ব্রেকিং:
স্বাস্থ্যবিধি মেনে পূজা উদযাপনের আহ্বান নগরীর বিভিন্ন স্থান থেকে পাসপোর্ট দালাল চক্রের ৪ সদস্য আটক চান্দিনায় ঈদে মিলাদুন্নবী শীর্ষক আলোচনা মাইজখারে ইউনিয়ন বিভাজন প্রস্তাবনা পরিবর্তনের দাবি অস্বচ্ছল মেধাবী শিক্ষার্থীদের পরিবারকে চেক প্রদান সিদ্ধান্ত বাস্তবায়নের হারে মন্ত্রিসভার সন্তোষ প্রকাশ শেখ হাসিনা ইয়্যুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ডের লোগো উন্মোচন মহাকাশে হারিয়ে যাচ্ছে স্টারলিংক স্যাটেলাইট ফুফুর অন্তরঙ্গ মুহূর্ত দেখা ফেলায় লাশ হলো শিশু সাফল্যের পথে বাংলাদেশ, অবাক চোখে তাকিয়ে ভারত দেশে একদিনে শনাক্ত ১৬৩৭, মৃত্যু বেড়েছে মাস্ক ব্যবহার নিশ্চিতে প্রয়োজনে মোবাইল কোর্ট: মন্ত্রিপরিষদ সচিব বেগমগঞ্জে কিশোর গ্যাংয়ের ৭ সদস্য গ্রেফতার একদিনে তিন লাখ ২৪ হাজার শনাক্ত, মৃত্যু ৩৯৬৮ কর্পোরেট ক্রিকেট দিয়েই সাকিবের ফেরার প্রস্তুতি জনগণের ভাষা বুঝে না বলেই বিএনপি ব্যর্থ: কাদের ১৮ বছর ধরে এক হাজার মানুষের সর্বনাশ করে পালিয়ে গেলো স্বামী-স্ত্রী অহংকারের পতন: বাসি ভাত খেয়ে দিন পার করছেন রানু মন্ডল বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে পরীক্ষা হবে তিন ক্যাটাগরিতে দেশের ৭৮ হাসপাতালে এখন সেন্ট্রাল অক্সিজেন: স্বাস্থ্যমন্ত্রী
  • মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৫ ১৪২৭

  • || ০২ রবিউল আউয়াল ১৪৪২

৯৪

ভোটের ফলাফল কারচুপি রোধ করবে কিউআর কোড

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৪ জুন ২০২০  

ভোটের ফলাফল কারচুপি রোধ ও ফল প্রকাশের দীর্ঘসূত্রতা কমাতে এবার কিউআর কোড (কুইক রেসপন্স কোড) ব্যবহারের পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)। মূলত ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) আস্থা তৈরি করতে আগামীতে ফলাফল ব্যবস্থাপনায় কিউআর কোড ব্যবহার করা হবে। বিশেষ করে ইভিএম থেকে প্রিন্ট হয়ে আসা ফলাফলে কিআর কোড ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। এতে বিভিন্ন কেন্দ্র থেকে রিটার্নিং কর্মকর্তার কাছে আসায় ফলাফল দ্রুত সমন্বয় করা যাবে। প্রিজাইডিং অফিসার কর্তৃক ফলাফল কারসাজির সুযোগ স্থায়ীভাবে বন্ধ হবে।

ইভিএম ব্যবহার সম্পর্কিত বিশেষ কমিটির নেতৃত্বদানকারী নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব) শাহাদাত হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংশ্লিষ্টদের নিয়ে সম্প্রতি অনুষ্ঠিত এক বৈঠকে সিদ্ধান্তটি নেওয়া হয়েছে। এক্ষেত্রে করোনাকালীন দুর্যোগের পর অনুষ্ঠিতব্য চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন ও বিভিন্ন উপ-নির্বাচনে সিদ্ধান্তটি বাস্তবায়ন করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগের (এনআইডি) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, করোনা পরবর্তী অনুষ্ঠেয় নির্বাচনগুলোয় কিউআর কোড ব্যবহার করে ফলাফল দেওয়া হবে। এতে শতভাগ স্বচ্ছতা নিশ্চিতের পাশাপাশি ভোট শেষের একঘণ্টার মধ্যেই ফলাফল প্রকাশ করা সম্ভব হবে।

বৈঠক সূত্রে জানা গেছে, বিগত ঢাকা উত্তর সিটি করপোরেশন ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং অফিসারের নিকট ইভিএময়ের মাধ্যমে ভোটগ্রহণের ফলাফল বিলম্বে প্রকাশের বিষয়ে জানতে চাওয়া হয়। রিটার্নিং অফিসারদ্বয় ভোটগ্রহণের ফলাফল বিলম্বে প্রকাশের বেশ কিছু কারণ উপস্থাপন করেন। চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ট্যাব ব্যবহার করে দ্রুত ফলাফল গ্রহণের বিষয়ে সভাপতি উপস্থিত সদস্যদের বক্তব্য আহ্বান করেন। গত মার্চে অনুষ্ঠিত ঐ বৈঠকে ইসির সিনিয়র সচিব মো. আলমগীর, জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম ও সিস্টেম ম্যানেজার মো. রফিকুল হক বেশ কয়েকটি প্রস্তাব রাখেন।

আলোচনার পর সবাই প্রস্তাবগুলো বাস্তবায়নে একমত হন। এতে ফল প্রকাশ নিয়ে চারটি সিদ্ধান্ত আসে। এগুলো হলো—যে সব নির্বাচনে ইভিএময়ের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে, সে সব নির্বাচনে ভোটগ্রহণ শেষে ইভিএমের মুদ্রিত ফলাফলের কপির কিউআর কোড ব্যবহার করে অথবা ইভিএমের অডিট কার্ড ব্যবহার করে ভোট কেন্দ্রের ফলাফল রেজাল্ট ম্যানেজমেন্ট সফটওয়্যারে রিটার্নিং/সহকারী রিটার্নিং অফিসারের নিকট পাঠানো হবে। বার্তা শিটের সঙ্গে অবশ্যই ইভিএময়ের প্রিন্ট কপি স্ট্যাপলার করে রিটার্নিং অফিসার/সহকারী রিটার্নিং অফিসারের নিকট জমা দিতে হবে। রিটার্নিং অফিসার/সহকারী রিটার্নিং অফিসার দুইটি ফলাফল শিট মিলিয়ে বেসরকারি ফলাফল চূড়ান্ত করবেন। কিউআর কোড ব্যবহার করে প্রয়োজনে ইভিএম থেকে 'T' ফরমে ফলাফল প্রিন্ট করে তা ট্যাবের মাধ্যমে প্রেরণ করতে হবে। কর্মকর্তাদের প্রশিক্ষণ ও ডেমো ভোটগ্রহণে বিষয়টি অন্তর্ভুক্ত করা হবে।

কুমিল্লার ধ্বনি