ব্রেকিং:
১৫ বছরেও হয়নি মনোহরগঞ্জের নিজস্ব পোস্টাল কোড ডাকাতির প্রস্তুতিকালে ৬ ডাকাত আটক নারী ও শিশু নির্যাতন দমন আইনের চূড়ান্ত অনুমোদন মেঘনায় জেলেদের হামলায় ১০ নৌ-পুলিশ আহত বিরল দৃষ্টান্ত, পুলিশের হাতে সন্তানকে তুলে দিলেন মা দেশে একদিনে আক্রান্ত এক হাজারের বেশি, মৃত্যু বেড়েছে ‘নো মাস্ক নো সার্ভিস’ নীতি বাস্তবায়ন শুরু করেছে সরকার নারীদের একাকিত্বকে টার্গেট করেই চলে কামালের ধর্ষণ আর প্রতারণা ৭ বছরের চাচাতো বোনকে ধর্ষণ করল ১৪ বছরের কিশোর! বিশ্বে একদিনে আক্রান্ত ৪ লাখের বেশি, মৃত্যু ৫৫৯৯ সড়কে গাছ ফেলে পুলিশের গাড়িতে ডাকাতি! স্বাস্থ্যবিধি মেনে ১ নভেম্বর থেকে সবার মিলছে ওমরার সুযোগ স্ত্রীর সামনেই মুরগির সঙ্গে বিকৃত যৌনতায় মেতে ওঠেন রেহান দেশে এক গাভি বছরে জন্ম দেবে দু্টি বাছুর নারীদের অংশগ্রহণ আরো বাড়ানোর আহ্বান বাংলাদেশের আসলের মোড়কে নকল পণ্যের ছড়াছড়ি, বিপাকে ক্রেতারা ২০৩০ সালের মধ্যে সড়কে মৃত্যু ৫০ শতাংশ কমানো হবে কিশোর ইয়াসিন খুনের প্রধান আসামি গ্রেফতার ঘুরে দাঁড়াচ্ছে স্বল্প আয়ের মানুষ চান্দিনায় অবাধে চলছে ড্রেজার মেশিন
  • রোববার   ২৫ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১০ ১৪২৭

  • || ০৭ রবিউল আউয়াল ১৪৪২

৭৫

ভিডিও পাঠালেই মিলতে পারে সাকিব-মুশফিকদের উত্তরসূরি হওয়ার সুযোগ!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২০  

করোনাভাইরাসের এই সময়ে দেশ জুড়ে বন্ধ রয়েছে ক্রিকেটীয় কার্যক্রম। ফলে প্রতি বছরের মতো মাঠ পর্যায়ে গিয়ে ট্যালেন্ট হান্ট করতে পারছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এমতাবস্থায় অভিনব পন্থা এনেছে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। বয়সভিত্তিক দলের খেলোয়াড় বাছাইয়ে নিজের খেলার ভিডিও পাঠানোর নির্দেশনা দিয়ে বিজ্ঞপ্তি দিয়েছে বিসিবি। সেখানে পছন্দ হলেই জাতীয় দলে খেলার জন্য মিলতে পারে ডাক। 

জাতীয় দলের তারকা ক্রিকেটার সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ থেকে শুরু করে হালের লিটন দাস, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ প্রত্যেকেই বয়সভিত্তিক দলে নিজেদের প্রমাণ করে জাতীয় দলে এসেছেন। এখানে ভাল করলে সবারই আলাদা নজর থাকে। ফলে ক্রিকেটার বাছাইয়ের ক্ষেত্রে বয়সভিত্তিক দলগুলোর ভূমিকা বেশ বড়।

করোনাভাইরাস মহামারির কারণে জনসমাগম এড়াতেই বয়সভিত্তিক খেলোয়াড় বাছাইয়ে নতুন ধরণের সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। ক্রিকেটারদের পাঠানো ভিডিও দেখে জেলা এবং ঢাকা মেট্রোর অনূর্ধ্ব-১৪, ১৬ এবং ১৮ স্তরের প্রাথমিক দল গঠন করা হবে। এখান থেকেই তৈরি হবে ভবিষ্যতের অনূর্ধ্ব-১৯ দল। ভালো খেললে সাকিব-তামিম-মুশফিকদের মতোই বয়সভিত্তিক এসব দল থেকে সুযোগ পাওয়া যেতে পারে জাতীয় দলে। 

বিসিবির নির্দেশনা অনুসারে খেলতে ইচ্ছুক ক্রিকেটারকে নিজ জেলার বা বিভাগীয় নির্দিষ্ট কোচের হোয়াটসঅ্যাপ নাম্বারে খেলার ভিডিও প্রেরণ করতে হবে। চাইলে পাঠাতে পারবে ই-মেইলও। 

কিভাবে ভিডিও রেকর্ডিং করতে হবে, সেটিও নির্দিষ্ট করে দিয়েছে বিসিবি। একজন ব্যাটসম্যানের জন্য বোলিংয়ের শেষ প্রান্ত থেকে ক্যামেরাটি ধরতে হবে। উইকেটকিপারের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। তবে বোলারদের ভিন্ন ভিন্ন অ্যাঙ্গেল থেকে বোলিং রেকর্ড করতে হবে। 

কীভাবে ভিডিও করতে হবে তার একটি ডেমো নিজেদের অফিসিয়াল ফেসবুক পেজে (https://www.facebook.com/bcbtigercricket/) আপলোড করেছে বিসিবি। তরুণ ক্রিকেটারদের সেটি দেখে ভিডিও তৈরি নিয়ম সর্ম্পকে জানতে বলা হয়েছে।

বিসিবির 'আগামীর বিশ্ব চ্যাম্পিয়নদের খোঁজে' নামের এই প্রচারণায় তামিম ইকবাল বলেছেন, 'করোনা পরিস্থিতির কারণে এ বছর বাংলাদেশ ক্রিকেট বোর্ড জেলা ও ঢাকা মহানগরে অনূর্ধ্ব-১৪, অনূর্ধ্ব-১৬ এবং অনূর্ধ্ব-১৮-এর প্রাক বাছাই পর্ব একটু ভিন্নভাবে করছে। জনসমাগম এড়িয়ে চলতে প্রাথমিক বাছাই পর্ব ভিডিও দেখে করা হবে।'

নির্দেশনামূলক ভিডিওটি দেখতে এখানে  ক্লিক করুন। 

কুমিল্লার ধ্বনি
খেলা বিভাগের পাঠকপ্রিয় খবর