ব্রেকিং:
মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখায় জরিমানা গুনলো দুই ফার্মেসি ঝরে পড়া শিশুদের পাঠদানে ফেরাতে প্রশিক্ষণ দম্পতিকে শৌচাগারে আটকে রাখায় আত্মহত্যা চেষ্টা সরকারি ভবনে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ী ব্যবহারের নির্দেশনা জারি প্রত্যাবাসন নিরাপদ না হলে আবারো ফেরত আসবে রোহিঙ্গা ৪০ বছরের মধ্যে যুক্তরাজ্যের মূল্যস্ফীতি সর্বোচ্চ শিক্ষার্থীদের হেনস্তা করায় কুমিল্লায় ট্রেন আটকে প্রতিবাদ ইউক্রেন সফরে আসছেন এরদোগান ও গুতেরেস প্রেমের টানে বগুড়ায় এসে ধর্ষণের শিকার, গ্রেফতার ২ রাশিয়া থেকে জ্বালানি তেল কেনার উপায় খোঁজার নির্দেশ প্রধানমন্ত্রীর ঢাকা ওয়াসার কর্মীদের উৎসাহ বোনাসে হাইকোর্টের নিষেধাজ্ঞা দেশে অপুষ্টিতে ভুগছেন ১ কোটি ৭০ লাখ বিবাহিত নারী জনপ্রিয় হচ্ছে ট্রেতে চারা রোপণ আখাউড়ায় ৫ পলাতক আসামি গ্রেফতার ফেনীতে সাজাপ্রাপ্ত আসামিসহ তিন মাদক ব্যবসায়ী ধরা ডিমের দাম ১ টাকা বেশি নেয়ায় হাজার টাকা জরিমানা ২ হাজার ৫০৪ কোটি টাকা ব্যয়ে ৬ প্রকল্পের অনুমোদন পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে কাজ করছে সরকার: বাণিজ্যমন্ত্রী তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্তের বৈধতা প্রশ্নে হাইকোর্টের রুল নিহতদের পরিবারকে ২ লাখ করে সহায়তা দেবে শ্রম মন্ত্রণালয়
  • বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৩ ১৪২৯

  • || ১৯ মুহররম ১৪৪৪

মরদেহ সংরক্ষণে ব্রাহ্মণবাড়িয়া মর্গে স্থাপিত হচ্ছে হিমাগার

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৫ আগস্ট ২০২২  

প্রতিষ্ঠার পর প্রথমবারের মতো ব্রাহ্মণবাড়িয়া ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের মর্গে মরদেহ সংরক্ষণের জন্য স্থাপিত হচ্ছে হিমাগার বা মরচুয়ারি ফ্রিজ। হিমাগার স্থাপনের জন্য এরই মধ্যে চারটি মরচুয়ারি ফ্রিজ নিয়ে আসা হয়েছে।

হাসপাতাল সূত্র জানায়, অনেক আগে প্রতিষ্ঠিত এই হাসপাতালে সবকিছু পরিবর্তন হলেও দীর্ঘদিনেও মরদেহ সংরক্ষণে হিমাগারের ব্যবস্থা ছিল না। ফলে পরিচয়হীন অনেক মরদেহ লাশঘরে পড়ে থেকে নষ্ট হয়ে যেতো। এজন্য হিমাগার স্থাপনের উদ্যোগ নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

মরদেহ সংরক্ষণে ব্রাহ্মণবাড়িয়া মর্গে স্থাপিত হচ্ছে হিমাগার

ব্রাহ্মণবাড়িয়ায় বেওয়ারিশ মরদেহ দাফন-কাফনের একমাত্র সংগঠন ‘ব্রাহ্মণবাড়িয়া বাতিঘর’ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রকৌশলী আজহার উদ্দিন জাগো নিউজকে বলেন, ‘অনেক অজ্ঞাতপরিচয় মরদেহের পরিচয় শনাক্তে মর্গে কয়েকদিন রাখতে হয়। ততদিনে মরদেহে পচন ধরে নষ্ট হয়ে যায়। এতে মরদেহ কাফন-দাফনেও সমস্যা হয়। হিমাগারটি স্থাপিত হলে আর এ সমস্যার সম্মুখীন হতে হবে না।’

হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. ওয়াহীদুজ্জামান জাগো নিউজকে বলেন, হাসপাতালে মরদেহ সংরক্ষণের জন্য হিমাগার চালু করতে এরই মধ্যে মরচুয়ারি ফ্রিজ নিয়ে আসা হয়েছে। আমরা এখনো তা চালু করতে পারিনি। এটি চালু করতে গণপূর্ত বিভাগের সমন্বয় প্রয়োজন হয়। গণপূর্ত বিভাগের লোকজনও হাসপাতালে এসে দেখে গেছেন। আমরা তাদের কাছ থেকে এক মাস সময় নিয়েছি। আশা করছি এক মাস পর আমরা এটি চালু করতে পারবো।