ব্রেকিং:
পাকিস্তানকে ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে বেশি পশু কোরবানি বাংলাদেশে বন্যাদুর্গতদের পুনর্বাসনে রয়েছে ১২০ কোটি টাকা বরাদ্দ ঘুষদাতার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে: প্রধানমন্ত্রী হুজুর সেজে ধর্ষককে ধরলেন পুলিশ কর্মকর্তা বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ডেঙ্গুর বিস্তার রোধে জনসচেতনতা জরুরি বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩ ইন্দোনেশিয়া ও ফিলিপাইনের রমণীদের পছন্দ বাংলাদেশি ছেলে রোহিঙ্গা নির্যাতন তদন্তে ঢাকায় মিয়ানমারের তদন্ত দল টাইগারদের হেড কোচ হলেন রাসেল ডমিঙ্গো ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’ ১৫ আগস্টের হত্যাকাণ্ড ছিল মুক্তিযুদ্ধের বিরুদ্ধে কুমিল্লায় র‌্যাবের অভিযানসাড়ে ৫০০ ইয়াবাসহমাদক ব্যবসায়ী আটক স্মার্টকার্ড পাবে ছয় বছরের শিশুও! ডেঙ্গু আক্রান্তদের ৮৪ শতাংশ সুস্থ হয়ে ফিরেছেন ল্যান্ড ফোনের মাসিক লাইন রেন্ট বাতিল প্রসব বেদনা নিয়েই ছয় কিলোমিটার হাঁটলেন কাশ্মীরি মা যুদ্ধ শুরু! ভারতের ৫ পাকিস্তানের ৩ সেনা নিহত ঈদের আগে ৯ দিনে সর্বোচ্চ রেমিটেন্সের রেকর্ড সাড়ে ৩ হাজার রোহিঙ্গা ফিরিয়ে নিচ্ছে মিয়ানমার

সোমবার   ১৯ আগস্ট ২০১৯   ভাদ্র ৩ ১৪২৬   ১৭ জ্বিলহজ্জ ১৪৪০

কুমিল্লার ধ্বনি
১৮৩

ভিনগ্রহীদের সংকেত? রেডিও তরঙ্গের আলো দেখা যাওয়ার পর উধাও!

প্রকাশিত: ১০ আগস্ট ২০১৯  

মিল্কি ওয়ে গ্যালাক্সির বাইরেও অজানার সন্ধানে তৈরি করা হয়েছিল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম মেধার এক প্রযুক্তি। এবার ব্রহ্মাণ্ডের অর্ধেকের বেশি দূরত্ব পেরিয়ে অজানা সিগন্যাল ধরা পড়ল এই মহাকাশ প্রযুক্তিতে। 

চাঞ্চল্যকর এই তথ্য জানিয়েছেন অস্ট্রেলিয়ার সুইনবার্ন ইউনিভার্সিটির মহাকাশবিজ্ঞানী ওয়েল ফারা। তার Molonglo প্রযুক্তির যন্ত্রে ধরা পড়েছে অজানা এক FRB। জ্যোতির্বিজ্ঞানের ভাষায় FRB (Fast Radio Bursts) আসলে এক অত্যন্ত শক্তিশালী রেডিও তরঙ্গ। গোটা ব্রহ্মাণ্ডেই ছড়িয়ে রয়েছে এই তরঙ্গ। আতশবাজি ফাটানো হলে যেমন হয়, তেমনই শক্তিশালী উজ্জ্বল আলোর ঝলক। ব্রহ্মাণ্ডের অতিদূরের এই আলোর ঝলক আমাদের চোখে ধরা পড়ে না। এই ধরনের FRB ধরতেই বিশেষ AI প্রযুক্তির ব্যবহার করা হয়। 

বিগত বছরগুলিতে এমন FRB বা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আলো দেখা গিয়েছে।

বিগত বছরগুলোতে এমন FRB বা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আলো দেখা গিয়েছে। কমপক্ষে ৬০টির সত্যতা স্বীকার করেছে মহাকাশ গবেষণা সংস্থাগুলি। এই আলো এসেছে ব্রহ্মাণ্ডের নানা মুলুক থেকে। দেখা যাওয়ার পর পরই তা উধাও হয়ে গিয়েছে, তাই বোঝা যায়নি ঠিক কোথা থেকে আসছে সেই আলো। শুধু দূরত্বের আভাস পাওয়া গিয়েছে মাত্র।

প্রসঙ্গত প্রথম FRB দেখা দিয়েছিল ২০০৭ সালে। 

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর