ব্রেকিং:
জমির আরএস খতিয়ান পাবেন অনলাইনে, মাত্র ৫ মিনিটে আলোর মুখে আনিসুল হকের যানজট নিরসনের দুই প্রকল্প এলেঙ্গায় এলপি গ্যাস সিলিন্ডার কারখানা করবে বিপিসি প্রণোদনা প্যাকেজ থেকে ঋণ পেয়ে সচল ২৫৪৯ শিল্প রোগী পরিবহণে শুরু হচ্ছে পলস্নী অ্যাম্বুলেন্স সাগরে লঘুচাপ, বড় ধরনের শৈত্যপ্রবাহের শঙ্কা কম খরচে যাতায়াতের জন্য সরকার দেশব্যাপী রেল নেটওয়ার্ক স্থাপন করছে বঙ্গবন্ধুকে নিয়ে অনলাইন কুইজ প্রতিযোগিতা শুরু ১ ডিসেম্বর মুন্সীগঞ্জে হচ্ছে ‘বঙ্গবন্ধু ফায়ার একাডেমি’ সর্বোচ্চ সংখ্যক ডেঙ্গু রোগী যেসব হাসপাতালে ভর্তি ছাত্রাবাসে গণধর্ষণ: ডিএনএ প্রতিবেদনে আসামিদের সংশ্লিষ্টতা মিলেছে আমরা স্বাস্থ্যবিধি মানছি না, বেপরোয়া হয়ে চলছি: স্বাস্থ্যমন্ত্রী যাবজ্জীবন মানে স্বাভাবিক মৃত্যু পর্যন্ত কারাদণ্ড: আপিল বিভাগ রেল যোগাযোগ আরো সম্প্রসারিত করার উদ্যোগ নিয়েছে সরকার মূর্তি ও ভাস্কর্যের তফাত নিয়ে চান্দিনায় মানববন্ধন লাকসামে ভয়াবহ অগ্নিকাণ্ডে বসতঘর পুড়ে ছাই ফলোআপ চিকিৎসার জন্য সিঙ্গাপুর গেলেন অর্থমন্ত্রী হতাশাকে পুঁজি করেই পুরোদমে স্বাবলম্বী কুমিল্লার মেয়ে শামস রং তুলি ফাউন্ডেশনের উদ্যোগে নারী নেতৃত্ব বিষয়ক কর্মশালা ঢাকাস্থ কুমিল্লার বিশিষ্ট নাগরিকদের সাথে এমপি বাহারের বৈঠক
  • সোমবার   ৩০ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৭

  • || ১৩ রবিউস সানি ১৪৪২

৭৫

মসজিদের জায়গায় প্রভাবশালীর বিল্ডিং ও দোকানঘর নির্মাণ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২০  

কুমিল্লার মুরাদনগরে মসজিদের জায়গা দখল করে এক প্রভাবশালী বিল্ডিং, দোকানঘর নির্মাণ, এমনকি মসজিদের পুকুরও বাগিয়ে নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। বিষয়টির ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য জেলা প্রশাসকের নিকট লিখিত অভিযোগ দিয়েছেন মসজিদ কমিটির সভাপতি।

অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার ছালিয়াকান্দি ইউনিয়নের বোড়ারচর গ্রামের পশ্চিমপাড়ায় ওয়াক্ফকৃত জামে মসজিদটি ৬৯৮ ও ৬৯৯ দাগের ২৯ শতক জায়গা জুড়ে অবস্থিত। যা বি-এস খতিয়ানও মসজিদের নামে চূড়ান্তভাবে সম্পন্ন আছে। ওই জায়গার দক্ষিণ পূর্বাংশের ৩ শতক জায়গা দখল করে তিনতলা ফাউন্ডেশন দিয়ে প্রথম তলা বিল্ডিং এবং উত্তরাংশে দোকান ঘর নির্মাণ করেছেন একই গ্রামের মৃত আব্দুর রহিম ভুইয়ার ছেলে সিরাজ মিয়া। শুধু তাই নয়, মসজিদের নামে থাকা পুকুর দখল করে নিজেই মাছ চাষ করছেন তিনি। যার কারণে মসজিদের উন্নয়ন কাজ ব্যাহত হচ্ছে।

সিরাজ মিয়াকে মৌখিকভাবে একাধিকবার বারণ করে ব্যর্থ হয়েছেন মসজিদ কমিটির লোকজন, স্থানীয় মেম্বার ও চেয়ারম্যান।

মসজিদ কমিটির সহ-সভাপতিও সাবেক ইউপি সদস্য মিজানুর রহমান বলেন, ১৯৮০ সালে স্থানীয়দের উদ্যোগে মসজিদটি স্থাপন করা হয়। ২০০৯ সালে কুয়েতি সংস্থার অর্থায়নে মসজিদটি সুবিশাল ও দৃষ্টিনন্দন হয়। কিন্তু স্থানীয় সিরাজ মিয়া মসজিদের জায়গা দখল করে বিল্ডিং ও দোকানঘর নির্মাণ করে যেমন মসজিদের সৌন্দর্য নষ্ট করেছেন, তেমনি মুসলিম হয়ে খারাপ দৃষ্টান্ত স্থাপন করেছেন। এতেই ক্ষ্যান্ত হন নাই, মসজিদের পুকুরটিও দখল করে নিয়েছেন। যা অত্যান্ত দু:খজনক ও অপ্রত্যাশিত। তাই যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য জেলা প্রশাসক মহোদয়ের নিকট লিখিত অভিযোগ হয়েছে। আশা করছি প্রশাসনের হস্তক্ষেপে মসজিদটি সৌন্দর্য ফিরে পাবে।

বিষয়টির ব্যাপারে ছালিয়াকান্দি ইউপি চেয়ারম্যান আবু মুছা সরকার বলেন, এ বিষয়ে স্থানীয় ভাবে সালিস বসেছিল। সবকিছু পর্যবেক্ষণ করে সিরাজ মিয়াকে কাজ না করতে বারণ করেছিলাম। সে আমার কথা কর্ণপাত করে নাই। লোকমুখে শুনেছি সে নাকি কাজ করেই যাচ্ছে।

অভিযুক্ত সিরাজ মিয়া বলেন, মসজিদটি আমার বাপ-দাদার জায়গায়। বিল্ডিং আমার নিজের জায়গায় করেছি। যদি মাপে মসজিদের জায়গায় বিল্ডিং পড়ে থাকে তাহলে ছেড়ে দিব। মসজিদ কমিটির লোকের সাথে কথা বলে পুকুরে মাছ চাষ করে যাচ্ছি। তবে, দোকানঘর মসজিদের জায়গায়।

কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর মুঠোফোনে বলেন, বিষয়টি আমার স্মরণ নাই। যদি কেউ এ ধরনের দরখাস্ত করে থাকে, তাহলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লা বিভাগের পাঠকপ্রিয় খবর