ব্রেকিং:
অ্যাপিকটা বিজয়ীদের সংবর্ধনা দিল বেসিস ইসলামে সড়ক ও পরিবহন নীতিমালা জমকালো আয়োজনে শেষ হলো বিপিএলের উদ্বোধন শুদ্ধি অভিযান সফল করতে হবে: কাদের পঙ্গু-বয়স্কদের জন্য ইউএনওর ‘কলিং বেল’ সেবা বিশ্বের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী তিনি পাখি রক্ষায় গোপালগঞ্জের ডিসির ব্যতিক্রমী উদ্যোগ পিঁয়াজের কারণে কফি হাউসে বন্ধ হল জনপ্রিয় খাবার বিয়ের পাঁচদিন পরই অন্তঃসত্ত্বা কিশোরীকে তালাক পাঁচ নারী পাচ্ছেন বেগম রোকেয়া পদক ৩৯তম বিসিএসে আরো ১৬৮ জন চিকিৎসক নিয়োগ দুই বছরের জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করলেন প্রধানমন্ত্রী গণপরিবহনে মেয়েদের একা ভ্রমণে পুলিশের পরামর্শ শৈত্যপ্রবাহ নিয়ে দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস তিন মাসে ২৯ হাজার বিচারপ্রার্থীকে সরকারি খরচায় আইনি সেবা কারাদন্ডপ্রাপ্ত আদম বেপারী গ্রেপ্তার ল্যাকটেটিং মাদার সহায়তায় হেলথ ক্যাম্প উদ্বোধন বাঁচতে চায় ক্যান্টনমেন্ট স্কুলের শিক্ষক ভিক্টোরিয়া কলেজে বর্ণাঢ্য বিজয় র‍্যালি মেধাবী হওয়াটাই বড় নয়, মানুষ হওয়াটাই বড়

সোমবার   ০৯ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৪ ১৪২৬   ১১ রবিউস সানি ১৪৪১

কুমিল্লার ধ্বনি
২৩০

ভিনগ্রহীদের সংকেত? রেডিও তরঙ্গের আলো দেখা যাওয়ার পর উধাও!

প্রকাশিত: ১০ আগস্ট ২০১৯  

মিল্কি ওয়ে গ্যালাক্সির বাইরেও অজানার সন্ধানে তৈরি করা হয়েছিল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম মেধার এক প্রযুক্তি। এবার ব্রহ্মাণ্ডের অর্ধেকের বেশি দূরত্ব পেরিয়ে অজানা সিগন্যাল ধরা পড়ল এই মহাকাশ প্রযুক্তিতে। 

চাঞ্চল্যকর এই তথ্য জানিয়েছেন অস্ট্রেলিয়ার সুইনবার্ন ইউনিভার্সিটির মহাকাশবিজ্ঞানী ওয়েল ফারা। তার Molonglo প্রযুক্তির যন্ত্রে ধরা পড়েছে অজানা এক FRB। জ্যোতির্বিজ্ঞানের ভাষায় FRB (Fast Radio Bursts) আসলে এক অত্যন্ত শক্তিশালী রেডিও তরঙ্গ। গোটা ব্রহ্মাণ্ডেই ছড়িয়ে রয়েছে এই তরঙ্গ। আতশবাজি ফাটানো হলে যেমন হয়, তেমনই শক্তিশালী উজ্জ্বল আলোর ঝলক। ব্রহ্মাণ্ডের অতিদূরের এই আলোর ঝলক আমাদের চোখে ধরা পড়ে না। এই ধরনের FRB ধরতেই বিশেষ AI প্রযুক্তির ব্যবহার করা হয়। 

বিগত বছরগুলিতে এমন FRB বা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আলো দেখা গিয়েছে।

বিগত বছরগুলোতে এমন FRB বা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আলো দেখা গিয়েছে। কমপক্ষে ৬০টির সত্যতা স্বীকার করেছে মহাকাশ গবেষণা সংস্থাগুলি। এই আলো এসেছে ব্রহ্মাণ্ডের নানা মুলুক থেকে। দেখা যাওয়ার পর পরই তা উধাও হয়ে গিয়েছে, তাই বোঝা যায়নি ঠিক কোথা থেকে আসছে সেই আলো। শুধু দূরত্বের আভাস পাওয়া গিয়েছে মাত্র।

প্রসঙ্গত প্রথম FRB দেখা দিয়েছিল ২০০৭ সালে। 

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর