ রাখতে কাজ করবে। বয়স বাড়লেও ত্বকে তার ছাপ পড়তে দেবে না। সেজন্য আপনাকে নিয়মিত সকালে ৫টি করে কাঠবাদাম খেতে হবে।  বাদামগুলো আগের দিন রাতে পানিতে ভিজিয়ে রেখে দিন। সকালে খোসা ছাড়িয়ে খেয়ে নিন। এতে দ্রুতই উপকার পাবেন।

পেস্তা বাদাম

পেস্তা বাদামে রয়েছে পলিফেনল ও ফ্ল্যাভোনয়েড নামক উপকারি দু’টি উপাদান। এগুলো ত্বককে ভালো রাখতে কাজ করে। এই বাদামে থাকে অ্যান্টি অক্সিডেন্ট। যা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কাজ করে। ত্বকের কোষের ক্ষয় প্রতিরোধেও সাহায্য করে এটি। ব্রণ থেকে মুক্তি পেতে নিয়মিত পেস্তা বাদাম খান। খালি পেটে এই বাদাম খেতে পারেন। তবে দিনে ৫-৬টির বেশি খাবেন না।

আখরোট

সুস্বাদু একটি বাদাম হলো আখরোট। ত্বক ভালো রাখার জন্য কাজ করে এটি। তবে এই বাদাম যে সকালেই খেতে হবে এমন কোনো কথা নেই। চাইলে দিনের যেকোনো সময়ই খেতে পারবেন আখরোট। এই বাদামে আছে প্রদাহরোধী ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। এই উপাদান ত্বককে বয়সের ছাপ থেকে বাঁচায়। ত্বক সতেজ ও টানটান থাকে।